শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SEBI Update: আগামী ২৮ শে মার্চের মধ্যে শুরু হবে ঐচ্ছিক ভিত্তিতে T+0 ট্রেড Settlement

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আপনিও কি শেয়ার মার্কেটে ইনভেস্ট করেন বা প্রতিদিন ট্রেড করেন তাহলে SEBI নিয়ে এলো আপনার জন্য দুর্দান্ত খুশির খবর। সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া অর্থাৎ SEBI এর মতে ২৮ শে মার্চের মধ্যে ঐচ্ছিক ভিত্তিতে T+0 ট্রেড নিষ্পত্তি শুরু করবে। সোমবার চেয়ারপারসন মাধবী পুরী বুচ একটি ইভেন্টে এ বিষয়টি জানিয়েছেন। তিনি কি কি জানিয়েছেন তা জেনেনিন আজকের এই প্রতিবেদনের মাধ্যমে।

মাধবী পুরি বুচ কি জানিয়েছেন?

সোমবার মাধবী পুরি বুচ AMFI বক্তৃতা দিতে গিয়ে জানিয়েছেন আগামী ২৮ শে মার্চের মধ্যে শুরু হবে ঐচ্ছিক ভিত্তিতে T+0 ট্রেড Settlement। তিনি জানিয়েছেন দ্রুত ক্রিপ্টোকারেন্সির উত্থানের কারণে দ্রুত নিষ্পত্তি যোগ করার দিকে এগোচ্ছে SEBI।

আরোও পড়ুন » Share Market – টেকনিক্যাল এনালাইসিস করে ভাল শেয়ার কেনার কৌশল, শেয়ার বাজারে থেকে ধনী হতে সাহায্য করবে।

T+0 নিস্পত্তি কি?

T+0 নিস্পত্তি কথার অর্থ হল তাৎক্ষণিক নিষ্পত্তি। অর্থাৎ আপনার ট্রেড একই দিনে নিষ্পত্তি হবে। বর্তমান সময় পর্যন্ত ভারতের স্টক মার্কেটে T+1 নিস্পত্তি অনুসরণ হয়ে আসছে।

(১) প্রথম পর্যায়ে দুপুর ১:৩০ পর্যন্ত লেনদেনের ঐচ্ছিক নিস্পত্তি T+0 পরিকল্পনা করা হয়েছে যা একই দিন ৪:৩০ নাগাদ সম্পন্ন হবে। (২) দ্বিতীয় পর্যায়ে বিকেল ৩:৩০ পর্যন্ত একটি ট্রেডের জন্য ঐচ্ছিক তাৎক্ষণিক নিষ্পত্তি করা হবে।

অবশ্যই পড়ুন » Stock Market Tips – শেয়ার বাজারে টাকা বিনিয়োগ করেন? মেনে চলুন এই 5 টি টিপস! বিনিয়োগ করার আগে অবশ্যই জেনেনিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Disclaimer

আমরা কোন সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া এর উপদেষ্টা নয়। এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্য এবং শিক্ষামূলক উদ্দেশ্যে পাবলিশ করা হয়েছে। আমরা কখনো কোন ব্যক্তিকে শেয়ার মার্কেট বা আর্থিক ঝুঁকিপূর্ণ কাজের জন্য প্ররোচনা দিয়ে থাকি না। তাই আপনি যদি স্টক মার্কেটে টাকা বিনিয়োগ করতে চান তাহলে নিজের ঝুঁকি বুঝে বিনিয়োগ করতে পারেন।