শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SBI Life Retire Smart Plan: প্রতিমাসে পাবেন ৫০,০০০ থেকে ১ লাখ টাকা! জেনেনিন আবেদন পদ্ধতি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Life Retire Smart Plan: পশ্চিমবঙ্গের সরকারি সেক্টরের চাকরি করা লোকের তুলনায় বেসরকারি সেক্টরের সঙ্গে জড়িত নাগরিকের সংখ্যা বেশি। শুধুমাত্র পশ্চিমবঙ্গে কেন, সারা ভারতে প্রায় একই অবস্থা। আপনিও যদি কোন বেসরকারি সেক্টরে কাজ করেন তাহলে SBI-এর এই বাম্পার প্ল্যান সম্পর্কে অবশ্যই জানা দরকার। কোন রকম সরকারি চাকরি না করেও SBI-এর রিটায়ার প্ল্যানে বিনিয়োগ করে আপনি প্রতি মাসে ৫০,০০০ টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন। এসবিআই এর এই বাম্পার প্লেন সম্পর্কে জানতে অবশ্যই পুরনো নিবন্ধটি পড়ুন।

SBI Life Retire Smart Plan

State Bank Of India (SBI)-তে তাদের গ্রাহকদের জন্য নানা ধরনের বিনিয়োগ প্ল্যান রয়েছে। যার মধ্যে SBI Life Retire Smart Plan একটি। এটি ইউনিট-লিঙ্কড ইন্সুরেন্স প্ল্যান (ULIP)। এই প্ল্যানের মধ্যে আপনি ভবিষ্যতের জন্য সঞ্চয় করার সুযোগ এবং জীবন বীমা কাভারেজ পাবেন। একটি দীর্ঘ্য মেয়াদী বিনিয়োগের পরিকল্পনা। 

আপনি যদি কোনো সরকারি চাকরি করেন না, তবুও অবসরপ্রাপ্ত সময় পেনশন চান, তাহলে স্টেট ব্যাংকের এই প্ল্যানে বিনিয়োগ করতে পারেন। যারা দীর্ঘমেয়াদী বিনিয়োগে আগ্রহী, অবসরের জন্য পরিকল্পনা করতে চান, বাজার ঝুঁকি নিতে ইচ্ছুক এবং ট্যাক্স সুবিধা পেতে চান, তারাও এই বীমা পরিকল্পনায় বিনিয়োগ করতে পারেন।

স্টেট ব্যাংকের এই বীমা পরিকল্পনায় আপনি এক মস্তে বা ধারাবাহিক ভাবে বিনিয়োগ করতে পারবেন। এর মেয়াদ হলো ১০ বছর থেকে ৬৫ বছর পর্যন্ত। SBI Life Retire Smart Plan-তে বিনিয়োগ করলে আপনি ৫ বছর পর বীমা প্রত্যাহারের সুযোগ পাবেন। এর আরেকটি বৈশিষ্ট্য হলো যে বাজার মূল্যের সাথে রিটার্ন পাবেন। স্টেট ব্যাংকের এই বীমা পরিকল্পনাতে মৃত্যু সুবিধা পাবেন।  মনোনীত ব্যক্তিকে প্রিমিয়াম ও বাজার মূল্যের .৫% প্রদান করা হয়। এর সম্পর্কে আরও বিস্তারিত জানতে www.sbilife.co.in-তে যান।

আরও পড়ুন: স্টেট ব্যাঙ্ক একাউন্ট থাকলে ৩১ শে মার্চ পর্যন্ত পাবেন এই পরিষেবাগুলো, সময় থাকতে দেখে নিন।

কিভাবে আবেদন করবেন?

আপনি আপনার নিকটবর্তী স্টেট ব্যাংকে বা শাখায় গিয়ে অফলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। এছাড়াও আপনি বাড়িতে বসেই এসবিআই লাইফ এর অফিসিয়াল ওয়েবসাইট গিয়ে অনলাইনের মাধ্যমেও আবেদন করতে পারবেন। এরজন্য আপনাকে www.sbilife.co.in-তে যেতে হবে এবং Retire Smart Plan নির্বাচন করতে হবে। এরপর অনলাইনের মাধ্যমে ফর্ম পূরণ করে আবেদন করতে পারবেন। কিন্তূ মনে রাখবেন, আবেদন করার আগে আপনার ব্যাক্তিগত আর্থিক উপদেষ্টার কাছ থেকে পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি। 

অবশ্যই পড়ুন » SBI MODS: স্টেট ব্যাংকের সেভিংস একাউন্টে পাবেন ফিক্সড ডিপোজিটের সুদ, SBI-তে অ্যাকাউন্ট থাকলে অবশ্যই দেখুন।

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

অবশ্যই পড়ুন » SBI RD: স্টেট ব্যাংকের RD তে প্রতিমাসে 1,000 টাকা জমা করে কত টাকা রিটার্ন পাবেন দেখুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us