শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

New Rules: ১ জুলাই থেকে ডিসচার্জ অনুরোধের ৩ ঘণ্টার মধ্যে পাবেন স্বাস্থ্য বীমার টাকা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Health insurance New Rules: স্বাস্থ্য বীমা পলিসিধারীদের জন্য একটি বিরাট খুশির খবর। ১ জুলাই থেকে ডিসচার্জ অনুরোধ করার ৩ ঘণ্টার মধ্যে পেয়ে যাবেন স্বাস্থ্য বীমার টাকা। IRDAI স্বাস্থ্য বীমা প্রদানকারী সংস্থাগুলির জন্য একটি নতুন সার্কুলার জারি করেছে। ডিসচার্জ অনুরোধ করার ৩ ঘণ্টার মধ্যে কভারেজ না দিলে বীমা কোম্পানিগুলো আপনাকে অতিরিক্ত চার্জ বা খরচ দেবে। এছাড়াও এই নতুন সার্কুলার জারি করার ফলে বীমা পলিসিধারীদের জন্য পলিসি আরও সহজ হবে। এই নিয়ে আরও বিস্তারিত জানতে আজকের এই প্রতিবেদনটি পড়ুন। 

ডিসচার্জ অনুরোধের ৩ ঘণ্টার মধ্যে পাবেন স্বাস্থ্য বীমার টাকা 

স্বাস্থ্য বীমা (Health Insurance) প্রদানকারী সংস্থা গুলির জন্য একটি নতুন সার্কুলার জারি করেছে ভারতীয় বীমা নিয়ন্ত্রণ উন্নয়ন প্রাধিকরণ (IRDAI)। এই নিয়মের অধীনে হাসপাতালে ডিসচার্জ অনুরোধ আবেদন করার ৩ ঘন্টার মধ্যে বীমাকৃত ব্যাক্তিকে স্বাস্থ্য বীমার টাকা দেবে স্বাস্থ্য বীমা কোম্পানি। যদি স্বাস্থ্য বীমা কোম্পানি ৩ ঘন্টার মধ্যে কাভারেজ না দেয় তাহলে অতিরিক্ত খরচ বা চার্জ দেবে বীমাকৃত ব্যাক্তিকে। এই নিয়ম ১ জুলাই থেকে কার্যকর হবে।

সহজ কথায় বলতে, নতুন নিয়ম অনুযায়ী আপনি যদি হাসপাতালে ভর্তি থাকেন এবং আপনার স্বাস্থ্য বীমা নেওয়া থাকে। তাহলে হাসপাতাল থেকে ডিসচার্জ নেওয়ার জন্য আবেদন করার ৩ ঘন্টার মধ্যে ওই স্বাস্থ্য বীমার কভারেজ বিমান কোম্পানি আপনাকে দেবে। যদি এর থেকে দেরি হয় তাহলে বাড়তি খরচে বহন করতে হবে বীমা প্রদানকারী সংস্থাগুলিকে। এই বাড়তি খরচ বা চার্জ শেয়ার হোল্ডারদের তহবিল থেকে বীমা কোম্পানিগুলিকে বহন করতে হবে।

আরও পড়ুন: Health Insurance – হাসপাতালে ভর্তি না হলেও মিলবে স্বাস্থ্য বীমার টাকা! টাকা পেতে করতে হবে এই কাজ।

নতুন নিয়ম অনুযায়ী আরও সহজ হবে স্বাস্থ্য বীমা

বীমা নিয়ন্ত্রণ বীমা পলিসিগুলিকে আরও সহজ করার চেষ্টা করছে। খবর অনুযায়ী এই নতুন সার্কুলারে IRDAI নীতির জন্য কম বাতিলিকরণ চার্জ এবং OPD, বিমাকারীর দ্বারা আধুনিক এবং উন্নতি প্রযুক্তি মাধ্যমে চিকিৎসা এবং দীর্ঘ্য সময়ের চিকিৎসা ব্যবস্থার জন্যেও কভারেজ দেওয়া হবে। তাছাড়া ২৯ মে IRDAI দ্বারা প্রকাশিত মাস্টার সার্কুলারে বলা হয় যে সমস্ত ধরণের হাসপাতাল, যেমন সস্তায় হাসপাতালগুলি, বীমা অনুমোদন করা উচিত। এটা মানে, আপনি কোথাও যেখানে আপনার সবচেয়ে সহজে চিকিৎসা পেতে পারবেন তাদের চিন্তা ছাড়াই।

আরও পড়ুন: Health Insurance New Rules – স্বাস্থ্য বীমা নিয়ে বড় ঘোষণা কেন্দ্র সরকারের! সুবিধা হল আমজনতার।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us