শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office Scheme: ১ বছরের FD-তে ৫ বছরের RD-র চেয়েও মিলবে বেশি সুদ, জেনেনিন বিস্তারিত তথ্য

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office Scheme: কোনো রকম ঝুঁকি ছাড়াই নিজের টাকা সঞ্চয় করার জন্য আমরা পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট (FD) বা রেকারিং ডিপোজিট (RD) করি। কিন্তূ আমাদের এটা জেনে থাকা দরকার যে, কোন স্কিমে আমরা বেশি সুদ পাবো। পোস্ট অফিসের ১ বছরের FD-তে ৫ বছরের RD-র চেয়েও বেশি সুদ পাওয়াযায়। তাহলে ৫ বছরের FD-তে কতো সুদ পাওয়া যাবে? বিস্তারিত জানুন আজকের এই নিবন্ধে। 

পোস্ট অফিসের ১ বছরের FD-তে মিলবে বেশি সুদ 

পোস্ট অফিসের সঞ্চয় স্কিমগুলির (Post Office Scheme) মধ্যে ফিক্সড ডিপোজিট (FD) এবং রেকারিং ডিপোজিট (RD), দুটোই খুব জনপ্রিয়। যেখানে আপনি যদি RD করেন তাহলে প্রতিমাসে এক নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা করতে হয়, এর অন্যদিকে FD-তে একমস্তে অনেকগুলো টাকা জমা করতে হয়। যেমন FD-তে একমস্তে টাকা জমা করতে হয়, তেমনি এতে সুদের পরিমাণও বেশি। পোস্ট অফিসের ১ বছরের FD-তে ৫ বছরের RD-র চেয়েও বেশি সুদ পাওয়াযায়। তাছাড়া আপনি ২,৩ এবং ৫ বছর মেয়াদের FD করে আরও বেশি সুদ পেতে পারেন। 

যেখানে পোস্ট অফিসের ৫ বছরের রেকারিং ডিপোজিট (RD) স্কিমে ৬.৫০ শতাংশ অফার করে, সেখানে পোস্ট অফিসের ১ বছরের FD-তে ৬.৯০ শতাংশ সুদ পাওয়া যায়। এছাড়াও, পোস্ট অফিসের ২ বছর মেয়াদের FD-তে ৭ শতাংশ, ৩ বছরের FD-তে ৭.১০ শতাংশ এবং ৫ বছরের FD-তে ৭.৫০ শতাংশ পর্যন্ত বার্ষিক সুদ পাওয়া যায়। এটি বর্তমানের সুদের হার, পোস্ট অফিসের বিভিন্ন স্কিমের সুদের হার প্রতি ৩ মাস অন্তর পরিবর্তন করা হয়।

আরও পড়ুন: Post Office Scheme – পোস্ট অফিসের এই সুপারহিট স্কিম এখন দিচ্ছে FD-র চেয়ে বেশি সুদ, এই স্কিম সম্পর্কে অবশ্যই জেনে থাকা দরকার।

পোস্ট অফিসে ১ লক্ষ টাকার FD-তে কতো রিটার্ন পাবেন?

১ বছর মেয়াদের FD: আপনি যদি পোস্ট অফিসে ১ বছরের জন্য ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনাকে ৬.৯ শতাংশ হারে সুদ দেওয়া হবে। এই পরিস্থিতিতে, এক বছর পরে আপনি আপনার বিনিয়োগের উপর ৭০৮১ টাকা সুদ পাবেন। অর্থাৎ ১ বছর পর আপনি মোট ১,০৭,০৮১ টাকা রিটার্ন পাবেন।

২ বছর মেয়াদের FD: আপনি যদি ২ বছরের জন্য ১ লক্ষ টাকার এফডি করেন, তাহলে আপনাকে ৭ শতাংশ হারে সুদ দেওয়া হবে। এই পরিস্থিতিতে, দুই বছর পরে আপনি আপনার বিনিয়োগের উপর ১৪৮৮৮ টাকা সুদ পাবেন। অর্থাৎ আপনি ২ বছর পর মোট ১,১৪,৮৮৮ টাকা রিটার্ন পাবেন।

আরও পড়ুন: Post Office FD – পোস্ট অফিসে ২০ হাজার টাকা রাখলে কতো টাকা রিটার্ন পাবেন? অবশ্যই জেনে থাকা দরকার।

৩ বছর মেয়াদের FD: আপনি যদি ৩ বছরের জন্য ১ লক্ষ টাকার এফডি করেন, তাহলে আপনাকে ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হবে। এই পরিস্থিতিতে, তিন বছর পরে আপনি আপনার বিনিয়োগের উপর ২৩৫০৮ টাকা সুদ পাবেন। অর্থাৎ আপনি ৩ বছর পর মোট ১,২৩,৫০৮ টাকা রিটার্ন পাবেন।

৫ বছর মেয়াদের FD: আপনি যদি ৫ বছরের জন্য ১ লক্ষ টাকার এফডি করেন, তাহলে আপনাকে ৭.৫ শতাংশ হারে সুদ দেওয়া হবে। এই পরিস্থিতিতে, পাঁচ বছর পরে আপনি আপনার বিনিয়োগের উপর ৪৪৯৯৫ টাকা সুদ পাবেন। অর্থাৎ আপনি ৫ বছর পর মোট ১,৪৪,৯৯৫ টাকা রিটার্ন পাবেন। 

আরও পড়ুন: Post Office Interest Rate 2024 – বৃদ্ধি পেল পোস্ট অফিসের সুদের হার! কত টাকা রাখলে কত টাকা পাবেন দেখেনিন।

উপসংহার 

পোস্ট অফিসের FD এবং RD, টাকা সঞ্চয় করার জন্য এই দুটি স্কিমেই (Post Office Scheme) খুব জনপ্রিয়। RD-তে মাসে মাসে টাকা জমা করতে হয়, এবং FD-তে একমস্তে টাকা জমা করতে হয়। তবে RD-র তুলনায় FD-তে বেশি সুদ মিলে। ১,২,৩ এবং ৫ বছরের জন্য পোস্ট অফিসে FD করলে কতো সুদ পাবেন? এই বিষয়ে উপরে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment