শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Money Saving Tips: মধ্যবিত্তদের জন্য টাকা সঞ্চয়ের 10টি কার্যকরী উপায়!

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

টাকা আয় করা যতটা কঠিন, তার থেকেও কঠিন টাকা সঞ্চয় (Money Saving Tips) করা। এমনও দেখা যায় মাস শেষে বেতন বাঙ্কে আসার আগেই বেতন থেকে কোন কোন কোন ক্ষেত্রে খরচ হবে তার হিসাব করে ফেলেন অনেকে। এ অবস্থায় সঞ্ছয়ের ইচ্ছা থাকলেও, সঞ্চয় করে উঠতে পারেন না অনেকে। তবে পরিকল্পনা মাফিক চললে বা কয়েকটি নিয়ম মেনে চললে আপনিও মাস শেষে টাকা সঞ্চয় করতে পারবেন। আজ আমরা টাকা সঞ্চয় করার ১০টি টিপস নিয়ে হাজির হয়েছি, যেগুলি মেনে চললে আপনি মাস শেষে ভালো টাকা সঞ্চয় করতে পারবেন। টাকা সঞ্চয়ের এই ১০টি টিপস দেখে নিন।

টাকা সঞ্চয়ের 10টি কার্যকরী উপায় (Money Saving Tips)

(১) বাজেট নির্ধারণঃ প্রতি মাসে একটি বাজেট তৈরি করুন এবং সেই অনুযায়ী খরচ করুন। বাজেট নির্ধারণ করে খরচ করলে, প্রতি মাসে টাকা সঞ্চয় করা সম্ভব হবে।

(২) খরচের হিসাবঃ প্রতিদিন কোন কোন খাতে কত টাকা খরচ হছে তার দৈনিক হিসাব রাখুন। এর মাধ্যমে আপনার আয় ও ব্যয়ের ধারনা পাওয়া যাবে।
(৩) আয় থেকে ৩০ শতাংশ সঞ্চয়ঃ প্রতি মাসে আপনি যে পরিমান টাকা উপার্জন করবেন তা থেকে ৩০ শতাংশ সঞ্চয়ের জন্য সরিয়ে রাখুন এবং বাকি ৭০ শতাংশ অর্থ নিয়ে বাজেট নির্ধারণ করুন।
(৪) আয় বাড়ানোঃ টাকা সঞ্চয় করার সবচেয়ে ভালো উপায় আয় বাড়ানো। খরচের তুলনায় আয় বাড়লে প্রতি মাসে সঞ্চয় হবেই হবে।
৫) লিস্ট তৈরিঃ প্রতিদিন বাজার বা শপিং করার সময় কি কি কিনবেন, তার একটি লিস্ট বানিয়ে নেবেন এবং অবশ্যই এই লিস্ট আপানর বাজেটের মধ্যে থাকতে হবে।
৬) অতিরিক্ত খরচ কমানোঃ আমরা অনেক সময় অজান্তেই অতিরিক্ত টাকা খরচ করে ফেলি। বিশেষ করে বাইরের হোটেল বা রেস্তোরাতে খাবার খেয়ে, চা-সিগারেট খেয়ে। কিংবা হুট হাট করে ভ্রমনের পরিকল্পনা করে। টাকা সঞ্চয় করতে হলে এই অতিরিক্ত অর্থ খরচের জায়গাগুলি কমাতে হবে।
৭) অপ্রয়োজনীয় জিনিস বিক্রিঃ বাড়িতে পুরানো বই খাতা থেকে শুরু করে ফার্নিচার বা আরও নানান ধরনের জিনিস থাকে যা দীর্ঘদিন ধরে অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে। এই জিনিসগুলি বিক্রি করেও আপনি একটা টাকা আয় বা ফেরত পেতে পারেন, যা আপানর সঞ্চয়ের ক্ষেত্রে কাজে লাগবে।
৮) লক্ষ্মী ভাঁড়ে সঞ্চয়ঃ প্রতিদিন সাংসারিক খরচ থেকে যে খুচরো টাকা বেঁচে যায় বা হাতে আসে, সেগুলি লক্ষ্মী ভাণ্ডার বা বোকা ভাঁড়ে সঞ্চয় করুন।

মিস করবেন না » Post Office FD: পোস্ট অফিসে ২০ হাজার টাকা রাখলে কতো টাকা রিটার্ন পাবেন? অবশ্যই জেনে থাকা দরকার


৯) ব্যাঙ্কে সঞ্চয়ঃ
হিসাব রেখে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমানে টাকা ব্যাঙ্কে খাতা খুলে সঞ্চয় করুন এবং টার্গেট বেসে প্রতি মাসে সেখানে জমাতে থাকুন।
১০) বিনিয়োগঃ
সবশেষে বলি, বিনিয়গের কথা। টাকায় টাকা বাড়ে কথাটা শুনেছেন নিশ্চয়। বিনিয়োগ হল সেই মাধ্যম। এদেশে পোস্ট অফিস থেকে শুরু করে মিউচুয়াল ফান্ড, ফিক্সড ডিপোজিট সহ একাধিক বিনিয়োগ স্কিম পেয়ে যাবেন। যেখানে টাকা ইনভেস্ট করে মোটা টাকা উপার্জন করে নিতে পারবেন।

উপসংহার

এই কয়কটি টিপস মেনে চললে আপনিও প্রতি মাসে ভালো টাকা সঞ্চয় করতে পারবেন। আর টাকা সঞ্চয় করা শুরু হলে তা বিভিন্ন খাতে বিনিয়োগ করে মোটা টাকার মালিক হয়ে উঠতে পারবেন।

অবশ্যই পড়ুন » lic aadhaar shila plan: মহিলাদের জন্য দুর্দান্ত পলিসি! 29 টাকা বিনিয়োগে পাবেন 4 লক্ষ টাকা

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “Money Saving Tips: মধ্যবিত্তদের জন্য টাকা সঞ্চয়ের 10টি কার্যকরী উপায়!”

Leave a Comment