শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

আজ থেকে ১২ বছর পর কোটিপতি হতে চান? আজকেই শুরু করুন এই কাজ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Become A Millionaire After 12 Years: প্রায় সমস্ত গরীব ও মধ্যবিত্তরা কোটিপতি হতে চাই। তাদের মধ্যে অনেকই বিশ্বাস করে যে, বড়সড় কোনো ব্যাবসা বা কোনো উচ্চ পদে চাকরি করা ছাড়া কোটিপতি হওয়া সম্ভব না। শেয়ার বাজারে বিনিয়োগকারীরা জানেন টাকা সঞ্চয় করেও ধনী হওয়া সম্ভব। কিন্তূ আজকে আমরা শেয়ার বাজারে সরাসরি বিনিয়োগ করার কথা বলছি না। একটি ভালো মিউচুয়াল ফান্ডে কতো টাকার SIP করলে ১২ বছর পর কোটিপতি হওয়া যাবে? এই বিষয়ে বিস্তারিত জানবো আজকের এই নিবন্ধে। 

এইভাবে ১২ বছর পর কোটিপতি হতে পারবেন

আপনি যদি শুধুমাত্র প্রতিমাসে কিছু টাকা সঞ্চয় করে কোটিপতি হতে চান, তাহলে মিউচুয়াল ফান্ডে SIP করা আপনার জন্য একটি ভালো বিকল্প প্রমাণ হতে পারে। SIP এর অর্থ হলো সিস্টেমেটিক ইনভেস্মেন্ট প্ল্যান। এতে আপনকে প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ করতে হবে। বিনিয়োগ করার জন্য আপনাকে একটি ভালো মিউচুয়াল ফান্ড নির্বাচন করতে হবে। আপনি ঝুঁকি কমানোর জন্য একাধিক মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। এরপর প্রতিমাসে আপনি যত বেশি টাকা বিনিয়োগ করবেন, ততটা তাড়াতাড়ি কোটিপতি করে পারবেন। ধরুন আপনি আগামী ১২ বছর পর কোটিপতি হতে চান। এক্ষেত্রে আপনাকে কতো টাকা বিনিয়োগ করতে হবে? জেনেনিন সম্পূর্ন তথ্য। 

আরও পড়ুন: Become Rech – কোটিপতি হতে চান? প্রতিদিন ১০০ টাকা জমিয়ে হতে পারেন কোটিপতি, ধনী হবার গোপন সূত্র।

আপনি আগামী ১২ বছরের মধ্যে কোটিপতি হতে চান, তাহলে আপনাকে একটি ভালো মিউচুয়াল ফান্ডে SIP করতে হবে। একটি ভালো মিউচুয়াল ফান্ড থেকে আপনি সর্বনিম্ন ১৫ শতাংশ বার্ষিক সুদ আশা করতে পারেন। কিছু মিউচুয়াল ফান্ড এর চেয়েও বেশি রিটার্ন দেয়। আপনি ঝুঁকি কমানোর জন্য ২-৩ টি মিউচুয়াল ফান্ডে অর্থ ভাগ ভাগ করে SIP করতে পারেন। এরপর আপনি যদি প্রতিমাসে মোট ২৫,০০০ টাকা বিনিয়োগ করেন, এবং বাৎসরিক ১৫ শতাংশ রিটার্ন পান, তাহলে আপনি ১২ বছর পর ১ কোটি টাকার মালিক হবেন। 

প্রতিমাসে ২৫,০০০ টাকা করে বিনিয়োগ করলে ১২ বছর পর আপনার মোট জমাকৃত অর্থের পরিমাণ হবে ৩৬ লাখ টাকা। ১৫ শতাংশ বার্ষিক রিটার্ন অনুযায়ী সুদের পরিমাণ হবে ৬৪.৯ লাখ টাকা। অর্থাৎ আপনি ১২ বছর পর মোট ১,০০,৮৯,৬১৫ টাকা রিটার্ন পাবেন। আর আপনি যদি এই SIP আরও ৬ বছর চালান তাহলে ২.৮ কোটি টাকার মালিক হবেন। এইভাবে আপনি প্রতিমাসে নিয়মিত সঞ্চয় করেও কোটিপতি হতে পারেন। 

আরও পড়ুন: মাত্র ৫ হাজার টাকার SIP করলে কোটিপতি হতে কতো সময় লাগবে? জেনেনিন বিস্তারিত তথ্য।

উপসংহার 

কোটিপতি হতে কে না চাই। আপনিও প্রতিমাসে নিয়মিত টাকা সঞ্চয় করে ১২ বছর পর কোটি টাকার মালিক হতে পারেন। এরজন্য আপনাকে প্রতিমাসে মোট ২৫,০০০ টাকার SIP শুরু করতে হবে, এক বা একাধিক মিউচুয়াল ফান্ডে।  এইভাবে আপনি বড়সড় কোনো ব্যাবসা বা কোনো উচ্চ পদে চাকরি না করেও কোটিপতি হতে পারবেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Is
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment