শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office FD: পোস্ট অফিসে ২০ হাজার টাকা রাখলে কতো টাকা রিটার্ন পাবেন? অবশ্যই জেনে থাকা দরকার

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office FD 2024: নিজের জমাকৃত অর্থ সঞ্চয় করার জন্য অনেকেই পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট স্কিম (Post Office FD Scheme) পছন্দ করে। পোস্ট অফিস অর্থ সঞ্চয় করার জন্য একটি নিরাপদ স্থান, তাই এটি এত জনপ্রিয়। তাছাড়া পোস্ট অফিসের FD-তে এখন উচ্চ সুদ প্রদান করা হচ্ছে। আপনি যদি এখানে ২০ হাজার টাকার FD করেন তাহলে কতো টাকা রিটার্ন পাবেন? জানতে চাইলে সম্পূর্ন নিবন্ধটি পড়ুন। 

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটের স্কিম 

অর্থ সঞ্চয় করার জন্য পোস্ট অফিসের ডিপোজিট স্কিম (Post Office FD Scheme) একটি নিরাপদ জায়গায় এবং এখানে ভালো পরিমান সুদ পাওয়া যায়। এইজন্যে মানুষের কাছে এটি এত বেশি জনপ্রিয়। এখানে সর্বনিম্ন ১,০০০ টাকা থেকে বিনিয়োগ করতে পারবেন। পোস্ট অফিসে আপনি ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছরের জন্য এফডি করতে পারবেন। তিন মাস অন্তর অন্তর এই স্কিমের সুদের হার পরিবর্তন করা হয়।

১ জানুয়ারি, ২০২৪ থেকে ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত পোস্ট অফিসের FD-তে ৬.৯০ শতাংশ থেকে ৭.৫০ শতাংশ সুদের হার প্রদান করা হবে। ১ বছরের মেয়াদের FD তে ৬.৯০ শতাংশ, ২ বছরের জন্য ৭.০০ শতাংশ, ৩ বছরে ৭.১০ শতাংশ এবং ৫ বছরের এফডিতে ৭.৫০ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। এখানে বিনিয়োগ করা যেমন নিরাপদ, তেমনি সুদের হারও ভালো। কিন্তূ প্রবীণ নাগরিকদের জন্য এতে উচ্চ সুদ অফার করে না, তারা এর বদলে সিনিয়র সিটিজেন স্কিমে বিনিয়োগ করতে পারেন।

আরও পড়ুন: SCSS 2024 – সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, প্রতিমাসে ২০ হাজার টাকার বেশি আয় করার সুযোগ।

২০ হাজার টাকা রাখলে কতো টাকা রিটার্ন পাবেন? 

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট স্কিমে (Post Office FD Scheme) অর্থ সঞ্চয় করা সম্পর্কে যখন জানছেন, তখন এখানে টাকা রাখলে কতো রিটার্ন পাবেন এটিও জেনে থাকা দরকার। উদাহরণ স্বরূপ, ধরেননি আপনি পোস্ট অফিসে ২০ হাজার টাকার FD করছে চান। এক্ষেত্রে আপনি আপনার নির্বাচিত মেয়াদ অনুযায়ী রিটার্ন পাবেন।

আরও পড়ুন: Post Office Sevings Account – পোস্ট অফিস সেভিংস একাউন্ট! জেনেনিন সমস্ত বেনিফিট এবং নিয়ম কানুন সম্পর্কে।

১ বছর মেয়াদের জন্য আপনি যদি এফডি করেন, তাহলে ৬.৯০ শতাংশ সুদের হার অনুযায়ী মোট ২১,৪১৬ টাকা রিটার্ন পাবেন। ২ বছর মেয়েদের জন্য এফডি করলে ৭ শতাংশ সুদের হার অনুযায়ী সুদ পাবেন ২,৯৭৮ টাকা, অর্থাৎ মোট রিটার্ন পাবেন ২২,৯৭৮ টাকা। ৩ বছর মেয়াদের FD-তে ২০,০০০ টাকা রাখলে মোট ২৪,৭০২ টাকা রিটার্ন পাবেন, এক্ষেত্রে সুদের হার মিলবে ৭.১০ শতাংশ। এছাড়া, আপনি যদি পোস্ট অফিসের ৫ বছর মেয়াদের FD-তে ২০ হাজার টাকা জমা করেন তাহলে, ৭.৫০ শতাংশ সুদের হার অনুযায়ী মোট রিটার্ন পাবেন ২৮,৯৯৯ টাকা। অর্থাৎ এখানে আপনি দীর্ঘ সময়ের জন্য টাকা রাখলে অধিক লাভবান হতে পারবেন। 

আরও পড়ুন: Post Office Scheme – পোস্ট অফিসের এই সুপারহিট স্কিম এখন দিচ্ছে FD-র চেয়ে বেশি সুদ, এই স্কিম সম্পর্কে অবশ্যই জেনে থাকা দরকার।

উপসংহার 

টাকা সঞ্চয় করার জন্য সবথেকে সুরক্ষিত জায়গা হলো পোস্ট অফিস। এছাড়াও পোস্ট অফিসের FD স্কিমে সঞ্চয় করলে উচ্চ সুদ পাবেন। বর্তমানে এতে ৬.৯০ শতাংশ থেক ৭.৫০ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। ২০ হাজার টাকা বিনিয়োগ করে কতো রিটার্ন পাবেন? এই বিষয়ে উপরে আলোচনা করা হয়েছে। অধিক লাভবান হবার জন্য এখানে দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করতে হবে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

6 thoughts on “Post Office FD: পোস্ট অফিসে ২০ হাজার টাকা রাখলে কতো টাকা রিটার্ন পাবেন? অবশ্যই জেনে থাকা দরকার”

  1. Post office er service valo noy. Amio Amar sob a/c bondho korey dieachi . Post office er employees ra bank employees der moto helpful non and tader kach thekey kono cooperation pawa jay na.

    Reply

Leave a Comment