শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

লোনের কিস্তি সময় মতো পরিশোধ করতে না পারলে কত টাকা জরিমানা লাগবে? লোন নেওয়ার আগে অবশ্যই জেনে রাখুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

দৈনন্দিন জীবনে ক্রমাগত জিনিসপত্রের মূল্যবৃদ্ধির কারণে সন্তানের উচ্চশিক্ষা বা বিবাহের খরচ মেটাতে ব্যাংকের কাছে লোনের জন্য দ্বারস্ত হতে হয়। এছাড়াও নতুন বাড়ি তৈরি, নতুন গাড়ি কেন বা নতুন ব্যবসা শুরু করার জন্য একসঙ্গে প্রচুর টাকার প্রয়োজন হয় সেক্ষেত্রেও আমাদের ব্যাংক থেকে লোন নিতে হয়। এছাড়াও অনেকেই রয়েছেন যারা চাকরি পাওয়ার জন্য লোন নিয়ে থাকেন কিন্তু পরবর্তীতে যদি চাকরি না পান সেক্ষেত্রে মহা বিপদের সম্মুখীন হয়ে থাকে।

কিন্তু লোন নেওয়ার আগে অবশ্যই মনে রাখবেন লোনের কিস্তির টাকা সময়মতো দিতে না পারলে মহাবিপদ, কেন বলছি এই কথা? সম্পূর্ণ জানতে পারবেন আজকের এই প্রতিবেদনটি পড়ে। তাই আপনি যদি লোন নিতে চান বা অলরেডি লোন নিয়ে ফেলেছেন তাহলে আজকের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

লোনের কিস্তি সময় মতো পরিশোধ করতে না পারলে কি ক্ষতি হবে

কোন ব্যক্তি যদি লোন নেওয়ার পর লোনের কিস্তি পরিশোধ না করে তাহলে তিন মাস অর্থাৎ ৯০ দিনের মাথায় ব্যাংক ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করবে এবং কিস্তি পরিশোধ করতে না পারার কারণ জিজ্ঞাসা করবে। এরপর ওই ব্যক্তির দেওয়া কারণ তারা যাচাই করবে। এরপর ব্যাংক কর্তৃপক্ষ যদি যাচাই করে দেখে যে ওই ব্যক্তি লোন পরিশোধ করতে একান্ত অক্ষম তাহলে ব্যাংকের তরফ থেকে লোন সেটেলমেন্ট বা নিষ্পত্তির প্রস্তাব দেওয়া হবে, তবে এক্ষেত্রে আপনারই ক্ষতি হবে।

অধিকাংশ মানুষ লোনের টাকা পরিশোধ বা লোনের কিস্তি পরিশোধ জমা করতে না পারায় ঋনগ্রহীতার সুদের পরিমাণ ও জরিমানার পরিমাণ দিনের পর দিন বৃদ্ধি পেতে থাকে। তাই এক্ষেত্রে অধিকাংশ মানুষ লোন সেটেলমেন্ট বা নিষ্পত্তির পথে হাঁটেন।

আরোও পড়ুন » PMMY Loan: প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন! ব্যাবসা করার জন্য ১০ লক্ষ টাকা লোন দেবে কেন্দ্র সরকার, দেখে নিন আবেদন পদ্ধতি।

লোন নিষ্পত্তির ফলে ভবিষ্যতে কি প্রভাব পড়বে

লোন সেটেলমেন্ট বা নিষ্পত্তির ফলে সাময়িক স্বস্তি পাওয়া গেলেও ভবিষ্যৎ খুব সমস্যায় পড়তে হতে পারে। ভারতের পাবলিক সেক্টর ব্যাংকগুলি ২০ লক্ষ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত ঋনখেলাপিদের সঙ্গে চুক্তির মাধ্যমে লোন সেটেলমেন্ট বা নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন। এক্ষেত্রে অনেক সময় ঋনগ্রহীতা ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে ঋন সেটেলমেন্ট বা নিষ্পত্তির মাধ্যমে ঋন মিটিয়ে দিতে চায়। এককালীন ঋন সেটেলমেন্ট বা নিষ্পত্তির ক্ষেত্রে ব্যাংক সুদ, জরিমানা ও সমস্ত আইনি খরচ সব কিছু মকুব করে থাকে এবং এক্ষেত্রে মূল টাকা এবং একবার টাকা জমা করেই আপনি লোন সেটেলমেন্ট বা নিষ্পত্তি করতে পারবেন। ঋনগ্রহীতার অবস্থা যাচাই করে নিষ্পত্তি টাকার পরিমান নির্ধারন করা হয়ে থাকে।

কিন্তু সর্বদা মনে রাখবেন আপনি যদি ঋন সেটেলমেন্ট বা নিষ্পত্তি করেন তাহলে আপনার লোনের স্ট্যাটাস “ক্লোজড” না হয়ে “সেটেল” দেখাবে, তাই লোন নিষ্পত্তির ক্ষেত্রে সাময়িক স্বস্তি পাওয়া গেলেও ভবিষ্যতের জন্য অর্থাৎ দীর্ঘমেয়াদে এটি এটি আপনার জন্য খুব খারাপ। এক্ষেত্রে আপনার ক্রেডিট স্কোর খারাপ হয়ে যাবে পরবর্তী ক্ষেত্রে আপনি যদি কোন অসুবিধায় পড়েন সেক্ষেত্রে লোন পেতে অনেক সমস্যা হবে।

অবশ্যই পড়ুন » পার্সোনাল লোন নাকি ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন কোনটি আপনার জন্য লাভজনক জেনে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us