শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI RD: স্টেট ব্যাংকের RD তে প্রতিমাসে 1,000 টাকা জমা করে কত টাকা রিটার্ন পাবেন দেখুন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

দেশের বৃহত্তম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI RD)। স্টেট ব্যাঙ্ক ২০০ বছরেরও পুরনো। গ্রাম থেকে শহর সর্বত্রই স্টেট ব্যাংকের শাখা রয়েছে। স্টেট ব্যাংক সমস্ত দেশবাসীর কাছে বিশ্বস্ত একটি সরকারি ব্যাংক। স্টেট ব্যাংক তার গ্রাহকদের সেভিংস একাউন্ট ডিপোজিট সহ বিভিন্ন স্কিমে দুর্দান্ত রিটার্ন দিয়ে থাকে। স্টেট ব্যাংকে আপনি যদি প্রতি মাসে ১০০০ টাকা করে ৫ বছরের জন্য জমা করেন তাহলে আপনি কত টাকা রিটার্ন পাবেন জেনেনিন।

SBI RD Scheme

স্টেট ব্যাংকের একাউন্টে রেকারিং ডিপোজিটে প্রতি মাসে আপনাকে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করতে হবে এবং আপনি ম্যাচুরিটির সময় সুদ সমেত আপনার জমা করা টাকা পেয়ে যাবেন। আপনি প্রতিমাসে ১০০ টাকা থেকে শুরু করে যতখুশি টাকা জমা করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই ১০ টাকার গুনিতকে টাকা জমা করতে হবে। স্টেট ব্যাংকে আপনি ১ বছর থেকে শুরু করে ১০ বছর পর্যন্ত রেকারিং ডিপোজিট একাউন্ট খুলতে পারবেন।

স্টেট ব্যাংকের রেকারিং ডিপোজিটে সুদের পরিমাণ

এবার জেনে নেওয়া যাক স্টেট ব্যাংকের রেকারিং ডিপোজিটে (SBI RD) ইন্টারেস্টের পরিমাণ সম্পর্কে। আপনাদের সুবিধার্থে নীচে তালিকার মাধ্যমে কত সময়ের জন্য বিনিয়োগ করলে কত সুদ পাবেন তার বিস্তারিত দেওয়া হয়েছে।

নংসময়কালসুদের পরিমাণ
১)১ বছর৬.৮০ শতাংশ
২)২ বছর৭.০০ শতাংশ
৩)৩ বছর৬.৫০ শতাংশ
৪)৪ বছর৬.৫০ শতাংশ
৫)৫ বছর৬.৫০ শতাংশ

স্টেট ব্যাংকে রেকারিং ডিপোজিটে প্রতি মাসে ১,০০০ টাকা জমিয়ে কত টাকা রিটার্ন পাবেন?

★ স্টেট ব্যাংকের রেকিরিং ডিপোজিটে (SBI RD) আপনি ১০০০ টাকা করে প্রতি মাসে এক বছরের জন্য জমা করেন তাহলে আপনি সুদ পাবেন ৬.৮০ শতাংশ, সেক্ষেত্রে আপনি ম্যাচুরিটির সময় রিটার্ন পাবেন ১২,৪৪৯ টাকা।

★ আপনি যদি ১০০০ টাকা প্রতি মাসে স্টেট ব্যাংকের রেকারিং ডিপোজিটে ২ বছরের জন্য জমা করেন সেক্ষেত্রে আপনি সুদ পাবেন ৭.০০ শতাংশ, তাহলে আপনি দুই বছর পর রিটার্ন পাবেন ২৫,৮২০ টাকা।

★ যদি আপনি ৩ বছরের জন্য স্টেট ব্যাংকের রেকারিং ডিপোজিটে ১,০০০ টাকা করে প্রতি মাসে জমা করেন তাহলে আপনি সুদ পাবেন ৬.৫০ শতাংশ, সেক্ষেত্রে আপনি ম্যাচুরিটির সময় রিটার্ন পাবেন ৩৯,৮২৪ টাকা।

★ স্টেট ব্যাংকের রেকারিং ডিপোজিটে আপনি যদি প্রতি মাসে ১ হাজার টাকা করে ৪ বছরের জন্য জমা করেন তাহলে আপনি সুদ পাবেন ৬.৫০ শতাংশ, সেক্ষেত্রে আপনি ম্যাচুরিটির সময় রিটার্ন পাবেন ৫৪,৯০৫ টাকা।

★ SBI রেকারিং আপনি যদি পাঁচ বছর প্রতি মাসে ১০০০ টাকা করে বিনিয়োগ করেন তাহলে আপনি সুদ পাবেন ৬.৫০ শতাংশ সেক্ষেত্রে আপনি রিটার্ন পাবেন ৭০,৯৮৯ টাকা

অবশ্যই পড়ুন » SBI FD – স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 1 লক্ষ টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

★ এসবিআই রেকারিং ডিপোজিটে (SBI RD) প্রতি মাসে ১০০০ টাকা করে আপনি যদি ১০ বছরের জন্য জমা করেন তাহলে সুদ পাবেন ৬.৫০ শতাংশ এবং আপনি ম্যাচুরিটির সময় মোট রিটার্ন পাবেন ১,৬৮,৯৮৩ টাকা যা প্রায় ১ লক্ষ ৭০ হাজার টাকার সমান।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us