শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Health Insurance: হাসপাতালে ভর্তি না হলেও মিলবে স্বাস্থ্য বীমার টাকা! টাকা পেতে করতে হবে এই কাজ।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Health Insurance OPD Coverage: আমাদের জীবনে বিপদ কখনো আগে থেকে জানিয়ে আসে না, সে যে ধরনেরই বিপদ হোক না কেন শারীরিক কোন রোগ বা অন্য কোন ধরনের বিপদ। হঠাৎ কোনো শারীরিক বিপদ বা দুর্ঘটনার মোকাবেলা করার জন্য আমাদের অবশ্যই স্বাস্থ্য বীমা করে রাখা প্রয়োজন। আপনার যদি স্বাস্থ্য বীমা করানো থাকে এবং আপনার যদি কোন বড় দুর্ঘটনা বা বড় কোন রোগ হয় তাহলে আপনার চিকিৎসার যে খরচা হবে তা বহন করবে স্বাস্থ্য বীমা কোম্পানি। কিন্তু স্বাস্থ্য বীমার টাকা আপনি আপনার কোন বড় দুর্ঘটনা বা কোন বড় রোগে আক্রান্ত হলেই তার কভারেজ পাওয়া যায়। অর্থাৎ এর জন্য আপনাকে অবশ্যই হাসপাতালে ভর্তি থাকতে হবে। কিন্তু বর্তমান দিনে এমনও স্বাস্থ্য বীমা রয়েছে যেখানে আপনি হাসপাতালে ভর্তি না থাকলেও স্বাস্থ্য বীমার টাকা তুলতে পারবেন।

স্বাস্থ্যবীমায় OPD এর সুবিধা

স্বাস্থ্য বীমার ক্ষেত্রে একাধিক নিয়ম রয়েছে যেখানে আপনার কোন গুরুতর অসুস্থতা বা বড় দুর্ঘটনা না হলে স্বাস্থ্য বীমার কভারেজ সহজে পাওয়া যায় না। স্বাস্থ্য বীমার টাকা পাওয়ার জন্য রোগীকে অবস্থায় হাসপাতালে ভর্তি থাকতে হবে তাহলেই স্বাস্থ্য বীমা কোম্পানি বেড খরচ থেকে শুরু করে চিকিৎসার খরচ বহন করবে।

কিন্তু বর্তমান এমন অনেক স্বাস্থ্য বীমার হয়েছে যেখানে আপনি OPD এর সুবিধা সহজেই পেয়ে যাবেন। অর্থাৎ আপনার কোন অসুস্থতার কারণে আপনি যদি হাসপাতালে যান এবং হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর আপনাকে ছেড়ে দেওয়া হয় তাহলেও আপনি এই বীমার অধীনে আপনার চিকিৎসা বাবদ যা খরচা হবে তার টাকা পাবেন। অর্থাৎ এক্ষেত্রে আপনাকে হাসপাতালে ভর্তি হতে হবে না।

অবশ্যই পড়ুন » EPFO EDLI: এই নিয়ম মেনে চললে বিনামূল্যে ৭ লক্ষ টাকার জীবন বীমা পাবে সমস্ত EPF অ্যাকাউন্ট ধারী

স্বাস্থ্যবীমার ক্ষেত্রে OPD এর সুবিধার নিয়ম কানুন

আপনি যখন স্বাস্থ্য বীমা এর জন্য ফরম ফিলাপ করবেন তখন অবশ্যই দেখে নেবেন এক্ষেত্রে ওপিডি এর সুবিধা আছে কিনা। ওপিডি পরিষেবা স্বাস্থ্য বীমার মধ্যে না পড়লেও বর্তমানে অধিকাংশ বীমার ক্ষেত্রে রাইডার হিসেবে যুক্ত করা যায়। ওপিডি পরিষেবা পাওয়ার জন্য আপনাকে অবশ্যই কমপক্ষে ১০ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা করাতে হবে। ‌হাসপাতালে ভর্তি না হয়েও স্বাস্থ্য বীমার এই টাকা পাওয়ার জন্য আপনাকে বিমা কোম্পানির কাছে আপনার ডাক্তারের প্রেসক্রিপশন ও চিকিৎসার যাবতীয় খরচের তথ্য জমা করতে হবে। স্বাস্থ্য বীমা পলিসির ক্ষেত্রে পলিসি চলাকালীন শুধুমাত্র একবারই OPD এর খরচ ক্লেম করতে পারবেন।

কোন কোন বীমা কোম্পানি OPD এর সুবিধা অফার করে

বর্তমান সময়ে বিভিন্ন স্বাস্থ্য বীমা কোম্পানি ওপিডি এর সুবিধা গ্রাহকদের অফার করে থাকে। তার মধ্যে অন্যতম জনপ্রিয় কতগুলো স্বাস্থ্য বীমা কোম্পানি হল Apollo Munich, Niva Bupa, Star Health, Max Bupa, ICICI Lombard, ও Bajaj Allianz Life Insurance ইত্যাদি।

অবশ্যই পড়ুন » ভুল বুঝিয়ে বিক্রি হচ্ছে স্বাস্থ্য বীমার পলিসি! স্বাস্থ্য বীমা করিয়ে টাকা পাচ্ছেন না একাধিক ব্যক্তি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us