শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Mutual Fund Investment: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে এই বিষয়গুলি অবশ্যই নজরে রাখুন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Mutual Fund Investment: মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ শেয়ার মার্কেটে বিনিয়োগের তুলনায় কম ঝুঁকিপূর্ণ তাই অনেকে মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ করতে বেশি পছন্দ করেন। কোনো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে আমরা ওই ফান্ডের ইতিহাস দেখি এবং ওই ফান্ড সম্প্রতি বছরগুলিতে কতটা রিটার্ন দিয়েছে সেদিকে নজর রাখি। শুধু কি এগুলো দিয়েই আপনি সেরা মিউচুয়াল ফান্ড বাছাই করতে পারবেন দেখেনিন কি জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

৯০% মিউচুয়াল ফান্ড দীর্ঘ সময় ধরে বিনিয়োগে তার ইনডেক্স রিটার্নকে বিট করতে পারে না। অপরপক্ষে বাকি ১০% মিউচুয়াল ফান্ড দীর্ঘ সময় ধরে বিনিয়োগে তার ইনডেক্স রিটার্নকে বিট করতে পারে। সুতরাং বিনিয়োগ করার পূর্বে কোন মিউচুয়াল ফান্ড ভালো বা কোন মিউচুয়াল ফান্ড খারাপ তার পার্থক্য বোঝাটা অত্যন্ত জরুরী। এই প্রতিবেদনটিতে জানবেন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে আপনাকে কোন কোন বিষয়ে নজরে রাখতে হবে।

রেগুলার প্ল্যান নয় ডাইরেক্ট প্ল্যান নজরে রাখুন

বিশেষজ্ঞদের মতে মিউচুয়াল ফান্ড বাছাই করার সময় রেগুলার প্ল্যান নয় ডাইরেক্ট প্ল্যানের উপর গুরুত্ব দেওয়া বেশি জরুরি। রেগুলার প্ল্যানের ক্ষেত্রে ডাইরেক্ট প্ল্যানের তুলনায় আপনাকে বেশি এক্সপেন্স রেশিও দিতে হয় অর্থাৎ আপনাকে ফান্ড ম্যানেজারকে তুলনামূলক বেশি টাকা দিতে হয়। কারণ এক্ষেত্রে ফান্ড ম্যানেজারের কমিশনের পরিমাণ বেশি হয়। ব্যাংক থেকে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার সময় অবশ্যই জেনে নেওয়া দরকার ব্যাংক কর্তৃপক্ষ আপনাকে যে প্ল্যানটি অফার করছে সেটি রেগুলার প্ল্যান না ডাইরেক্ট প্ল্যান।

ফান্ডের রোলিং রিটার্নের উপর নজর রাখুন

কোনো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে আমরা ওই ফান্ডের ইতিহাস দেখি এবং ওই ফান্ড সম্প্রতি বছরগুলিতে কতটা রিটার্ন দিয়েছে সেদিকে নজর রাখি। সম্প্রতি বছরের রিটার্ন দেখেই আমারা বিনিয়োগ করি। এক্ষেত্রে সাবধান মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে আপনাকে অবশ্যই রোলিং রিটার্নের উপর নজর রাখতে হবে। পূর্বের ২ বা ৩ বছর নয় গত ১০ বছরের রোলিং রিটার্ন দেখে তবেই বিনিয়োগ করা উচিৎ।

আরোও পড়ুন » মিউচুয়াল ফান্ডে কিভাবে বিনিয়োগ করবেন?

ফান্ড ম্যানেজারের প্রোফাইল চেক করুন

শেয়ার বাজারে যেরকম আপনি নিজের বিনিয়োগ নিজেই নিয়ন্ত্রণ করেন কিন্তু মিউচুয়াল ফান্ডে আপনার বিনিয়োগ ফান্ড ম্যানেজার নিয়ন্ত্রণ করে। ফান্ড ম্যানেজার আপনার সম্পূর্ণ ফান্ড নিয়ন্ত্রণ করবে কখন কোন স্টকে এন্ট্রি নেবে কখন কোন স্টক থেকে এক্সিট হবে সবকিছু ফান্ড ম্যানেজার নিয়ন্ত্রণ করে। তাই কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে ফান্ড ম্যানেজারের প্রোফাইল খুঁতিয়ে দেখে নেওয়া অত্যন্ত প্রয়োজন। ফান্ড ম্যানেজারের অভিজ্ঞতা, ফান্ড ম্যানেজার অতীতে যে ফান্ডগুলো নিয়ন্ত্রণ করেছে সেই ফান্ডগুলোর পারফরম্যান্স সবকিছু দেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সম্পর্কিত প্রতিবেদন:

» লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ড কি? সুবিধা ও অসুবিধা,সেরা লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ড

» মিড ক্যাপ মিউচুয়াল ফান্ড কি? সুবিধা ও অসুবিধা, সেরা মিড ক্যাপ মিউচুয়াল ফান্ড

» স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড কী? সুবিধা ও অসুবিধা, সেরা স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “Mutual Fund Investment: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে এই বিষয়গুলি অবশ্যই নজরে রাখুন”

  1. কোন মিউচুয়াল ফান্ড থেকে বেশি রির্টান পাওয়া যায় এবং ঝুঁকি নেই তা জানাবেন।

    Reply

Leave a Comment