শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

EPFO EDLI: এই নিয়ম মেনে চললে বিনামূল্যে ৭ লক্ষ টাকার জীবন বীমা পাবে সমস্ত EPF অ্যাকাউন্ট ধারী

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

EPFO EDLI in Bengali: আমরা জানি ভারতের সমস্ত বেতনভোগী কর্মচারীদের বেতন থেকে কিছু টাকা কেটে EPF অ্যাকাউন্টে রাখা হয়। যা থেকে কর্মচারীরা অবসরপ্রাপ্ত বয়সে পেনশনের সুবিধা পেয়ে থাকে, আবার তারা চাইলে এ টাকা আগেও উত্তোলন করতে পারেন। এছাড়া EPFO সদস্যরা আরও সুবিধা পেয়ে থাকে, যা অনেকেই জানেনা। যেমন, একদম বিনামূল্যে সর্বাধিক ৭ লক্ষ্য টাকার জীবন বীমার (Life Insurance) সুবিধা দেওয়া হয় সমস্ত EPF অ্যাকাউন্ট হোল্ডারদের। এই বীমা প্রকল্পের নাম হলো এমপ্লয়িজ ডিপোজিট লিঙ্কড ইন্সুরেন্স (EDLI) তবে এর জন্য কিছু নিয়ম রয়েছে, যেগুলি নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

EPFO EDLI দিচ্ছে বিনামূল্যে ৭ লক্ষ্য টাকার জীবন বীমা

কর্মচারীদের ভবিষ্য তহবিল সংস্থা (EPFO) দ্বারা EPF পরিচলা করা হয়। কর্মচারীদের ভবিষৎ সুরক্ষিত রাখার উদ্দেশ্যে ভারত সরকার ১৯৫১ সালে এটি শুরু করেছিলেন। এর মাধ্যমে যে শুধু বেতনভোগী কর্মচারীদের ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করা হয় তাই নয় সঙ্গে তাদের পরিবারের সুরক্ষার জন্য এমপ্লয়িজ ডিপোজিট লিঙ্কড ইন্সুরেন্স (EDLI) এর অধীনে সর্বাধিক ৭ লক্ষ্য টাকার জীবন বীমা (Life Insurance) একদম বিনামূল্যে প্রদান করা হয়। এই প্রকল্পটি EPFO দ্বারা ১৯৭৬ সালে শুরু করা হয়েছিল। কোম্পানি এর অবদান তৈরি করে। তবে এর জন্য কিছু নিয়ম রয়েছে, যেগুলি নিচে উল্লেখ করা হয়েছে।

নিয়মাবলী 

  • একজন কর্মচারী কতো টাকা জীবন বীমা কভারেজ পাবেন তা নির্ভর করে তার বেতন এবং DA-এর উপর।
  • বেতন এবং DA এর ৩৫ গুন হবে বীমা কভারের শেষ মুল্য এবং ১,৭৫,০০০ টাকা পর্যন্ত বোনাস দেওয়া হবে।
  • EPFO সদস্য চাকরি ছাড়ার পর EPFO এর EDLI স্কিমের আওতায় থাকে না, ফলে তার মনোনীত/উত্তরাধিকারী ব্যাক্তি বীমা দাবি করতে পারবে না।
  • EPFO সদস্য যদি টানা ১২ মাস কাজ করে থাকেন, সেক্ষেত্রে মনোনীত/উত্তরাধিকারী ব্যাক্তি কমপক্ষে ২,৫০,০০০ টাকার সুবিধা পাবেন।
  • যদি EPFO সদস্যের কাজ করার সময় বা অসুস্থতায় বা দুর্ঘটনায় মৃত্যু ঘটে, সেক্ষেত্রে মনোনীত/উত্তরাধিকারী ব্যাক্তি বীমা দাবি করতে পারেন।
  • যদি কর্মচারীর EDLI স্কিমে কোনো মনোনীত ব্যক্তি না থেকে তাহলে তার অবিবাহিত কন্যা এবং নাবালক পুত্র/পুত্রদের EDLI এর সুবিধাভোগী হিসেবে বেবিচিত করা হয়ে থাকে।

আরও পড়ুন: EPFO-র নতুন নির্দেশ! অগ্রিম ১ লক্ষ টাকা তুলতে পারবেন গ্রাহকরা।

উপসংহার

EPF অ্যাকাউন্ট ধারী বা EPFO সদস্যদের যদি অকাল মৃত্যু ঘটে, তাহলে তার নমনিত ব্যাক্তিকে বা আইনত উত্তরাধিকারীকে EDLI স্কিমে অধীনে জীবন বীমার সর্বাধিক ৭ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হবে। তবে এর জন্য কিছু নিয়ম রয়েছে, যেগুলির সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আরও পড়ুন: EPFO Rules: একাউন্ট থেকে টাকা তোলা নিয়ে নতুন নিয়ম জারি EPFO এর, বন্ধ হচ্ছে পুরনো প্রক্রিয়া।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us