শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RBI-এর বিরাট পদক্ষেপ, সমস্ত ব্যাঙ্ককে ৩০ দিনের মধ্যে বন্ধ করতে হবে এই কাজ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI Takes Big Step On AIF: ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে যে, বিকল্প বিনিয়োগ তহবিল (AIF) এর মাধ্যমে পুরনো ঋণ (এভারগ্রীন ঋণ) পরিশোধ করার জন্য নতুন ঋণ গ্রহণ বন্ধ করা হবে। যদি কোনো এখন ব্যাঙ্ক এই ধরনের কাজ করে থাকে, তাহলে তাদের আগামী ৩০ দিনের মধ্যে এই কাজ বন্ধ করতে হবে। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে পুরো খবরটি পড়ুন।

RBI-এর বিরাট পদক্ষেপ (RBI Takes Big Step On AIF)

কোনো কোম্পানি যদি ব্যাঙ্ক থেকে ঋণ নেয়, তাহলে সেই ঋণের মূল টাকা পরিশোধ করতে সে আরও ঋণ নিতে পারবে না। আগে এই ধরনের ঋণ গ্রহণের একটি পদ্ধতি ছিল, যাকে বলা হয় “এভারগ্রিন ঋণ”। এতে কোম্পানি বিকল্প বিনিয়োগ তহবিলের (AIF) মাধ্যমে ঋণ নিয়ে তার আগের ঋণের মূল টাকা পরিশোধ করত। কিন্তু RBI এখন এই পদ্ধতি বন্ধ করে দিয়েছে। ব্যাংক এবং অ-ব্যাংকিং আর্থিক কোম্পানিগুলিকে এ ধরনের AIF তে বিনিয়োগ করতে নিষেধ করা হয়েছে, যারা গত 12 মাসে ঋণ গ্রহণকারী কোম্পানিতে বিনিয়োগ করেছে। এর উদ্দেশ্য হলো ঋণের বোঝা কমানো এবং আর্থিক ব্যবস্থায় স্থিতিশীলতায় নিয়ে আসা। 

এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে কারণ RBI চায় যে ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলি আরও সতর্কতার সাথে ঋণ দেবে এবং ঋণগ্রহীতাদের ঋণ পরিশোধের ক্ষমতা আরও ভালোভাবে যাচাই করবে। এটি ঋণখেলাপের ঝুঁকি কমাতে সাহায্য করবে এবং আর্থিক ব্যবস্থাকে আরও স্থিতিশীল করবে।

আরও পড়ুন: RBI দিল খুশির খবর! লোন নেওয়া এবং কিস্তিতে জিনিসপত্র কেনা ব্যাক্তিরা হবে চিন্তামুক্ত।

সমস্ত ব্যাঙ্ককে ৩০ দিনের মধ্যে বন্ধ করতে হবে এই কাজ

RBI-এর নতুন নিয়ম অনুসারে, ব্যাঙ্ক এবং NBFCগুলিকে 30 দিনের মধ্যে এই ধরনের বিনিয়োগ বন্ধ করতে হবে। যদি তারা নির্ধারিত সময়ের মধ্যে বিনিয়োগ বন্ধ করতে না পারে, তাহলে তাদের এই ধরনের বিনিয়োগের জন্য 100 শতাংশ বিধান করতে হবে।

ধরুন, একটি ব্যাঙ্ক একটি AIF-তে বিনিয়োগ করে যা একটি কোম্পানিতে বিনিয়োগ করে যা একটি আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়েছে। RBI-এর নতুন নিয়ম অনুসারে, ব্যাঙ্ককে এই বিনিয়োগটি 30 দিনের মধ্যে বন্ধ করতে হবে। যদি ব্যাঙ্ক নির্ধারিত সময়ের মধ্যে বিনিয়োগ বন্ধ করতে না পারে, তাহলে এটিকে এই বিনিয়োগের জন্য 100 শতাংশ বিধান করতে হবে। এর মানে হল যে ব্যাঙ্ককে এই বিনিয়োগের সম্ভাব্য ক্ষতিগুলির জন্য প্রস্তুত থাকতে হবে।

আরও পড়ুন: ফের বাড়ল বিনামূল্যে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ, জেনেনিন হতে আর কতো সময়?

ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড, অ্যাঞ্জেল ফান্ড, ইনফ্রাস্ট্রাকচার ফান্ড, প্রাইভেট ইক্যুইটি ফান্ড এবং হেজ ফান্ড সহ আরও কিছু প্রতিষ্ঠান বিকল্প বিনিয়োগ তহবিলের বিভাগের অধীনে আসে। রিজার্ভ ব্যাঙ্ক একটি সার্কুলার জারি করে বলেছে যে, এআইএফ-এর সাথে জড়িত কিছু ঋণ লেনদেন নিয়ন্ত্রকের উদ্বেগ বাড়াচ্ছে। এই লেনদেনগুলোর মধ্যে রয়েছে পুরনো ঋণ শোধ করতে নতুন ঋণ দেওয়া। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে যে, এই ধরনের লেনদেন বন্ধ করতে নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে।

উপসংহার 

RBI জানিয়েছে যে ব্যাংক এবং এনবিএফসিগুলিকে এমন AIF-এর ইউনিটগুলিতে বিনিয়োগ বন্ধ করতে হবে যা ঋণদাতা কোম্পানিতে বিনিয়োগ করে। এই ধরনের বিনিয়োগের ফলে আর্থিক প্রতিষ্ঠানের ঝুঁকি বাড়তে পারে বলে RBI মনে করে। যে সমস্ত ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান এই কাজ করছে, তাদের আগামী ৩০ দিনের মধ্যে এই ধরনের কাজ বন্ধ করতে হবে। 

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “RBI-এর বিরাট পদক্ষেপ, সমস্ত ব্যাঙ্ককে ৩০ দিনের মধ্যে বন্ধ করতে হবে এই কাজ”

Leave a Comment