শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Health Insurance New Rules: স্বাস্থ্য বীমা নিয়ে বড় ঘোষণা কেন্দ্র সরকারের! সুবিধা হল আমজনতার।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Health Insurance IRDAI New Rules: ভোটের আগেই হেলথ ইনস্যুরেন্স বা স্বাস্থ্য বীমা নিয়ে জারি করা হলো একটি বিশেষ নির্দেশিকা। এতদিন পর্যন্ত হেলথ ইনস্যুরেন্স বা স্বাস্থ্য বীমা কেনার ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা নির্ধারণ করা হতো। একটি নির্দিষ্ট বয়সের পর স্বাস্থ্য বীমা ক্রয় করতে পারতেন না সাধারণ মানুষ। তবে ১ এপ্রিল ২০২৪ থেকে ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার তরফ থেকে স্বাস্থ্য বীমার ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমার বিষয়টি তুলে দেওয়া হয়েছে। স্বাভাবিক ভাবেই দেশের প্রবীণ নাগরিকরা এর মাধ্যমে অত্যন্ত উপকৃত হবেন।

ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার নয়া নিয়ম

এতদিন পর্যন্ত চালু থাকা নিয়ম অনুসারে ৬৫ বছরের নিচে ভারতীয় নাগরিকরা স্বাস্থ্য বীমা কিনতে পারতেন। নতুন এই নিয়ম চালু হওয়ার পর যে কোন বয়সের মানুষরাই নিজের ইচ্ছা অনুযায়ী স্বাস্থ্য বীমা কেনার যোগ্য বলে বিবেচিত হবেন। IRDAI এর তরফ থেকে বিভিন্ন বীমা সংস্থা গুলিকেও নির্দেশ দিয়ে জানানো হয়েছে বয়সের ঊর্ধ্বসীমার বিষয়টি দূর করে যে কোন বয়সের মানুষের জন্যই এই বীমা পরিচালনা করতে। দেশের প্রবীণ নাগরিক থেকে শুরু করে ছাত্র ছাত্রী, শিশু ও গর্ভাবস্থাকালীন মহিলাদের জন্যও এই বীমা পরিষেবা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আশা করা যাচ্ছে IRDAI এর তরফ থেকে বয়সের ঊর্ধ্বসীমা তুলে দেওয়ার এই সিদ্ধান্তের পর বীমা সংস্থাগুলিও তাদের বেশ কিছু প্রকল্পে নতুনত্ব ব্যবস্থা করতে পারে। যাতে পূর্ব নির্ধারিত সীমার ঊর্ধ্বে থাকা মানুষরাও এই বীমা পরিষেবা গুলি গ্রহণ করতে পারেন।

মিস করবেন না! SBI Life Grameen Bima: SBI লাইফ গ্রামীন বীমা! ৩০০ টাকার ইন্সুরেন্স প্ল্যানে পরিবারকে সুরক্ষিত করুন।

গ্রাহকদের ক্লেইম ও অভিযোগ মেটানোর ব্যবস্থা

IRDAI প্রবীণ নাগরিকদের সুবিধার জন্য যেমন বয়সের উর্ধ্বসীমা তুলে দিয়েছে ঠিক তেমনি নতুন ঘোষণা অনুসারে গ্রাহকদের ক্লেইম ও অভিযোগ মেটানোর জন্যও বিশেষ ব্যবস্থাপনা গ্রহণ করার চেষ্টা চলছে। ইতিমধ্যেই সংস্থার তরফ থেকে প্রবীণ নাগরিকদের জন্য নতুন করে পলিসি তৈরি এবং তাদের অভিযোগ ও ক্লেম গুলি মেটানোর জন্য আলাদা চ্যানেল তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে।

গুরুতর রোগীদের জন্য IRDAI এর ঘোষণা

IRDAI এই তরফ থেকে জানানো হয়েছে হার্ট বা কিডনি ফেইলিওর এবং এইডস ইত্যাদি জটিল অসুখ বা গুরুতর কোন রোগাক্রান্ত ব্যক্তিদের স্বাস্থ্য বীমা পলিসি দিতে কোন বীমা সংস্থা অস্বীকার করতে পারবে না। IRDAI এর তরফ থেকে স্বাস্থ্য পরিসেবা সময়মতো দেওয়ার জন্য স্বাস্থ্য বিমার ওয়েটিং পিরিয়ড ৪৮ মাস থেকে কমিয়ে ৩৬ মাস করা হয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে কেন্দ্রীয় সংস্থার এই সিদ্ধান্ত স্বাভাবিক ভাবেই মানুষকে অনেক উপকৃত করবে। বিশেষ করে প্রবীণ নাগরিকরা স্বাস্থ্য বীমা গ্রহণ করে হেলথ কভার এর সাহায্য পাবেন।

অবশ্যই পড়ুন » Health Insurance: হাসপাতালে ভর্তি না হলেও মিলবে স্বাস্থ্য বীমার টাকা! টাকা পেতে করতে হবে এই কাজ।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us