শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office Scheme: পোস্ট অফিসের এই সুপারহিট স্কিম এখন দিচ্ছে FD-র চেয়ে বেশি সুদ, এই স্কিম সম্পর্কে অবশ্যই জেনে থাকা দরকার

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office Scheme: নতুন বছর শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই পোস্ট অফিসের বিভিন্ন স্মল সেভিংস স্কিমের সুদের হার বাড়িয়েছে সরকার। বর্তমানে পোস্ট অফিসের একটি খুবই জনপ্রিয় স্কিম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NCS) তে ফিক্সড ডিপোজিট (FD) এর চেয়েও বেশি সুদ দেওয়া হচ্ছে। আপনি যদি আপনার জমাকৃত অর্থ একটি নিরাপদ জায়গায় বিনিয়োগ করতে চান, যেখান থেকে ভালো পরিমাণ সুদও পাবেন, তাহলে পোস্ট অফিসের এই স্কিম সম্পর্কে অবশ্যই জেনে থাকা দরকার। 

পোস্ট অফিসের NSC স্কিম 

আপনি যদি নতুন বছরে কোন এক সুরক্ষিত জায়গায় নিজের টাকা বিনিয়োগ করতে চান তাহলে, পোস্ট অফিসের NSC স্কিম আপনার জন্য একটি ভালো বিকল্প হতে পারে। কারণ, নতুন বছর শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই সরকার পোস্ট অফিসের বিভিন্ন ছোট সঞ্জয় স্কীমগুলির সুদের হার বাড়িয়েছে। বর্তমানে পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) স্কিমে ৭.৭ শতাংশ সুদের হার প্রদান করা হচ্ছে, যা FD-র চেয়েও বেশি। এছাড়াও পোস্ট অফিসে বিনিয়োগ করা মানে আপনার কোন ঝুঁকি থাকবে না, বিনিয়োগ করার জন্য এটি একটি সুরক্ষিত জায়গা। 

পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমে সর্বনিম্ন ১০০০ টাকা বিনিয়োগ করতে পারবেন, এবং এখানে বিনিয়োগ করার কোন ঊর্ধ্বসীমা নেই। এই স্কিমে পাঁচ বছরের লক-ইন পিরিয়ড রয়েছে, এর অর্থ হলো যে আপনি পাঁচ বছর পর্যন্ত আপনার টাকা তুলতে পারবেন না। যদি কোনো কারণবশত ওই টাকা তোলার প্রয়োজন হয় থাকে তাহলে এই স্কিমের সম্পূর্ণ সুবিধা পাবেন না। এই স্কিমে বিনিয়োগ করার পরে আপনি কর ছাড়েরও সুবিধা পাবেন। 

আরও পড়ুন: Post Office Interest Rate 2024 – বৃদ্ধি পেল পোস্ট অফিসের সুদের হার! কত টাকা রাখলে কত টাকা পাবেন দেখেনিন।

কিভাবে বিনিয়োগ করবেন? 

আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করতে চান তাহলে, প্রথমে আপনার নিকটবর্তী পোস্ট অফিসে যেতে হবে। এরপর ন্যাশনাল সেভিংস স্কিম সার্টিফিকেট এর জন্য আবেদন পত্র সংগ্রহ করে, সেটিকে সঠিকভাবে পূরণ করতে হবে। আমি কোন পত্রিকায় কোন কিছু বুঝতে সমস্যা হলে পোস্ট অফিসের কর্মীদের কাছ থেকে সাহায্য নিতে পারেন। এরপর আপনার পূরণ করা আবেদন পত্রের সঙ্গে, আপনার সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস এর কপি যুক্ত করে সেখানে জমা করতে হবে। সঙ্গে আপনি যে পরিমাণ অর্থ বিনিয়োগ করতে চান সেটিও জমা করতে হবে। আপনি ক্যাশ বা চেক এর মাধ্যমেও রাশি জমা করতে পারবেন। এছাড়াও বিনিয়োগ করার আগে আপনি পোস্ট অফিসের কর্মীদের কাছ থেকে এই স্কিম সম্পর্কে আরো ভালোভাবে বুঝে নেবেন। 

আরও পড়ুন: মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট! পোস্ট অফিসের নতুন স্কিমে মহিলারা পাবেন 2 লক্ষ টাকা।

উপসংহার 

আপনি যদি FD-র চেয়েও বেশি রিটার্ন পেতে চান তাহলে, পোস্ট অফিসের এনএসসি স্কিমে বিনিয়োগ করতে পারেন। এতে বর্তমানে ৭.৭ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। সঙ্গে পোস্ট অফিসে বিনিয়োগ করা মানে আপনার টাকা সুরক্ষিত থাকবে। আপনি নিজের নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “Post Office Scheme: পোস্ট অফিসের এই সুপারহিট স্কিম এখন দিচ্ছে FD-র চেয়ে বেশি সুদ, এই স্কিম সম্পর্কে অবশ্যই জেনে থাকা দরকার”

Leave a Comment