শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

RBI Fines SBI: স্টেট ব্যাংককে ২ কোটি টাকা জরিমানা করল RBI

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI fines SBI Rs 2 crore: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) এর নিয়ম উল্লংঘন করলেই গুনতে হবে মাসুল। RBI তার নিয়মাবলী নিয়ে খুব কঠোর। এবার ভারতের সবচেয়ে বড় ব্যাঙ্ক SBI কেও গুনতে হলো মোটা অংকের জরিমানা। ভারতীয় স্টেট ব্যাংককে ২ কোটি টাকা জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক। কি এমন নিয়ম উলঙ্ঘন করলো SBI যে, এত টাকা জরিমানা দিতে হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে সম্পূর্ন খবরটি পড়ুন। 

SBI-কে ২ কোটি টাকা জরিমানা করল RBI 

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) নিয়ম উলঙ্ঘন করার কারণে ভারতীয় স্টেট ব্যাংককে ২ কোটি টাকা জরিমানার আরোপ করেছেন। RBI এর নিয়ম উলঙ্ঘন করার ফলে এর আগেও অনেক ব্যাংককে জরিমানা দিতে হয়েছে। এবার ভারতের সবচেয়ে বড় সরকারি ব্যাংকের ঘাড়ে পড়লো বিরাট জনিবানা। কারণ, স্টেট ব্যাংক (SBI) BR Act উলঙ্ঘন করেছিল।

আরও পড়ুন: RBI-এর বিরাট পদক্ষেপ, সমস্ত ব্যাঙ্ককে ৩০ দিনের মধ্যে বন্ধ করতে হবে এই কাজ।

 জরিমানার আসল কারন কি?

সেন্ট্রাল ব্যাংক জানিয়েছেন যে, ভারতীয় স্টেট ব্যাংক (SBI) এর আর্থিক অবস্থা সম্পর্কিত একটি আইনি পরিদর্শন করা হয়েছিল ৩১ মার্চ, ২০২২ তারিখে। ওই পরিদর্শনে দেখা গিয়েছিল কয়েকটি কোম্পানির ৩০% এর বেশি শেয়ার বন্ধক হিসেবে রেখেছিল স্টেট ব্যাংক। SBI ‘ব্যাংক রেগুলেশন আইন’ (BR Act)-এর নির্দিষ্ট সময়সীমার মধ্যে ‘জমাকারী শিক্ষা ও সচেতনতা তহবিলে’ (Depositor Education and Awareness Fund)  অর্থ জমা করতে ব্যর্থ হয়।

RBI জানিয়েছেন যে, নিয়ম লঙ্ঘনের জন্য কেন জরিমানা করা উচিত নয়, তা জানাতে এসবিআই-কে নোটিশ দেওয়া হয়েছিল। নোটিশের উত্তরে এসবিআই তাদের ব্যাখ্যা দিয়েছিল। এরপর নিয়ম লঙ্ঘনের বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়। তারপর এসবিআই BR Act লঙ্ঘন করেছে বলে প্রমাণিত হওয়ায় তাদের জরিমানা করা হয়েছে। 

আরও পড়ুন: RBI Rules – নোটের মধ্যে কলমের কালি দিয়ে লেখা থাকলে সেটি কি বৈধ, জানুন RBI এর নিয়ম কানুন।

SBI-তে অ্যাকাউন্ট থাকলে কি হবে? 

আপনার যদি ভারতীয় স্টেট ব্যাংকে (SBI) অ্যাকাউন্ট থেকেথাকে এবং একাউন্টে টাকা থাকে তাহলে ভয় পাওয়ার কিছু নেই। এই জরিমানার ফলে আপনার টাকার কোনোরূপ ক্ষতি হবে না। তাছাড়া এটি ভারতের সবচেয়ে বৃহত্তম ব্যাংক, তাই আপনার টাকার উপর কোনো ঝুঁকি সহজে আসবে না। এই ঘটনার ফলে যদি কোনো গ্রাহকের টাকার কোনো প্রকারের ঝুঁকি হতো তাহলে RBI এই বিষয়ে সচেতন করত। অতএব ব্যাংকের গ্রাহকদের দুশ্চিন্তার কোনো কারণ নেই।

আরও পড়ুন: RBI News – এই ৩টি ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল RBI, এই ব্যাঙ্কে কি আপনার অ্যাকাউন্ট আছে?

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us