শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

EPFO New Rules: EPFO-র নতুন নির্দেশ! অগ্রিম ১ লক্ষ টাকা তুলতে পারবেন গ্রাহকরা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

অর্থ বিনিয়োগ করার জন্য সাধারণত মানুষ যে স্কিম গুলি বেছে নেন তার মধ্যে অন্যতম একটি হলো প্রভিডেন্ট ফান্ড। সেই প্রভিডেন্ট ফান্ডের টাকা তোলার নিয়মে এবার কিছুটা পরিবর্তন আনল এমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ডস অর্গানাইজেশন বা EPFO। আর ৫০০০০ টাকা নয়, এবার অগ্রিম অর্থ হিসেবে ১ লক্ষ টাকা তুলতে পারবেন প্রভিডেন্ট ফান্ডের গ্রাহকরা। জেনে নিন প্রভিডেন্ট ফান্ডের গ্রাহকদের উদ্দেশ্যে ঠিক কি বার্তা দিল EPFO।

EPFO-র নতুন নির্দেশ

এমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ডস অর্গানাইজেশন বা EPFO চলতি বছর গত ১৬ এপ্রিল প্রভিডেন্ট ফান্ডে অগ্রিম অর্থ তোলার বিষয়ে একটি বিশেষ নির্দেশিকা জারি করেছে। জানা গেছে অটো ক্লেইম সেটেলমেন্টের সীমা বাড়ানোর জন্য CPEF র আছে আবেদন জানিয়েছিল EPFO। সেই আবেদন মঞ্জুর হওয়ার পরই জারি করা হয়েছে এই নির্দেশিকা। নির্দেশিকা অনুসারে জানানো হয়েছে প্রভিডেন্ট ফান্ডের গ্রাহকদের ক্ষেত্রে অটো ক্লেইম সেটেলমেন্ট বা স্বয়ংক্রিয় দাবি নিষ্পত্তির সীমা ৫০০০০ টাকা থেকে বৃদ্ধি করে ১ লক্ষ টাকা করা হয়েছে। প্রভিডেন্ট ফান্ড থেকে অগ্রিম অর্থ তোলার ক্ষেত্রে আগ্রহী 68J ধারায় এই আবেদন করতে পারবেন। এই আবেদনের জন্য ইতিমধ্যেই সংস্থার তরফ থেকে একটি সফটওয়্যার ইন্সটল করা হয়েছে।

অবশ্যই পড়ুন » Govt. Scheme: কেন্দ্র সরকারের এই স্কিম দিচ্ছে কোটিপতি হওয়ার সুযোগ, মাত্র 500 টাকার স্কিম।

কী ভাবে প্রভিডেন্ট ফান্ড থেকে অটো ক্লেইমের মাধ্যমে টাকা তোলা সম্ভব?

জানা গেছে EPFO আইনের 68J ধারা অনুযায়ী প্রভিডেন্ট ফান্ডের গ্রাহকরা তাদের চিকিৎসার খরচ হিসেবে এই অগ্রিম অর্থ তোলার জন্য আবেদন করতে পারবেন। এক মাস বা তার বেশি সময় ধরে হাসপাতালে চিকিৎসাধীন থাকলে এই টাকা তোলার জন্য আবেদন করা যাবে। এছাড়াও বড় কিছু অপারেশন, পক্ষাঘাত, ক্যান্সার, যক্ষ্মা, কুষ্ঠ, হৃদরোগ ইত্যাদির ক্ষেত্রে এই টাকা তোলার জন্য আবেদন করতে পারবেন গ্রাহক।

সাধারণ গ্রাহকদের সুবিধা

২০১৭ সালের আগে পর্যন্ত প্রভিডেন্ট ফান্ডের টাকা গ্রাহকদের তুলে নেওয়ার কোনো সুযোগ-সুবিধা দেওয়া হতো না। এক্ষেত্রে কোন বড় ধরনের সমস্যার কারণে গ্রাহকদের টাকার প্রয়োজন হলে তারা সমস্যায় পড়তেন। তাই ২০১৭ সালে এই নিয়মের পরিবর্তন ঘটিয়ে EPFO গ্রাহকদের ৫০ হাজার টাকা তোলার অনুমতি দেয়। বর্তমানে সেই টাকা তোলার সীমা বৃদ্ধি করে এক লক্ষ টাকা করায় স্বাভাবিক ভাবে গ্রাহকরা অত্যন্ত উপকৃত হবেন। ১৯৫২ সালের আইন অনুসারে এই টাকা পাওয়ার জন্য অগ্রিম চিকিৎসার শংসাপত্র জমা দিতে হতো গ্রাহকদের। বর্তমানে সেই নিয়মের ক্ষেত্রেও এসেছে নানা পরিবর্তন। তবে টাকা তোলার জন্য নির্দিষ্ট ফর্মে আবেদন জানাতে হবে গ্রাহকদের। প্রসঙ্গত উল্লেখ্য কেন্দ্রীয় সরকারের তথ্য অনুসারে আগে তুলনায় বর্তমানে প্রভিডেন্ট ফান্ডের গ্রাহক অনেকটাই বৃদ্ধি পেয়েছে। ২০২৪ সালের জানুয়ারিতে ১৬.০২ লক্ষ গ্রাহক সংযুক্ত হয়েছেন প্রভিডেন্ট ফান্ডে।

অবশ্যই পড়ুন » PF অ্যাকাউন্ট থাকলে কতো টাকা পেনশন পাবেন? এবং EDLI-এর সুবিধা কতো? জেনেনিন হিসেব করার সহজ পদ্ধতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us