শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Low CIBIL Score Loan: আপনি কি লোন নিতে চান? কম সিবিল স্কোর কিভাবে বৃদ্ধি করবেন দেখে নিন সহজ উপায়।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Low CIBIL Score Loan: আপনি কি নতুন ব্যবসার জন্য বা পুরনো ব্যবসাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য লোন নিতে চান অথবা নতুন গাড়ি কেনা বাড়ি কেনা বা সন্তানের বিবাহ ও পড়াশোনা করার জন্য প্রচুর টাকা প্রয়োজন সেজন্য আপনি লোন নিতে চান কিন্তু আপনার সিবিল স্কোর কম থাকার কারণে আপনি লোন পাচ্ছেন না। বিশেষজ্ঞদের মধ্যে আপনি যদি তিনটি বিষয়ের উপর গুরুত্ব দেন তাহলে আপনি আপনার ক্রেডিট স্কোর বৃদ্ধি করতে পারবেন তাই আজকের এই প্রতিবেদনেই সেই তিনটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে।

ব্যাংক হোক বা যেখানে আর্থিক প্রতিষ্ঠান আপনি যখন লোন নিতে যাবেন তখন সবার আগে আপনার সিবিল স্কোর চেক করা হয়। আর আপনার এই সিবিল স্কোর বলে দেই আপনি ব্যাংক বা অন্য কোন আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন পাবেন কিনা। আপনার যদি কম সিবিল স্কোর থাকে তাহলে আপনার লোন পাওয়ার সম্ভাবনা কমে যায়। কিন্তু আপনি যদি সহজ কয়েকটি বিষয় মাথায় রাখেন তাহলেই আপনি কম সিবিল স্কোরের বেড়াজাল থেকে বেরিয়ে আসতে পারবেন এবং আপনার সিবিল স্কোরকে উন্নত করতে পারবেন।

ক্রেডিট কাউন্সিলিং এজেন্সি

সিবিল স্কোরের মধ্যে ৩০০ থেকে ৯০০ পর্যন্ত রেটিং থাকে ৭৫০ এর বেশি রেটিংকে ভালো সিবিল স্কোর মনে করা হয়। আপনি লোন পাবেন কিনা তার ৮০ শতাংশ নির্ভর করে এই সিবিল স্কোরের উপর। আপনার সিবিল স্কোর যত বেশি হবে আপনার লোন পাওয়ার প্রবণতা তত বেশি হবে।

জেনে রাখুন » লোনের কিস্তি সময় মতো পরিশোধ করতে না পারলে কত টাকা জরিমানা লাগবে? লোন নেওয়ার আগে অবশ্যই জেনে রাখুন।

আপনি যেরকম আপনার শারীরিক সমস্যা থাকলে ডাক্তারের কাছে গিয়ে থাকেন সেরকমই কোন ব্যক্তির যদি ক্রেডিট স্কোরের সমস্যা থাকে তাহলে সেই সমস্যাটি দূর করতে ক্রেডিট কাউন্সেলিং এজেন্সি ওই ব্যক্তিকে সহায়তা করে। ক্রেডিট কাউন্সিলিং এজেন্সি আপনাকে সহজে লোন পেতে সাহায্য করে এবং আপনার ক্রেডিট স্কোর কিভাবে বৃদ্ধি করতে পারবেন সমস্ত রকম গাইড করেন। এর জন্য ক্রেডিট কাউন্সেলির রা আপনার কাছ থেকে চার্জ নিয়ে থাকেন।

ক্রেডিট স্কোর বৃদ্ধি করতে এই বিষয়গুলি মাথায় রাখুন

ক্রেডিট কাউন্সেলিরদের মতে আপনি যদি আপনার ক্রেডিট স্কোর বৃদ্ধি করতে চান তাহলে নিচের এই তিনটি সহজ বিষয় অবশ্যই মাথায় রাখুন।

  • আপনার যদি একাধিক ক্রেডিট কার্ড থাকে তাহলে আপনি একটি বাদে বাকি কার্ডগুলোকে বন্ধ করে দিন।
  • মাসিক ভিত্তিতে আপনি শুধুমাত্র আপনার ক্রেডিট কার্ডে যা ব্যালেন্স আছে তার ৩০% ব্যয় করার অভ্যেস শুরু করে দিন।
  • শেষ পয়েন্টের নির্ধারিত সময়ের মধ্যেই আপনি আপনার ক্রেডিট বিল জমা করে দিন।

অবশ্যই পড়ুন » Bank Loan: ব্যাঙ্ক থেকে লোন নিতে চান? একাধিক নিয়মে বদল আনতে চলেছে RBI

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us