শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Bank Loan: ব্যাঙ্ক থেকে লোন নিতে চান? একাধিক নিয়মে বদল আনতে চলেছে RBI

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI is Changing the Rules for Bank Loans: অর্থনৈতিক দিক থেকে সংকটময় পরিস্থিতির শিকার হয়ে অনেকেই ব্যাংক থেকে লোন গ্রহণ করেন। বিভিন্ন কারণে ব্যাংক লোন নেওয়ার পর নির্দিষ্ট সুদের হারে নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাংককে সেই টাকা পরিশোধ করেন গ্রাহক। তবে এবার ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া নির্দেশ অনুসারে ১ অক্টোবর থেকে লোনের ক্ষেত্রে বিশেষ এই নিয়ম বদলে যেতে চলেছে। ১ অক্টোবর এর পর থেকে যেসব গ্রাহকরা লোনের আবেদন করবেন তাদের প্রত্যেককে এই নির্দেশ মানতে হবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হয়েছে ব্যাংক এবং এনবিএফসি গুলির খুচরো এবং MSME ঋণের ক্ষেত্রে পরিবর্তিত হচ্ছে এই নিয়ম। জেনে নিন ঠিক কি কি ক্ষেত্রে পরিবর্তিত হচ্ছে।

RBI এর বক্তব্য

১ অক্টোবর থেকে লোন গ্রহণের ক্ষেত্রে ব্যাংকের গ্রাহকদের জন্য যে নিয়ম পরিবর্তিত হতে চলেছে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে সম্পর্কিত সমস্ত নির্দেশিকা ব্যাংক গুলির কাছে ইতিমধ্যেই পাঠিয়ে দেওয়া হয়েছে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে ঋণগ্রহীতাকে সুদ এবং অন্য খরচ সহ ঋণের সব বিস্তারিত তথ্য অর্থাৎ KFS অবশ্যই প্রদান করতে হবে। নতুন এই নিয়ম কার্যকর হওয়ার পর থেকে সমস্ত বেসরকারি ব্যাংক গুলিও তার গ্রাহকের কাছে সমস্ত বিস্তারিত তথ্য জানাতে বাধ্য থাকবে। পার্সোনাল লোন এর ক্ষেত্রে ডিজিটাল ঋণ এবং স্বল্প পরিমাণের ঋণ এর ক্ষেত্রে সমস্ত রকমের তথ্য ব্যাংক গ্রাহককে জানিয়ে দেবে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার অধীনে থাকা সমস্ত আর্থিক প্রতিষ্ঠানের স্বচ্ছতা বজায় রাখার জন্য রিজার্ভ ব্যাংকের তরফ থেকে এই ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও এতে গ্রাহকের স্বার্থ রক্ষিত হবে। তারা সমস্ত বিস্তারিত তথ্য দেখে ভাবনা চিন্তা করে লোনের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন।

অবশ্যই পড়ুন » Aadhaar Card Loan: আধার কার্ড থাকলেই পাবেন ৫ লক্ষ টাকা! এই প্রকল্প সম্বন্ধে অনেকেই জানেনা

KFS কি?

কেএফএস হলো ঋণ চুক্তির মূল তথ্য বর্ণনা। এর মধ্যে এক দিকে যেমন ঋণগ্রহীতা দের তথ্য বিস্তারিত ভাবে বর্ণনা করা থাকে পাশাপাশি ঋণ এর সুদ সহ যাবতীয় বিস্তারিত বিবরণ লেখা থাকে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার নির্দেশ অনুসারে অক্টোবর মাসের শুরু থেকেই এই কেএফএস সংক্রান্ত যাবতীয় তথ্য গ্রাহকে দেওয়ার বিষয় ব্যাংককে সমস্ত নির্দেশ মানতে হবে। এক্ষেত্রে নতুন করে যে গ্রাহকরা ঋণ গ্রহণ করতে চাইবেন তাদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে।

নতুন নিয়মে গ্রাহকদের সুবিধা

ভারতীয় কেন্দ্রীয় ব্যাংকের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে লোন সংক্রান্ত সমস্ত তথ্য ও চার্জ গ্রাহকদের লিখিত আকারে জানাতে হবে। সমস্ত তথ্য গুলি জানতে পারলে স্বাভাবিক ভাবেই গ্রাহকরা উপকৃত হবেন। এছাড়াও রিজার্ভ ব্যাংকের তরফ থেকে বলা হয়েছে KFCতে উল্লেখ নেই এমন কোন চার্জ গ্রাহকদের কাছ থেকে নেওয়া যাবে না। অনেক সময় ব্যাংকের তরফ থেকে বেশি চার্জ নেওয়ার অভিযোগ শোনা যেত গ্রাহকদের কাছ থেকে। বর্তমানে রিজার্ভ ব্যাংকের নির্দেশের ফলে গ্রাহকের কোন চার্জ দিতে হবে সে সম্পর্কে স্বচ্ছতা বজায় থাকবে।

অবশ্যই পড়ুন » লোনের কিস্তি সময় মতো পরিশোধ করতে না পারলে কত টাকা জরিমানা লাগবে? লোন নেওয়ার আগে অবশ্যই জেনে রাখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us