শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

পুরোনো মুদ্রা কিভাবে লাখ টাকায় বিক্রি করবেন? জেনেনিন সম্পূর্ন পদ্ধতি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আপনি হয়তো কোথাও না কোথাও একবার হলেও শুনেছেন যে, পুরোনো মুদ্রা (নোট বা কয়েন) লাখ লাখ টাকায় বিক্রি হয়। অবাক লাগলেও বাস্তবে এমনটা হয়, কিছু কিছু পুরাতন মুদ্রা লাখ টাকারও বেশি মূল্যে বিক্রি হয়। হয়তো আপনার বাড়িতেও এরকম কিছু মুদ্রা আছে। কিন্তূ আপনি জানেননা, পুরোনো মুদ্রা কিভাবে লাখ টাকায় বিক্রি করবেন? তাই আজ আমরা এই বিষয়ে বিস্তারিত জানব। সঙ্গে জানবো ভারতে পুরাতন মুদ্রা বিক্রি কি বেআইনি? 

পুরোনো নোট বা কয়েন এর দাম এত বেশি হয় কেন?

আমরা শুনেছি যে পুরোনো নোট বা কয়েন লাখ লাখ টাকায় বিক্রি হয়। এত কেনো দাম হয় পুরাতন মুদ্রার? এই বিষয়েও হয়তো অনেক ভেবেছেন, কিন্তু উত্তর পাননি। আসলে পুরোনো মুদ্রার মূল্য নির্ভর করে বিভিন্ন বিষয়ের উপর। যেগুলি নিম্নরূপ: 

  • বিরলতা: যত দুর্লভ মুদ্রা, তত বেশি দাম।
  • ঐতিহাসিক গুরুত্ব: ঐতিহাসিক ঘটনার সাথে সম্পর্কিত মুদ্রার মূল্য বেশি।
  • অবস্থা: ভালো অবস্থায় থাকা মুদ্রার মূল্য বেশি।
  • চাহিদা: সংগ্রহকারীদের চাহিদা মুদ্রার মূল্য বৃদ্ধি করে।

আরও পড়ুন: Old Note Sell – পুরনো এই 5 টাকার নোটের বর্তমান মূল্য 18 লক্ষ টাকা, এই নোট থাকলে নিমেষে হবেন লাখপতি।

কিভাবে পুরোনো মুদ্রা বিক্রি করা যায়? 

আমাদের অনেকের বাড়িতেই পুরাতন মুদ্রা থেকে থাকে। আবার অনেকেই পুরাতন নোট বা কয়েন সংগ্রহ করে রাখতে পছন্দ করে। কিন্তূ এগুলো কিভাবে বিক্রি করতে হয় তা অনেকেই জানেনা। আপনি পুরাতন কয়েন এর ডিলারকে সরাসরি এইসব পুরাতন মুদ্রা বিক্রি করতে পারেন। আপনার এলাকায় যদি এরকম কোনো ডিলারকে না থাকে, তবুও সমস্যা নেই। আপনি অনলাইনের মাধ্যমেও পুরাতন মুদ্রা বিক্রি করতে পারেন। 

অনলাইন কিছু প্ল্যাটফর্ম রয়েছে (যেমন: eBay, CoinBazaar, OLX ইত্যাদি) যেখানে আপনি অনলাইনের মাধ্যমে পুরোনো নোট বা কয়েন খুব সহজেই বিক্রি করতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে ওই প্লাটফর্ম গুলিতে গিয়ে একটি সেলার অ্যাকাউন্ট বানাতে হবে। এরপর পুরাতন নোট বা কয়েন, যেগুলি আপনার কাছে রয়েছে সেগুলোর ছবি তুলে এবং তার সম্বন্ধে বিস্তারিত লিখে বিক্রির জন্য লিস্ট করতে হবে। 

অবশ্যই পড়ুন » পুরোনো এই ৫০ টাকার নোটের মূল্য ৫ লক্ষ টাকা! এই নোট থাকলে নিমেষে হবেন লক্ষ টাকার মালিক

ভারতে পুরাতন মুদ্রা বিক্রি আইনি না বেআইনি? 

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)-এর নির্দেশিকা অনুসারে, চলতি মুদ্রা (যা বর্তমানে লেনদেনে ব্যবহার করা হয়) বিক্রি করা বেআইনি। পুরোনো মুদ্রা, যা আর লেনদেনে ব্যবহার করা হয় না, বিক্রি করা আইনি। কিছু বিশেষ ক্ষেত্রে, যেমন জালিয়াতি বা অর্থায়ন, পুরোনো মুদ্রা বিক্রি আইনত দণ্ডনীয় হতে পারে। 

ভারতে পুরোনো মুদ্রা বিক্রি করা আইনি, তবে কিছু নিয়ম মেনে চলতে হবে। পুরোনো মুদ্রার বাজার সম্পর্কে ভালো করে জেনে বুঝে লেনদেন করলে ঝুঁকি কমে যায়।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us