শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

অক্টোবর মাস থেকে জারি হল RBI এর নয়া নীতি, অনেকের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হচ্ছে

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

সম্প্রতি শুরু হয়েছে অক্টোবর মাস আর এই অক্টোবর মাসের শুরুতেই RBI জারি করেছে বেশ কয়েকটি নীতি। ভারতীয় রিজার্ভ ব্যাংক অক্টোবর মাস থেকে ট্যাক্স, ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড, ব্যাংকের ফিক্সড ডিপোজিট, পোস্ট অফিসের সুদ এবং পোস্ট অফিসের একাউন্ট নিয়ে ছোট ছোট বিভিন্ন পরিবর্তন করেছে। এছাড়াও যারা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন তাদের জন্যও অক্টোবর মাস থেকে কিছু পরিবর্তন জারি করা হয়েছে। অর্থাৎ বলা যেতে পারে অক্টোবর মাস থেকে ভারতীয় অর্থনীতিতে অনেক কিছু পরিবর্তন করা হয়েছে। আজকের এই প্রতিবেদনটিতে অক্টোবর মাস থেকে ভারতের অর্থনীতিতে কি কি পরিবর্তন করা হয়েছে তার সম্পূর্ণ আলোচনা করা হয়েছে।

অক্টোবর মাস থেকে কি কি পরিবর্তন করা হয়েছে

এবার দেখে নেওয়া যাক এই অক্টোবর মাস থেকে ভারতের অর্থনৈতিক দিক থেকে কি কি পরিবর্তন করা হয়েছে।

ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড নিয়ে RBI এর নতুন নিয়ম

অক্টোবর মাসের আগে পর্যন্ত আমরা যখন ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের জন্য আবেদন করি তখন কার্ড প্রদানকারী ব্যাংকেই আমাদের কোন কার্ড দেওয়া উচিত তা নির্বাচন করেন। ভারতীয় রিজার্ভ ব্যাংকের (RBI) ঘোষণা অনুযায়ী অক্টোবর মাস থেকে ব্যাংক গ্রাহকদের একাধিক নেটওয়ার্ক যুক্ত কার্ড অফার করবে ব্যাংক এবং তার মধ্য থেকে গ্রাহক যেকোনো একটি কার্ড বেছে নেবে। যার ফলে গ্রাহকেরা সহজেই নিজেদের পছন্দের কার্ড বেছে নিতে পারবে।

জেনে রাখুন » স্টেট ব্যাংকে ডেবিট কার্ড (ATM) থাকার চার্জ কত? অবশ্যই জেনে থাকা প্রয়োজন

ট্যাক্স সংক্রান্ত নতুন নিয়ম জারি

অক্টোবর মাসের শুরু থেকে বিদেশ ভ্রমণের উপর চড়া ট্যাক্স দিতে হবে। সরকারের তরফ থেকে জানানো হয়েছে ব্যবসা বা শিক্ষার জন্য বিদেশ ভ্রমণের ক্ষেত্রে, বিদেশে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ,ইক্যুইটিতে বিনিয়োগ এবং ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের ক্ষেত্রে উচ্চহারে TCS দিতে হবে। বিদেশ যাত্রার ক্ষেত্রে মাথাপিছু যদি একজন ব্যক্তির খরচের পরিমাণ ৭ লাখ টাকার নিচে হয় তাহলে ৫ শতাংশ TCS কাটা হবে কিন্তু যদি বিদেশ যাত্রার ক্ষেত্রে মাথাপিছু একজনের খরচ ৭ লক্ষ টাকার বেশি হয় তাহলে ভারতীয় রিজার্ভ ব্যাংকের (RBI) লিবারলাইজড রেমিট্যান্স স্কিম (LRS) এর আওতায় ২০ শতাংশ TCS দিতে হবে।

আরোও দেখুন » এখন এলআইসি ম্যাচুরিটিতে দিতে হবে ট্যাক্স, Life insurance থাকলে সাবধান। LIC গ্রাহকেরা অবশ্যই দেখুন!

বৃদ্ধি করা হল ২০০০ টাকার নোট জমা করার শেষ তারিখ

RBI এর নির্দেশ অনুসারে ২০০০ টাকার নোট জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ ই সেপ্টেম্বর, ২০২৩। কিন্তু ৩০ ই সেপ্টেম্বর RBI এর একটি প্রেস বিজ্ঞপ্তিতে ২০০০ টাকার নোট বদল করার সময় বাড়ানোর কথা জানানো হয়েছে। RBI এর নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী দেশবাসীরা আগামী ৭ ই অক্টোবর,২০২৩ তারিখ পর্যন্ত ব্যাংকে গিয়ে ২০০০ টাকার নোট বদল করতে পারবে।

পোস্ট অফিসের স্কিমে সুদের হার বৃদ্ধি

পোস্ট অফিসের একটি খুবই জনপ্রিয় স্কিম হল রেকারিং ডিপোজিট স্কিম বা RD স্কিম। অক্টোবর মাস থেকে পোস্ট অফিসের এই রেকারিং ডিপোজিট স্কিমে সুদের পরিমাণ বৃদ্ধি করা হল। ৫ বছরের রেকারিং ডিপোজিট স্কিমে সুদের পরিমাণ বাড়িয়ে 6.7% করা হয়েছে।

অবশ্যই পড়ুন » Post Office Interest Rate – পোস্ট অফিসের নতুন ইন্টারেস্ট রেট, দেখেনিন কোন স্কিমে টাকা রাখলে বেশি লাভবান হবেন

কেন বন্ধ করা হচ্ছে অনেকের অ্যাকাউন্ট

পোস্ট অফিসে যেসকল ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলি রয়েছে যেমন পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY), পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট ইত্যাদি সঞ্চয় প্রকল্পগুলিতে বিনিয়োগকারীদের প্যান এবং আধার জমা করার শেষ দিন ছিল ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত। যেসকল বিনিয়োগকারীরা তাদের প্যান এবং আধার পোস্ট অফিসে ৩০ শে সেপ্টেম্বর এর আগে জমা করেননি তাদের এইসব সঞ্চয় প্রকল্পগুলির একাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

SBI WeCare সময়সীমা বৃদ্ধি

প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে SBI WeCare এ বিনিয়োগের সময়সীমা ছিল ৩১ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত। তাই একেই অক্টোবর থেকে প্রবীণ নাগরিকেরা আর SBI WeCare এ আর বিনিয়োগ করতে পারবেন না। কিন্তু ব্যাংকের এই সময়সীমা বাড়ানোর কথা উঠে আসছে।

অবশ্যই দেখুন » SBI FD Interest Rates 2023: FD-তে নতুন সুদের হার জারি করল SBI, জেনেনিন এবার কতদিনে কতো সুদ পাবেন

Indian Bank special FD এবং IDBI অমৃত মহোৎসব FD এর সময়সীমা

Indian Bank হলো একটি পাবলিক সেক্টর ব্যাংক। এই ব্যাংক বিনিয়োগকারীদের উচ্চ ইন্টারেস্ট প্রদান করে থাকে। এই ব্যাংকের “ইন্ড সুপার 400” এবং “ইন্ড সুপ্রিম 300 দিন” এর ফিক্সড ডিপোজিটের মেয়াদ বাড়িয়ে ৩১ ই ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। IDBI ব্যাংকেরো 375 এবং 444 দিনের ফিক্সড ডিপোজিটের মেয়াদ বাড়িয়ে ৩১ ই ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে।

আরোও পড়ুন » Bank Holiday – অক্টোবর মাসে 16 দিন ব্যাংক বন্ধ, দুর্ভোগ এড়াতে দেখেনিন ব্যাংক বন্ধের তালিকা

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “অক্টোবর মাস থেকে জারি হল RBI এর নয়া নীতি, অনেকের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হচ্ছে”

Leave a Comment