শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Govt Schemes: প্রতিমাসে ১০০০ টাকা দিচ্ছে রাজ্য সরকার, জেনেনিন আবেদন করার পদ্ধতি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Govt Schemes (Lokprasar Prakalpo): পশ্চিমবঙ্গের সমস্ত নাগরিকদের সুবিধা প্রদানের জন্য রাজ্য সরকার সোনা ধরনের প্রকল্প শুরু করেছেন। যেমন, লক্ষ্মীর ভান্ডার, স্বাস্থ্য সাথী, কন্যাশ্রী, যুবশ্রী আরও অন্যান্য। এই ধরনেরই আরও একটি প্রকল্প শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সামাজিক প্রকল্পের অধীনে লোক শিল্পীদের প্রতিমাসে ১০০০ টাকা এবং আরও অনান্য সুবিধা পাবেন। চলো এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জেনেনি।

লোকপ্রসার প্রকল্প (Lokprasar Prakalpo)

নানান ধরনের লোকেদের জন্য নানা সরকারি প্রকল্প রয়েছে। তেমনি শিল্পীদের জন্য হলো এই প্রকল্প। এই প্রকল্পটি লোকপ্রসার প্রকল্প প্রকল্প (Lokprasar Prakalpo) নামে পরিচিত। এটি ২০২৭ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দ্বারা শুরু করা হয়েছিল। এই সামাজিক প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের সমস্ত শিল্পীদের নানা ধরনের সুবিধা প্রদান করা হয়। যেমন, উপার্জনের সুযোগ করে দেওয়া, পরিচয়পত্র এবং ভাতা প্রদান করা।

প্রতিমাসে ১০০০ টাকা ভাতা

এই প্রকল্পের অধীনে যেমন শিল্পীদের নানা ধরনের সুবিধা প্রদান করা হয়, তেমনি প্রতিমাসে ১০০০ টাক আর্থিক সহায়তাও করা হয়। যে সমস্ত লোক শিল্পীরা সরকারের বিভিন্ন প্রচারের অনুষ্ঠানে অংশগ্রহণ করে, তাদের মাসে মাসে ১০০০ টাকা বাহালভাতা। এবং ৬০ বছর বয়সের উর্ধের শিল্পীদের, যারা অনুষ্ঠান করতে পারেনা তাদের প্রতিমাসে ১০০০ টাকা পেনশন দেওয়া হয়। এরফলে পশ্চিমবঙ্গের শিল্পীরা অবসর প্রাপ্ত বয়সে জীবন যাপনের জন্য আর্থিক সমস্যা থেকে কিছুটা নিস্তার পায়।

আরও পড়ুন: Atal Pension Yojana – চাকরি না করেও পেনশন পাবেন কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে, জেনেনিন বিস্তারিত তথ্য।

এর কি কি সুবিধা পাবেন?

লোকপ্রসার প্রকল্পের মাধ্যমে লোক শিল্পীদের নানান ধরনের সুবিধা প্রদন করা হয়। এই প্রকল্পের সুবিধাগুলো নিম্নরূপ:

  • পরিচয়পত্র প্রদান: পশ্চিমবঙ্গের লোকশিল্পীদের সন্মান দেওর উদ্দেশ্যে পরিচয়পত্র প্রদান করা হয়।
  • পেনশনের ব্যাবস্থা: সমস্ত দুঃস্থ ও বয়স্ক লোকশিল্পীদের প্রতিমাসে ১০০০ টাকা পেনশন দেওয়া হয়।
  • বহালভাতা: ৬০ বছরের কম বয়সী লোক শিল্পী, যারা সরকারের বিভিন্ন প্রচারে অংশ নেবে, তারা প্রতিমাসে ১০০০ টাকা বহালভাতা পাবে।
  • আয়ের ব্যাবস্থা: সরকার শিল্পীদের অনুষ্ঠান করার সুযোগ করে দেয়।

কারা কারা আবেদন করতে পারবেন?

শুধুমাত্র পশ্চিমবঙ্গ রাজ্যের স্থায়ী বাসিন্ধা হলেই লোকপ্রসার প্রকল্প এর জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও এখানে আবেদন করার জন্য আপনাকে কোনো লোক শিল্প এর সঙ্গে যুক্ত থাকতে হবে (যেমন: বাউল গান, ছৌ নাচ, পটের গান, রণ নৃত্য, ঝুমুর গান ইত্যাদি)।

আরও পড়ুন: KCC Loan – কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের অধীনে SBI বা অন্যান্য ব্যাংক থেকে মাত্র ৪% সুদে ৩ লাখ টাকা লোন পাবেন।

লোকপ্রসার প্রকল্পের জন্য কিভাবে আবেদন করবেন?

লোকপ্রসার প্রকল্প জন্য অফলাইনে খুব সহজেই আবেদন করতে পারবেন। আপনি যে জেলাতে বাস করেন সেখানের তথ্য ও সংস্কৃতি আধিকারিক বা মহকুমা তথ্য, সংস্কৃতি আধিকারিকের কাছে এই প্রকল্পের জন্য আবেদন জমা করতে পারবেন।

প্রথমে আপনাকে আবেদনপত্র সংগ্রহ করে সেটি সঠিকভাবে পূরণ করতে হবে। স্থানীয় পঞ্চায়েত সমিতি বা গ্রাম পঞ্চায়েতের কাছ থেক লোক শিল্পীর পরিচয় বানিয়ে আনতে হবে। সঙ্গে ভোটার কার্ড, আধার কার্ড ও ব্যাংক অ্যাকাউন্টের কপি এবং পাসপোর্ট সাইজ ফটো যুক্ত করে আবেদনপত্র জমা করতে হবে।

লোকপ্রসার প্রকল্পের উদ্দেশ্য

পশ্চিমবঙ্গের লোক শিল্প যাতে বিলুপ্ত হয়ে না যায়, এই উদ্দশ্যেই এই প্রকল্প শুরু করা হয়েছে। এছাড়াও লোক শিল্পীদের সন্মান দেওয়া এবং তাদের জীবন যাপনের জন্য কিছু আর্থিক সাহায্য করা এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

আরও পড়ুন: কেন্দ্রের নতুন স্কিমে প্রত্যেকদিন মাত্র ২ টাকা বিনিয়োগ করে প্রতি মাসে পাবেন ৩,০০০ টাকা পেনশন।

উপসংহার ~

পশ্চিমবঙ্গের লোক শিল্প বাঁচিয়ে রাখার জন্য লোকপ্রসার প্রকল্প পুনরায় শুরু করা হয়েছে। এই প্রকল্পে লোক শিল্পীদের সন্মান ও ১০০০ টাকা ভাতা প্রদান করা হয়। তথ্য ও সংস্কৃতি দফতরে গিয়ে এর জন্য আবেদন করতে পারবেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Govt Schemes: প্রতিমাসে ১০০০ টাকা দিচ্ছে রাজ্য সরকার, জেনেনিন আবেদন করার পদ্ধতি”

  1. আমার ভাতা কুবই পয়ুজন আমাকে ভাতা দিলে অনেক উপকার হতু আমি কুভই অবাভে আছি আমাকে জদি ১০০০ হাজার টাকা করে মাসে দিতেন আমার অনেক উপকার হতু হেটা আমার বিকাস নামবার 01724694626 দয়া করে এক টুক সাহায্য করবেন

    Reply

Leave a Comment