শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RBI News: অ্যাকাউন্টে টাকা থাকলে সতর্ক থাকুন! ৫টি ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল RBI

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI News: ভারতের সমস্ত ব্যাঙ্কগুলোকে RBI এর নিয়মাবলী মেনে চলতে হয়। কোনো ব্যাঙ্ক যদি নিয়মগুলো উলঙ্ঘন করে তাহলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয়া ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। যেমন এবার ৫টি ব্যাঙ্ককে মোটা টাকা জরিমানা করল। এই তালিকায় কোন কোন ব্যাঙ্ক রয়েছে এবং কিকারণে তাদের জরিমানা করা হয়েছে এই বিষয়ে বিশদ জানতে পুরো খবরটি পড়ুন। 

৫টি ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল RBI 

টাকা তোলার নিয়ম, KYC-র নিয়ম এবং আরও বেশ কিছু নিয়ম না মানার কারণে ৫টি ব্যাঙ্ককে মোটা টাকা জরিমানা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। ৫০ হাজার টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা জন্য গুজরাটের ৫টি সমবায় ব্যাঙ্ককে নোটিস পাঠানো হয়েছে। গত ডিসেম্বরেই এই ব্যাঙ্কগুলোর বিরুদ্ধে এই কড়া পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। 

শ্রী ভারত সমবায় ব্যাঙ্ক: ভারতীয় রিজার্ভ ব্যাংক একটি বিবৃতিতে জানিয়েছেন, ২০১৬ সালের আমানতের সুদের হারের নিয়ম উলঙ্ঘন করার জন্য এবং আমানত সংক্রান্ত নির্দেশিকা না মেনে চলার কারণে ভদোদরার শ্রী ভারত কো-অপারেটিভ ব্যাঙ্ক এর বিরুদ্ধে কড়া ব্যাবস্থা নেওয়া হয়েছে। RBI এই ব্যাঙ্ককে ৫ লক্ষ টাকা জরিমানা করেছে। 

শঙ্কেদা নাগরিক সমবায় ব্যাঙ্ক: গুজরাটের ছোট উদয়পুরের সানখেদাতের এই ব্যাঙ্ককেও মোটা টাকা জরিমানা করেছে RBI। শঙ্কেদা নাগরিক সমবায় ব্যাঙ্ক এর বিরুদ্ধে অভিযোগ ছিল যে, এই ব্যাঙ্ক পরিচালক, পছন্দের সংস্থা এবং তাদের আত্মীয়দের ঋণ এবং অগ্রিম অর্থ প্রদান এর একাধিক নিয়ম উলঙ্ঘন করেছে। এই কারণেই RBI এই ব্যাঙ্ককেও ৫ লাখ টাকা জরিমানা করেছে।

আরও পড়ুন: Minimum Balance – ব্যাংক অ্যাকাউন্টে নূন্যতম ব্যালেন্স না থাকলে কাটা হবে ফাইন! জরুরী নির্দেশিকা RBI এর।

কচ্ছের ভুজ কমার্শিয়াল কো-অপারেটিভ ব্যাঙ্কে: গুজরাটের এই ব্যাঙ্ক আমানতের সুদের হার ঠিকভাবে মেটাতে ছিল না। এছাড়াও এই কচ্ছের ভুজ কমার্শিয়াল কো-অপারেটিভ ব্যাঙ্কের বিরুদ্ধে KYC-র নিয়ম উলঙ্ঘন করার অভিযোগ ছিল। যার কারণে RBI এই ব্যাঙ্ককে ১.৫০ লক্ষ টাকা জরিমানা করেছে। 

পারলাখেমুন্ডির কো-অপারেটিভ আরবান ব্যাঙ্ক: গুজরাটের পারলাখেমুন্ডির কো-অপারেটিভ আরবান ব্যাঙ্ক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) একাধিক নির্দেশনা অমান্য করেছে। আমানতকারীদের টাকার নিরাপত্তা বিধান, ব্যাঙ্কের আর্থিক অবস্থান স্থিতিশীল রাখা এবং ব্যাঙ্কের কার্যক্রমে স্বচ্ছতা বজায় রাখা সম্পর্কিত নিয়মাবলী উলঙ্ঘন করার কারণে এই ব্যাঙ্ক কে ১.৫০ লক্ষ টাকা জরিমানা করেছে RBI।

দাহোদ জেলার লিমডি পৌর সমবায় ব্যাঙ্ক: গুজরাটের এই ব্যাঙ্ক আমানতের হার সংক্রান্ত RBI-এর নিয়ম উলঙ্ঘন করেছে। যার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে, তাদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

আরও পড়ুন: RBI-এর বিরাট পদক্ষেপ, সমস্ত ব্যাঙ্ককে ৩০ দিনের মধ্যে বন্ধ করতে হবে এই কাজ।

এর আগেও এই ধরনের অনেকে ব্যাঙ্ককে জরিমানা করেছে RBI, তবে সব ক্ষেত্রে ব্যাঙ্কের গ্রাহকদের ভয় পাওয়ার কারণ নেই। ভারতীয় ব্যাংকিং ব্যবস্থার স্থিতিশীলতা রক্ষার জন্য এই ধরনের কড়া পদক্ষেপ নেয়। ভারতের সমস্ত ব্যাঙ্ক এর ক্ষেত্রেই RBI এর নিয়মাবলী মেনে চলা বাধ্যতামূলক।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment