শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

পোস্ট অফিস PLI স্কিম! প্রতি মাসে 267 টাকা জমিয়ে পাবেন 2 লক্ষ 56 হাজার টাকা, ভারত সরকারের গ্যারান্টি।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Postal Life insurance (PLI): পোস্ট অফিসে একটি দুর্দান্ত স্কিম রয়েছে। যে স্কিমের নাম হয়তো অনেকেই জানেন না। শুনলে অবাক হবেন, এটি পোস্ট অফিসের একটি স্কিম, যেখানে বিনিয়োগ করলে ভালো টাকা রিটার্ন পাওয়ার গ্যারান্টি থাকে। কেননা এটি কেন্দ্র সরকারের একটি স্কিম। এখানে উচ্চ রিটার্নের পাশাপাশি পাওয়া যাবে কর ছাড়ও। আজ কথা বলবো পোস্টাল লাইফ ইন্সুরেন্স বা PLI সম্পর্কে। নাম শুনেই বুঝতে পারছেন এটি একটি ইন্সুরেন্স পলিসি। যাকে বাংলায় ডাক জীবন বীমাও বলা হয়। অনেকেই এই পলিসি সম্পর্কে না জানায়, এর সুবিধা থেকে বঞ্চিত হয়। ভারতে অনেক ধরণের ইন্সুরেন্স কোম্পানি রয়েছে, যেমন এলআইসি। তবে PLI ভারতের সবচেয়ে পুরানো ইন্সুরেন্স পলিসি। চলুন আজকের প্রতিবেদন থেকে এই ইন্সুরেন্স পলিসি সম্পর্কে খুঁটিনাটি তথ্য জেনে নিন-

পোস্টাল লাইফ ইন্সুরেন্স কী? (Postal Life insurance)

পোস্ট অফিস পরিচালিত ভারতের প্রথম ইন্সুরেন্স হলো PLI। যেটি চালু করা হয়েছিল ১৮৮৪ সালে। বুঝতে পারছেন তাহলে এটি কতটা পুরানো। পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স প্ল্যান থেকে জীবন বীমায় উচ্চ রিটার্ন পাওয়া যায়। এই প্ল্যানে সাম অ্যাসুরেডের পরিমান ৫০ লক্ষ টাকা। তবে এই প্ল্যানটি সকলের জন্য নয়। কেবল রাজ্য ও সরকারের কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাঙ্ক কর্মচারী থেকে শুরু করে বিভিন্ন পাবলিক সেক্টরের কর্মচারীরা এই পলিসি কিনতে পারবেন। এবার এই প্ল্যানের কিছু ফিচার্স বা বৈশিষ্ট্য জেনে নিন।

পোস্টাল লাইফ ইন্সুরেন্সের বৈশিষ্ট্য

১) PLI স্কিমে বীমা করার জন্য আপনার সর্বনিন্ম ও সর্বোচ্চ বয়স হতে হবে যথাক্রমে ১৯ বছর ও ৫৫ বছর।
২) পলিসিধারী ব্যাক্তি বীমা করানোর সময় নমিনি যুক্ত করতে পারবে এবং পরবর্তীতে নমিনির নাম পরিবর্তন করারও সুযোগ পাওয়া যাবে।
৩) পলিসি কেনার পর একটি দলিল ও একটি পাসবুক দেওয়া হবে। কোনো কারণে পাবুক হারিয়ে গেলে ডুপ্লিকেট পাসবুকের জন্য আবেদন করতে পারবেন।
৪) এই পলিসি কিনলে আপনি মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক কিংবা বার্ষিক ভাবে প্রিমিয়াম জমা করার সুযোগ পাবেন। অনলাইন বা অফলাইন দুই ভাবেই প্রিমিয়াম জমা করার সুবিধা পাওয়া যাবে।
৫) এই বীমা কিনলে আয়কর ধারা ৮৮ অনুযায়ী কর ছাড় পাওয়া যায়।
৬) বিশেষ বিষয় হলো পলিসি কেনার ৩ বছর পর থেকে আপনি আপনার জমাকৃত রাশির উপর ঋণ নেওয়ার সুবিধা পাবেন।
৭) কোনো কারণে পলিসি বন্ধ হয়ে গেলে আপনি পুনরায় তা চালু করার সুযোগ পাবেন। মেয়াদ শেষ হওয়া পর্যন্ত পলিসি বন্ধ থেকে চালু করার জন্য দুটি সুযোগ পাবেন। এই পলিসি ভারতের যে কোনো পোস্ট অফিসে ট্রান্সফার করা যায়।

মিস করবেন না » Post Office FD: পোস্ট অফিসে ২০ হাজার টাকা রাখলে কতো টাকা রিটার্ন পাবেন? অবশ্যই জেনে থাকা দরকার

পোস্টাল লাইফ ইন্সুরেন্সের বিভাগ

উল্লেখ্য, পোস্টাল লাইফ ইন্সুরেন্সের অধীনে আলাদা আলাদা ৭টি পলিসি রয়েছে। যথা- Whole Life Insurance বা সুরক্ষা পলিসি, Endowment এসারেন্স বা সন্তোষ পলিসি, Convertible Whole Life Insurance বা সুবিধা পলিসি, Anticipated Endowment Assurance বা সুমঙ্গল পলিসি, Joint Life Endowment Assurance বা যুগল সুরক্ষা, Scheme for Physically Handicapped পারসন এবং Children পলিসি বা বাল জীবন বীমা পলিসি।

পোস্ট অফিসের এই স্কিমে আপনি প্রতি মাসে কত টাকা জমা দিলে কত টাকা পাবেন তা হিসাব করার জন্য এখানে ক্লিক করুন » PLI Calculator

অবশ্যই পড়ুন » Post Office RD Scheme: 100 টাকার স্কিমে পাঁচ বছরে পাবেন 14 লাখ টাকা, পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

13 thoughts on “পোস্ট অফিস PLI স্কিম! প্রতি মাসে 267 টাকা জমিয়ে পাবেন 2 লক্ষ 56 হাজার টাকা, ভারত সরকারের গ্যারান্টি।”

  1. I’m 56 yr old,Pvt co.employee,very poor,but interested to do this or any best policy of Central Govt scheme from where I will get maximum benefit.
    With thanks and regards,
    S. Talukder,

    Reply

Leave a Comment