শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Lakshmir Bhandar Status Check: লক্ষ্মীর ভান্ডার স্ট্যাটাস চেক অনলাইন পদ্ধতি দেখে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Lakshmir Bhandar Status Check: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই রাজ্যে ক্ষমতায় আসার পর যেসব জনকল্যাণমূলক প্রকল্প গুলি চালু করেছেন তার মধ্যে অন্যতম হলো লক্ষীর ভান্ডার প্রকল্প। সমগ্র রাজ্যের মহিলাদের কাছে এই প্রকল্প অত্যন্ত জনপ্রিয়তা অর্জন করেছে। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে সাধারণ শ্রেণি ভুক্ত মহিলাদের ৫০০ টাকা এবং অন্যান্য শ্রেণির মহিলাদের ১০০০ টাকা দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। বেশ কয়েক মাস আগে দেশ জুড়ে চলা লোকসভা নির্বাচনের আবহে মুখ্যমন্ত্রী লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে বরাদ্দ থাকা বাড়ানোর সিদ্ধান্ত নেন। বিধানসভায় রাজ্য বাজেট পেশ করার সময় মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেন লক্ষীর ভান্ডারের যে উপভক্তারা ৫০০ টাকা পেতেন তারা পাবেন ১০০০ টাকা, এবং অন্যান্যরা পাবেন ১২০০ টাকা।

প্রতি মাসে কত তারিখের মধ্যে টাকা পাবেন

একটি বিশেষ রিপোর্ট অনুসারে জানা যাচ্ছে প্রতিমাসে ১ তারিখ থেকে ১০ তারিখের মধ্যে উপভোক্তাদের ব্যাংক অ্যাকাউন্টে লক্ষীর ভান্ডারের টাকা ঢুকে যাবে। অর্থাৎ প্রত্যেক মাসের প্রথম সপ্তাহে যে কোনো দিন গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা আসবে। এই টাকার পরিমাণ হবে সাধারণ গ্রাহকদের জন্য ১০০০ টাকা এবং অন্যান্য শ্রেণীভুক্ত গ্রাহকদের জন্য ১২০০ টাকা।

গুরুত্বপূর্ণ আপডেট » Mahila Smridhi Yojana: মহিলা সমৃদ্ধি যোজনা! রাজ্য সরকারের নতুন প্রকল্পে 30 হাজার টাকা পাবে মহিলারা।

লক্ষ্মীর ভান্ডার স্ট্যাটাস চেক অনলাইন পদ্ধতি (Lakshmir Bhandar Status Check)

২০২১ সালে বিধানসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেছিলেন এই প্রকল্প। বলা হয়েছিল মহিলাদের নামে সিঙ্গেল ব্যাংক অ্যাকাউন্ট থাকলে তার মাধ্যমে এই লক্ষ্মীর ভান্ডারের সুবিধা গ্রহণ করা যাবে। বর্তমানে যাদের অ্যাকাউন্টে কেওয়াইসি করা নেই, তারা এই টাকার সুবিধা পাবেন না। আপনার অ্যাকাউন্টে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা এসেছে কিনা তা জানতে অনলাইনের মাধ্যমে কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে হবে।

  • প্রথমেই এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://socialsecurity.wb.gov.in/ তে প্রবেশ করতে হবে।
  • স্ক্রিনে থাকা Track Application Status অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর নতুন যে পেজটি খুলবে সেখানে অ্যাপ্লিকেশন আইডি বা মোবাইল নম্বর বা স্বাস্থ্য সাথী কার্ড নম্বর বা আধার নম্বর সঠিকভাবে লিখে দিতে হবে।
  • এরপর স্ক্রিনে দেখানো ক্যাপচা কোড লিখে Search অপশনে ক্লিক করতে হবে।
  • এর পর স্ক্রিনে NAME, BENEFICIARY ID এবং APPLICATION ID দেখতে পাবেন।

এক্ষেত্রে আপনি যদি নিজের পেমেন্ট স্ট্যাটাস দেখতে চান তবে নিজের নামের উপর ক্লিক করতে হবে। এরপর টাকা লেনদেনের সমস্ত বিবরণ পেমেন্ট স্ট্যাটাস এ দেখা যাবে। মে মাসের টাকা ঢুকেছে কিনা সেটিও বুঝতে পারবেন এই লেনদেনের বিবরণটি দেখে।

অবশ্যই পড়ুন » মা-বোনেদের জন্য কেন্দ্র সরকারের স্কিম! বাচ্চা থেকে শুরু করে বিবাহিত মহিলা সকলের জন্যই রয়েছে প্রকল্প।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us