শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RBI দিল খুশির খবর! লোন নেওয়া এবং কিস্তিতে জিনিসপত্র কেনা ব্যাক্তিরা হবে চিন্তামুক্ত

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI has not changed the Repo Rate: ২০২৩ সাল প্রায় শেষের মুহূর্তে, খুব শীঘ্রই নতুন বছর পড়তে চলেছে। এরকম খুশির সময়ে আরবিআই দিল একটি খুশির সংবাদ। টানা পঞ্চমবারের জন্য RBI নীতিগত সুদ হার (Repo Rate) কোনও পরিবর্তন করেনি। যে সমস্ত ব্যক্তিরা কিস্তিতে গাড়ি, বাড়ি বা অন্যান্য সামগ্রী কেনে তাদের জন্য এটি একটি খুশির খবর। ২০২৪ সালে EMI-এ কোন পরিবর্তন হবে না। খবরটির সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে অবশ্যই পুরো নিবন্ধটি পড়ুন।

নীতিগত সুদ হার বাড়ায়নি RBI

ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) গত শুক্রবারে সাধারণ মানুষের জন্য একটা খুশির খবর দিয়েছে। টানা পাঁচবারের মতো তারা নীতিগত সুদ হার (Repo Rate) বাড়ায়নি, অর্থাৎ এই হার এখনও ৬.৫ শতাংশেই রয়েছে। সাধারণভাবে, ব্যাংকগুলো এই সুদ হার অনুযায় অন্য ব্যাংকগুলোকে ঋণ দেয়, ফলে সাধারণ মানুষের ঋণের সুদ হারও কম থাকে।

এছাড়াও রিজার্ভ ব্যাংক চলতি অর্থবছরের (২০২৩-২৪) জন্য অর্থনৈতিক বৃদ্ধি পাওয়ার আশা বাড়িয়েছে। আগে যেখানে ৬.৫ শতাংশ প্রবৃদ্ধির আশা করা হয়েছিল, সেখানে এখন ৭ শতাংশ আশা করা হচ্ছে। অর্থাৎ, অর্থনীতি আরও ভালো হবে বলে আশা করা হচ্ছে। তবে, সবকিছু এতো সহজ নয়। আগামী বছরের সাধারণ নির্বাচন এর আগে মুদ্রাস্ফীতি বাড়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ, জিনিসপত্রের দাম বাড়তে পারে। রিজার্ভ ব্যাংক এই বিষয়টা নিয়ে সতর্ক রয়েছে এবং পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

আরও পড়ুন: হুহু করে বাড়বে খাদ্য দ্রব্যের দাম, RBI-এর যে বিষয়ে আশঙ্কা ছিল তাই হল।

এবিষয়ে RBI গভর্নর শক্তিকান্ত দাস কি বলেছেন?

বুধবার থেকে শুরু হওয়া তিন দিনের মুদ্রানীতি কমিটি (MPC) বৈঠকের সিদ্ধান্তের সংক্ষিপ্ত বিবরণ দিতে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, পরিস্থিতি বিবেচনা করে এমপিসির ছয় সদস্যই সর্বসম্মতিক্রমে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন। অর্থাৎ, রেপো রেট ৬.৫ শতাংশেই থাকবে। তবে, এই সিদ্ধান্তের পাশাপাশি, অর্থনীতির গতিশীলতা বজায় রাখতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

গভর্নর দাস আরও বলেন, বিশ্বব্যাপী চ্যালেঞ্জ সত্ত্বেও ভারতের অর্থনীতি শক্তিশালী অবস্থানে রয়েছে। জিএসটি আদায়, পিএমআই (পার্চেজিং ম্যানেজার্স ইনডেক্স), আটটি কোর শিল্পের বৃদ্ধি – এই গুরুত্বপূর্ণ সূচকগুলো ইতিবাচক। ফলে, চলতি অর্থবছরে জিডিপি বৃদ্ধির হার ৭ শতাংশের কাছাকাছি হবে বলে আশা করা হচ্ছে।

লোন এবং কিস্তিতে জিনিসপত্র কেনা ব্যাক্তিরা হবে চিন্তামুক্ত

RBI টানা পঞ্চমবারের জন্য নীতিগত সুদ হার (Repo Rate) কোনও পরিবর্তন না করার ফলে চিন্তামুক্ত হবে লোন নেওয়া এবং কিস্তিতে জিনিসপত্র কেনা ব্যাক্তিরা। নীতিগত সুদ হার পরিবর্তিত না হওয়ার ফলে ব্যক্তিরা সহজেই লোন পাবেন। এছাড়াও যে সমস্ত ব্যক্তিরা কিস্তিতে জিনিসপত্র কেনা পছন্দ করে তাদের EMI-তে কোন পরিবর্তন হবে না। অর্থাৎ, আপনি যদি আগামী বছর কিস্তির মাধ্যমে বাড়ি, গাড়ি বা এ ধরনের অন্যান্য কোন জিনিস কেনেন, সে ক্ষেত্রে আপনার কিস্তির পরিমাণ একই থাকবে, নতুন বছরে বাড়বে না ইএমআই।

আরও পড়ুন: PF অ্যাকাউন্ট থাকলেই করতে হবে এই কাজ, EPFO জারি করল নতুন নিয়ম।

উপসংহার

নীতিগত সুদ হার (Repo Rate) বাড়ায়নি RBI, অর্থাৎ এই হার এখনও ৬.৫ শতাংশেই রয়েছে। এরফলে লোন এবং EMI এর সুদের হার একই থাকবে। অর্থনৈতিক প্রবৃদ্ধির এখন ৭ শতাংশ আশা করা হচ্ছে। আগামী বছরের সাধারণ নির্বাচন এর আগে মুদ্রাস্ফীতি বাড়ার সম্ভাবনা রয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “RBI দিল খুশির খবর! লোন নেওয়া এবং কিস্তিতে জিনিসপত্র কেনা ব্যাক্তিরা হবে চিন্তামুক্ত”

Leave a Comment