শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Govt. Scheme: কেন্দ্র সরকারের এই স্কিম দিচ্ছে কোটিপতি হওয়ার সুযোগ, মাত্র 500 টাকার স্কিম।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

কোটিপতি হওয়ার স্বপ্ন কার না থাকে? কিন্তু কোটিপতি হওয়া মুখের কথা নয়। তবে সঠিক নিয়ম মেনে বিনিয়োগ করলে আপনার কোটিপতি হওয়ার স্বপ্ন পূরণ হতে পারে। বর্তমান সময়ে বিনিয়োগের জন্য অনেক স্কিম রয়েছে। কেউ শেয়ার বাজার বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পছন্দ করেন, আবার কেউ টাকা ফিক্সড করেন। কিন্ত আজ আপনাদের এমন একটি স্কিম সম্পর্কে বলবো যেখানে মাত্র ১২,৫০০ টাকা জমা করে আপনি হতে পারেন কোটিপতি।

আপনাকে কোটিপতি করে তুলবে এমন একটি স্কিম হলো পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF। EPFO পরিচালিত PPF বিনিয়োগকারীদের কাছে একটি ভরসার জায়গা। কারণ এখানে ইনভেস্ট করলে মেয়াদ শেষে মোটা টাকা রিটার্ন পাওয়া যায়। এর মধ্যে দিয়েছি বিনিয়োগকারীর অবসর পরবর্তী জীবন সুরক্ষিত হয়। এই স্কিমটি সরকারি গ্যারান্টি যুক্ত হওয়ায় বিনিয়োগে কোনো প্রকার ঝুঁকি থাকে না।

পিপিএফ অ্যাকাউন্ট কি?

অবসর জীবনকে আর্থিক ভাবে নিশ্চিত করার জন্য কেন্দ্র সরকারের একটি জনপ্রিয় স্কিম হলো পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF। নিকটবর্তী পোস্ট অফিস কিংবা যে কোনো ব্যাংক থেকেই এই স্কিমে খাতা খোলা যায়। নূন্যতম ১০০ টাকা দিয়ে যে কেউ এই স্কিমে খাতা খুলতে পারবে। তবে এই অ্যাকাউন্টে বছরে নূন্যতম ৫০০ টাকা জমা করতে হবে। এখানে বছরে সর্বাধিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত জমা করা যায়। এই টাকা আপনি একবারে জমা না করে প্রতি মাসে জমা করতে পারেন। অর্থাৎ প্রতি মাসে সর্বাধিক এই স্কিমে ১২,৫০০ টাকা জমা করতে পারবেন। বিশেষ বিষয় হলো, আয়কর ধারা ৮০সি অনুযায়ী এই স্কিমে কর ছাড়ের সুবিধা পাওয়া যাবে।

অবশ্যই পড়ুন » Smart Investment Plan: মাসে মাত্র ৪৫০০ টাকা জমিয়ে কোটিপতি!জেনেনিন এই স্মার্ট বিনিয়োগ প্ল্যান

কীভাবে পিপিএফ-এ বিনিয়োগ করে কোটিপতি হবেন?

চলুন এবার আসল বিষয়ে আসা যাক। এই স্কিমে কীভাবে কত টাকা বিনিয়োগ করলে কোটিপতি হওয়া যায়, সেই বিষয়টি একটু বুঝিয়ে বলি। তার আগে এই স্কিম সম্পর্কে আরও দু একটি কথা বলে রাখি। প্রথমত এই স্কিমে বিনিয়োগের লক ইন পিরিয়ড ১৫ বছর। অর্থাৎ ১৫ বছর পর এর মেয়াদ শেষ হয়। আর এই স্কিমে ৫ বছর করে মেয়াদ বাড়াতে পারবেন। বর্তমানে এই স্কিম থেকে ৭.১ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে।

ধরুন কোন বিনিয়োগকারী এই স্কিমে যদি প্রতি মাসে ১২,৫০০ টাকা অর্থাৎ বছরে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করে। ওই ব্যাক্তি ১৫ বছর লক ইন পিরিয়দেড় সঙ্গে আরও দুই বার কন্ট্রিবিউশন সহ মেয়াদ বাড়ায় তাহলে ২৫ বছর পর মোট অমানতের পরিমান হবে ৩৭,৫০,০০০ টাকা। এর সঙ্গে ৭.১ শতাংশ সুদের হারে ৬৫,৫৮,০১৫ টাকা সুদ মিলবে। অর্থাৎ মেয়াদ শেষে পাওয়া যাবে ১,০৩,০৮,০১৫ টাকা। এবার এই বিনিয়োগ যদি আপনি ২৫ বছর বয়সে শুরু করেন তাহলে ৫০ বছর বয়সে আপনি হয়ে উঠবেন কোটিপতি।

অবশ্যই পড়ুন » আজ থেকে ১২ বছর পর কোটিপতি হতে চান? আজকেই শুরু করুন এই কাজ

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us