শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Credit Score Rules: RBI সিভিল স্কোরের ৫টি নতুন নিয়ম জারি করল! লোন নেওয়ার আগে বিস্তারিত জানুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Credit Score Rules: লোন নেওয়ার জন্য Cibil Score বা Credit Score কতটা জরুরি এটি সবাই জানে। আপনার ক্রেডিট স্কোর দেখে ঋণ প্রদানকারী সংস্থা গুলি অনুমান করে যে, আপনাকে কত টাকা পর্যন্ত ঋণ দেওয়া যাবে। তবে Reserve Bank of India (RBI) এর কাছে এই ক্রেডিট স্কোর বা সিভিল স্কোর সম্পর্কিত অনেক অভিযোগ আসছিল। যার কারণে ভারতীয় রিজার্ভ ব্যাংক ক্রেডিট স্কোর সম্পর্কিত ৫টি নতুন নিয়ম জারি করল। আপনিও যদি প্রায়ই লোন নেন, অথবা ভবিষ্যতের লোন নেওয়ার কথা ভাবছেন তাহলে এই নিয়ম গুলি জেনে রাখতে পারেন।

সিভিল স্কোরের ৫টি নতুন নিয়ম জারি করছে RBI

সিভিল স্কোর (Cibil Score) বা ক্রেডিট স্কোর (Credit Score) সম্পর্কিত একাধিক অভিযোগ আসার কারণে ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) ৫টি নতুন নিয়ম জারি করেছে। ক্রেডিট স্কোরের এই ৫টি নতুন নিয়ম গত এপ্রিল থেকেই কার্যকর হয়েছে। নিয়মগুলি নিম্নরূপ: 

1) Cibil Score চেক করতে গ্রাহকদের তথ্য পাঠাতে হবে

কোনো ব্যাঙ্ক বা নন-ব্যাঙ্কিং ফাইনান্স কোম্পানি (NBFC) যদি কোনো গ্রাহকের ক্রেডিট স্কোর চেক করে, তাহলে ওই গ্রাহককে ক্রেডিট তথ্য সংস্থাগুলি যেন এই বিষয়ে তথ্য পাঠায়। সমস্ত ক্রেডিট তথ্য সংস্থাগুলির জন্য এই নিয়ম জারি করেছে রিজার্ভ ব্যাংক। নিয়ম অনুযায়ী গ্রাহকদের এই তথ্য এসএমএস বা ইমেইল এর মাধ্যমে পাঠানো যাবে। ক্রেডিট তথ্য সংস্থাগুলি সম্পর্কিত অনেক অভিযোগ আসার কারণে RBI এই নিয়ম চালু করেছে। 

2) গ্রাহকের অনুরোধ অস্বীকার করার কারণ জানতে হবে 

RBI এর নির্দেশ অনুযায়ী কোনো গ্রাহকের অনুরোধ অস্বীকার করলে তাকে তার কারণ জানানো আবশ্যক। এরফলে গ্রাহকেরা খুব সহজেই বুঝতে পারবেন যে, তার অনুরোধ কেনো প্রত্যাখ্যান করা হয়েছে। অনুরোধ অস্বীকার করার কারণগুলির একটি তালিকা বানিয়ে সমস্ত ক্রেডিট প্রতিষ্ঠানে পাঠানো জরুরী।

3) গ্রাহকদের বছরে একবার হলেও বিনামূল্যে ক্রেডিট রিপোর্ট দিতে হবে 

RBI এর নির্দেশ অনুযায়ী সমস্ত ক্রেডিট সংস্থাগুলিকে গ্রাহকদের একবার হলেও বিনামূল্যে সম্পূর্ন ক্রেডিট রিপোর্ট দিতে হবে। এরজন্য ক্রেডিট সংস্থাগুলি তাদের ওয়েবসাইটে একটি লিংক প্রদর্শন করতে পারে। যেখানে ক্লিক করে গ্রাহকেরা বিনামূল্যে তাদের সম্পূর্ন ক্রেডিট রিপোর্ট চেক করতে পারবে। এরপর তারা প্রতিবছর তাদের ক্রেডিট স্কোর এবং ক্রেডিট ইতিহাস জানতে পারবে এবং এর জন্য তাদের ১ টাকাও খরচ করতে হবে না। 

আরো পড়ুন: এইভাবে PAN নম্বর দিয়ে নিজের সিবিল স্কোর চেক করুন একদম বিনামূল্যে।

4) ডিফল্ট রিপোর্ট করার আগে গ্রাহককে সূচনা দিতে হবে 

Reserve Bank of India (RBI) এর এই নিয়ম অনুযায়ী, যদি কোনো গ্রাহক ডিফল্ট করতে যাচ্ছেন তাহলে তার আগে তাকে সম্পূর্ন ডিফল্ট রিপোর্ট জানতে হবে। ডিফল্ট করার আগে গ্রাহককে রিপোর্ট জানানো অত্যন্ত গুরুত্বপূর্ন। ব্যাংক বা ঋণ প্রদানকারী সংস্থাগুলি এটি এসএমএস বা ইমেইল এর মাধ্যমে জানতে পারেন। শুধু তাই নয় সঙ্গে ব্যাংক বা ঋণ প্রদানকারী সংস্থাগুলিকে ক্রেডিট সংক্রান্ত সমস্যার সমাধান করার জন্য নোডাল অফিসার নিয়োগ করতে হবে।

আরও পড়ুন: Low CIBIL Score Loan – আপনি কি লোন নিতে চান? কম সিবিল স্কোর কিভাবে বৃদ্ধি করবেন দেখে নিন সহজ উপায়।

5) ৫ থেক ৩০ দিনের মধ্যে সমস্যার সমাধান করতে হবে 

গ্রাহক যদি ক্রেডিট সংক্রান্ত কোনো সমস্যার অভিযোগ করে তাহলে, ক্রেডিট তথ্য সংস্থাগুলিকে ৩০ দিনের মধ্যে ওই সমস্যার সমাধান করতে হবে। তা নাহলে তাদের ১০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। সমস্যার সমাধান করতে যত দেরি হবে তত বেশি জরিমানা দিতে হবে। গ্রাহকের সমস্যা সম্পর্কে ক্রেডিট ব্যুরোকে ২১ দিনের মধ্যে ব্যাংক বা ঋণ প্রদানকারী সংস্থা যদি না জানায়, তাহলে এর ক্ষতিপূরণ ব্যাংককে বহন করতে হবে। এবং ব্যাংক পরবর্তী ৯ দিনের মধ্যে ক্রেডিট ব্যুরো যদি সমস্যার সমাধান না করে তাহলে, ক্রেডিট ব্যুরোকে ক্ষতিপূরণ দিতে হবে। অর্থাৎ এই ৩০ দিন সময়সীমার মধ্যে ব্যাংক বা ঋণ প্রদানকারী সংস্থা পাবেন ২১ দিন সময় এবং ক্রেডিট ব্যুরো পাবে বাকি ৯ দিন।

আরও পড়ুন: Credit Score – এই ভুলের কারণে কমবে ক্রেডিট স্কোর! এই ৩টি কাজ এড়িয়ে চলুন।

উপসংহার 

ক্রেডিট স্কোর বা সিবিল স্কোর সম্পর্কিত অত্যধিক অভিযোগ আসার কারণে RBI ৫টি নতুন নিয়ম চালু করেছে। যেগুলি হলো – Cibil Score চেক করতে গ্রাহকদের তথ্য পাঠাতে হবে, গ্রাহকের অনুরোধ অস্বীকার করার কারণ জানতে হবে, গ্রাহকদের বছরে একবার হলেও বিনামূল্যে ক্রেডিট রিপোর্ট দিতে হবে, ডিফল্ট রিপোর্ট করার আগে গ্রাহককে সূচনা দিতে হবে এবং ৩০ দিনের মধ্যে গ্রাহকের সমস্যার সমাধান করতে হবে। অর্থাৎ এই নতুন নিয়মগুলি ফলে আরও সুবিধা হবে গ্রাহকদের।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us