শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

একজন ব্যক্তি একটি আধার কার্ড দিয়ে কতগুলি সিম কার্ড নিতে পারবে? অবশ্যই জেনে রাখুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

How Many SIM’s a person can get with one Aadhaar card: আজকের দিনে মোবাইল ফোন নেই এমন ব্যক্তি খুঁজে পাওয়া মুশকিল, পরিবারের প্রায় প্রত্যেক সদস্যের কাছেই মোবাইল ফোন রয়েছে। এক্ষেত্রে দেখা যায় পরিবারের একজনের নামেই পরিবারের সকল সদস্যের সিম কার্ড রয়েছে। এক্ষেত্রে জানিয়ে রাখি একজন ব্যক্তি তার আধার কার্ডের মাধ্যমে কতগুলি সিম নিতে পারবে এ নিয়ে সরকারের তরফ থেকে একটি নির্দেশিকা দেওয়া হয়েছে আপনি যদি সেই নির্দিষ্ট সিমের অধিক সিম কার্ড ব্যবহার করেন তাহলে আপনাকে জরিমানা পর্যন্ত দিতে হতে পারে।

আজকের এই প্রতিবেদনে আলোচনা করব একজন ব্যক্তি তার আধার কার্ড দিয়ে কতগুলি সিম কার্ড নিতে পারবে? এই সম্পর্কে। যেহেতু আজকের এই প্রতিবেদনটি খুবই গুরুত্বপূর্ণ তাই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

একজন ব্যক্তি একসঙ্গে কতগুলো সিম কার্ড ব্যবহার করতে পারবে

২০২৪ সালের গত ১৪ই মার্চ টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI সিম কার্ড ব্যবহারের একটি নতুন নির্দেশিকা জারি করেছিল। এরপর সেই নির্দেশিকা কার্যকর হয়েছে বিগত ১লা জুলাই থেকে। TRAI এর ওই নির্দেশিকাতে সিম কার্ড ব্যবহার সম্পর্কে একাধিক নিয়ম বলা হয়েছিল। এবং ওই নির্দেশিকার মধ্যেই জানানো হয়েছিল একজন ব্যক্তি তার আধার কার্ড দিয়ে কতগুলি সিম নিতে পারবে।

TRAI এর নির্দেশিকা অনুযায়ী ভারতের সমগ্র রাজ্যের ব্যক্তিরা তাদের আধার কার্ড দিয়ে সর্বোচ্চ ৯টি সিম কার্ড নিতে পারবে। কিন্তু শুধুমাত্র জম্বু ও কাশ্মীর সহ পূর্বের কয়েকটি অঞ্চলের বাসিন্দারা তাদের একটি মাত্র আধার কার্ড দিয়ে সর্বোচ্চ ৬টি সিম কার্ড নিতে পারবে।

অবশ্যই পড়ুন » BSNL Recharge Plan 2024 List: এখন জলের দরে রিচার্জ করুন! দেখুন BSNL-এর সস্তার আনলিমিটেড রিচার্জ প্ল্যানগুলি

অধিক সিম কার্ড ব্যবহারে কত টাকা জরিমানা দিতে হবে

দেশের এই টেলিকম ব্যবস্থাকে ঘিরে অনেক সময় বিভিন্ন দুর্নীতি ও প্রতারণা দেখা যায়। এক্ষেত্রে একজন ব্যক্তি একাধিক সিম কার্ড নিয়ে বিভিন্ন প্রতারণা করে থাকে তাই এসকল প্রতারণা ও দুর্নীতি রুখতেই টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার তরফ থেকে সিম কার্ড ব্যবহার সংক্রান্ত কঠোর নির্দেশিকা জারি করা হয়েছে।

  • দেশের বিভিন্ন রাজ্যের কোন ব্যক্তি যদি তার আধার কার্ড দিয়ে ৯টির বেশি সিম কার্ড নিয়ে থাকে তাহলে তাকে ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।
  • জম্বু ও কাশ্মীর সহ উত্তর-পূর্ব অঞ্চলের কোন ব্যক্তি যদি তার আধার কার্ড ব্যবহার করে ৬ টির বেশি সিম কার্ড ব্যবহার করেন তাহলে তাকে ২ লক্ষ টাকা জরিমানা দিতে হবে।

অবশ্যই দেখুন » সাবধান! আপনার নামে কতগুলো সিম রেজিস্টার আছে! আপনার অজান্তেই কেউ সিম ব্যবহার করছে নাতো।

এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us