শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

সোনার গহনা কিনতে চান? জুয়েলার্সরা কত টাকা মেকিং চার্জ নিয়ে থাকে উদাহরণ সহ হিসেবে দেখে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Gold Making Charges: দিনের পর দিন বেড়েই চলেছে সোনার দাম। গরিব থেকে শুরু করে মধ্যবিত্তরা বিয়ের মাধ্যমে সোনা কিনতে হিমশিম খেয়ে যাচ্ছেন। সোনার জুয়েলার্স কেনার জন্য যে সোনার দাম দিতে হবে তা কিন্তু নয় এর সঙ্গে জুয়েলার্সরা মেকিং চার্জ নিয়ে থাকে গ্রাহকদের কাছ থেকে। আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে আপনি যদি সোনার গহনা কিনেন তাহলে জুয়েলার্স কিভাবে মেকিং চার্জ হিসেব করে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

সোনার গহনার মেকিং চার্জ

ভারতের বিভিন্ন শহরে সোনার দাম বিভিন্ন। আবার প্রতিটি শহরে প্রত্যেকটি জুয়েলার্স দোকানেও সোনার দাম বিভিন্ন। প্রতিটি দোকানে সোনার দাম ভিন্ন হওয়ার কারণ হলো মেকিং চার্জ। মেকিং চার্জ মানে হলো কাঁচা সোনা থেকে গহনা তৈরি করার খরচ।

যেকোনো সোনার গহনার মূল্য কত হবে সেটি নির্ধারণ করার জন্য একটি সূত্র রয়েছে [সোনার গহনার মূল্য = সোনার ওজন (গ্রাম) × প্রতি গ্রাম সোনার দাম + মেকিং চার্জ + সোনার মূল্য এবং মেকিং চার্জের উপর জিএসটি]। ভারতে যে কোন সোনার গহনার ক্ষেত্রে ৫ শতাংশ থেকে শুরু করে ২০ শতাংশ বা ২৫ শতাংশ পর্যন্ত মেকিং চার্জ নেওয়া হয়।

গুরুত্বপূর্ণ আপডেট » Gold Price: সোনা কেনার কথা ভাবছেন? একটু অপেক্ষা করুন, প্রচুর সস্তা হতে চলেছে সোনা

মেকিং চার্জ কিভাবে হিসাব করা হয়

যেকোনো সোনার গহনা কিনতে হলে আপনাকে অবশ্যই মেকিং চার্জ দিতে হবে। এই চার্জ জুয়েলার্সরা কাঁচা সোনা থেকে গহনা তৈরির মজুরি হিসেবে নিয়ে থাকে। সোনার মেকিং চার্জ দুইভাবে হিসাব করা হয়। যথাক্রমে:- (১) সোনার গ্রাম প্রতি খরচ, (২) শতকরা হার।

  • সোনার গ্রাম প্রতি খরচঃ সোনার গ্রাম প্রতি খরচ হিসেবে মেকিং চার্জ হিসাব করা হয় আপনি যত গ্রাম সোনা কিনবেন তার প্রতি গ্রামে কত টাকা মেকিং চার্জ নেওয়া হচ্ছে সেই হিসেবে। উদাহরণস্বরূপ, আপনি যদি ১০ গ্রাম সোনা কেনেন এবং প্রতি গেলাম সোনার মেকিং চার্জ যদি ৫০০ টাকা হয়ে থাকে তাহলে ১০ গ্রাম সোনার মেকিং চার্জ ১০×৫০০= ৫,০০০ টাকা।
  • শতকরা হারঃ এক্ষেত্রে সোনার মেকিং চার্জ হিসাব করা হয় সোনার মোট মূল্যের শতকরা হিসেবে। উদাহরণস্বরপ আপনি যদি ৭০ হাজার টাকা দিয়ে ১০ গ্রাম সোনা কেনেন এবং মেকিং চার্জ যদি ১০% ধরা হয় তাহলে মোট মেকিং চার্জ দিতে হবে ৭,০০০ টাকা।

অবশ্যই পড়ুন » Gold Investment: আগামী ২০৩০ সালে সোনার দাম হবে আকাশছোঁয়া! বিশেষজ্ঞরা কি পরামর্শ দিচ্ছেন দেখে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us