শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় এবার থেকে প্রতি বছর পাবেন ৮,০০০ টাকা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

PM Kisan will get Rs 8,000 every year from now: দেশের কৃষকদের জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের তরফ থেকে বিভিন্ন ধরনের প্রকল্প পরিচালনা করা হয়। এর মধ্যে কেন্দ্রীয় সরকারের অন্যতম একটি প্রকল্প হলো পি এম কিষাণ যোজনা। এই প্রকল্পের অধীনে দেশের কৃষকরা নির্দিষ্ট পরিমাণ অর্থ লাভ করেন। তবে এবার কৃষকদের জন্য বিশেষ সুখবর দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি প্রাক বাজেট আলোচনার সময়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে বৈঠক করেন কৃষি বিশেষজ্ঞরা। এই বৈঠকে অর্থমন্ত্রীর কাছে পি এম কিষান যোজনার কিস্তির বর্তমান পরিমাণ ৬০০০ টাকা থেকে বার্ষিক ইউনিয়ন বাজেটে ৮০০০ টাকা করার জন্য অনুরোধ জানানো হয়েছে। সরাসরি বেনিফিট ট্রান্সফারের অর্থাৎ DBT এর মাধ্যমে কৃষকদের ভর্তুকি বাড়ানোর জন্য অনুরোধ জানানো হয়েছে। পি এম কিষান যোজনা কি এবং সত্যিই কি এই প্রকল্পের টাকা বাড়তে চলেছে? জেনে নিন বিস্তারিত তথ্য।

পিএম কিষাণ যোজনা কি?

ভারতীয় কেন্দ্রীয় সরকার দেশের কৃষকদের আর্থিক সাহায্য প্রদান করতে এই স্কিম পরিচালনা করে। নিজস্ব মালিকানাধীন জমি থাকলেই কৃষকরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে এই প্রকল্প পরিচালনা করা হয়। এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা বার্ষিক ৬০০০ টাকা লাভ করেন।

২০১৮ সালের ১ ডিসেম্বর থেকে চালু করা হয়েছে এই প্রকল্প। দেশের প্রায় ১২৫ মিলিয়ন কৃষকদের এই প্রকল্পের মাধ্যমে আর্থিক সহায়তা করা হয়। এই প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকার প্রায় ৭৫ হাজার কোটি টাকার বাজেট নির্ধারণ করেছে।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার কিস্তির টাকা

এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা প্রতি বছর ৬০০০ টাকা করে আর্থিক সহায়তা লাভ করেন। প্রতি ৪ মাস অন্তর ২০০০ টাকা করে সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্ট এর মাধ্যমে পাঠিয়ে দেওয়া হয়।

এই প্রকল্পের সুবিধাভোগীর পরিমাণ

দেশের প্রায় ১১ কোটিরও বেশি কৃষক পি এম কিষান যোজনার অধীনে আর্থিক সহায়তা লাভ করেছেন। সরকারি পরিসংখ্যান অনুযায়ী এখনো পর্যন্ত এই প্রকল্পে ৩.০৪ লক্ষ কোটি টাকা বিতরণ করা হয়েছে। তৃতীয় বারের মতো প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করার পর প্রধানমন্ত্রী ১৭ তম কিস্তির টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। প্রায় ৯.৩ কোটি কৃষকদের প্রায় ২০০০০ কোটি টাকা বিতরণ করা হয়েছে।

আরোও পড়ুন » MSP Price: কৃষকদের জন্য বিরাট সুখবর! খারিফ মরসুমে ১৪ টি ফসলের MSP বৃদ্ধি।

প্রধানমন্ত্রীর বক্তব্য

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্পের বিষয়ে বক্তব্য প্রকাশ করতে গিয়ে বলেছেন “আমাদের সরকার কিষাণ কল্যাণে সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ। তাই এটি উপযুক্ত দায়িত্ব নেওয়ার পর স্বাক্ষরিত প্রথম ফাইলটি কৃষক কল্যাণ সম্পর্কিত। আমরা চাই কৃষক ও কৃষি খাতের জন্য আরও বেশি কাজ চালিয়ে যেতে।”

কিভাবে এই প্রকল্পের রেজিস্টার করতে পারবেন?

  • প্রথমেই সরকারি ওয়েবসাইট pmkisan.gov.in-এ প্রবেশ করতে হবে।
  • এরপর কৃষক কর্নার বিকল্পে ক্লিক করতে হবে।
  • এরপর ‘New Farmer Registration’ অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর গ্রামীণ কৃষক নিবন্ধন বা শহুরে কৃষক নিবন্ধন বিকল্প নির্বাচন করতে হবে।
  • এরপর নির্দিষ্ট স্থানে আধার নম্বর, মোবাইল নম্বর লিখে দিতে হবে এবং রাজ্য নির্বাচন করতে হবে। এরপর বৈধ মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে।
  • OTP ক্লিক করে নিজেদের রাজ্য, জেলা, ব্যাঙ্কের বিবরণ লিখে রেজিস্টার অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর ‘Submit for Aadhaar authentication’ অপশনে ক্লিক করতে হবে। এবং সমস্ত নথিপত্র আপলোড করতে হবে।
  • এরপর জমির বিবরণ এবং সমস্ত নথিপত্র জমা করতে হবে।

অবশ্যই পড়ুন » বাংলা শস্য বীমার মাধ্যমে ২ লক্ষ ১০ হাজার কৃষকের একাউন্টে ২৯৩ কোটি টাকা দেবেন রাজ্য সরকার।

এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us