শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

সাবধান! আপনার নামে কতগুলো সিম রেজিস্টার আছে! আপনার অজান্তেই কেউ সিম ব্যবহার করছে নাতো।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

How many SIM registers are there in your name: বর্তমান সময় বেশিরভাগ মানুষ মোবাইল ফোন ব্যবহার করেন। মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে একটি অপরিহার্য অঙ্গ হল সিম কার্ড। বর্তমানে সিম কার্ড কেনার জন্য পরিচয় পত্র হিসাবে ব্যবহার করা হয় আধার কার্ড। কারণ ভারতীয় নাগরিকদের সচিত্র পরিচয় পত্র হিসেবে সব থেকে গুরুত্বপূর্ণ এই নথি অর্থাৎ আধার কার্ডের মাধ্যমে গ্রাহকের ব্যক্তিগত বিবরণ পাওয়া যায়। ব্যক্তিগত বিবরণ এর পাশাপাশি বায়োমেট্রিক তথ্যও থাকে আধার কার্ডের মধ্যে। এই কারণে যে কোনো ভারতীয় টেলিকম সংস্থা থেকে সিম নেওয়ার আগে টেলিকম সংস্থা গুলি গ্রাহকের আধার যাচাই করে। আধার যাচাই প্রক্রিয়া সম্পন্ন হলে সিম কার্ড চালু হয় এবং তা ব্যবহার করতে পারেন গ্রাহক।

অনেক সময় কোন সিম কার্ডের প্রয়োজন না হলে আমরা টেলিকম সংস্থা গুলির কাছে আবেদন জানাই সেই সিম কার্ডটি বন্ধ করে দেওয়ার জন্য। এক্ষেত্রে স্বাভাবিক ভাবেই আমাদের মনে হয় আমাদের আধার কার্ড দিয়ে চালু করা সেই মোবাইল নম্বরটি আর চালু থাকবে না। কিন্তু সব সময় তা সম্ভব হয় না। অনেক ক্ষেত্রেই দেখা যায় একজন গ্রাহকের আধার কার্ড ব্যবহার করে কেনা সিম কার্ড আসলে ব্যবহার করছেন অন্য কেউ। এই ঘটনার ফলে বিভিন্ন ধরনের প্রতারণার সম্ভাবনাও বেড়ে যায়। অসৎ উদ্দেশ্যে অবৈধ ভাবে অনেকেই অপরের আধার কার্ড দিয়ে তোলা সিম কার্ড ব্যবহার করে থাকেন। এক্ষেত্রে বিপদে পড়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। তাই আপনার নামে একাধিক সিম কার্ড আছে কিনা এবং যদি নিজের অজান্তে অন্য কোন সিম কার্ড থাকে তবে তা কিভাবে বন্ধ করবেন তা জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

দুর্দান্ত অফার » Jio এই দুটি রিচার্জ প্ল্যানে 6GB পর্যন্ত অতিরিক্ত ডেটা অফার করছে

নিজের নামের সিম কার্ড চিহ্নিত করা ও অব্যবহৃত সিমকার্ড বন্ধ করার পদ্ধতি

  • প্রথমে নিজের মোবাইল ফোন বা কম্পিউটারে যে কোন একটি ব্রাউজার খুলে tafcop.sancharsaathi.gov.in ওপেন করতে হবে।
  • এরপর স্ক্রিনে সরকারি ভাবে পরিচালিত টেলিকম ওয়েবসাইট TAFCOP এর পোর্টালটিকে দেখতে পাবেন। এখানে নিজস্ব বৈধ মোবাইল নাম্বার এবং ক্যাপচা কোড দিয়ে ক্লিক করলে নিজের মোবাইলে একটি ওটিপি আসবে।
  • এই ওটিপিটি সঠিকভাবে লিখে লগইন অপশনে ক্লিক করতে হবে।
  • এরপরেই আপনার সামনে নতুন একটি পেজ দেখতে পাবেন। যেখানে লেখা থাকবে “মোবাইল নম্বর রেজিস্টার ইন ইয়োর নেম”।
  • এখানে পরপর একটি তালিকা আকারে আপনার নামে যতগুলি মোবাইল নম্বর আছে সেগুলি দেখাবে। আপনাকে ভালো করে দেখে নিতে হবে কোন নম্বর আপনি ব্যবহার করেন এবং কোন নম্বর গুলি ব্যবহার করেন না।
  • তালিকায় যদি দেখা যায় এমন কোন নম্বর যা আপনি কোনদিন ব্যবহার করেন নি, তাহলে সেই নম্বরটির পাশে থাকা “নট মাই নম্বর” অপশনে ক্লিক করে দিতে হবে। রিপোর্ট অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর একটি পপ আপ ম্যাসেজ আসবে। এবং আপনার ব্যবহার না করা সেই সিম কার্ডটি বন্ধ হয়ে যাবে।

এই ভাবে আপনার পরিচয়পত্র ব্যবহার করে অবৈধভাবে ব্যবহার করা কোন সিম কার্ড সহজে আপনি বাড়িতে বসেই বন্ধ করে ফেলতে পারবেন। যেহেতু বর্তমান সময়ে প্রতারণার পরিমাণ অনেক বেড়ে গেছে, তাই আধার ডকুমেন্টস দিয়ে তোলা সিম কার্ডগুলি সম্পর্কেও সতর্ক হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অবশ্যই পড়ুন » Jio, Airtel নাকি Vi? কোন কোম্পানি সস্তার রিচার্জ প্লেনে দিচ্ছে সবথেকে বেশি সুবিধা?

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us