শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Paytm, Phonepe, Gpay এর মাধ্যমে টাকা লেনদেন করার সময় লাগবে না কোন পিন, UPI লেনদেনে নতুন নিয়ম! বিস্তারিত জেনেনিন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ইউপিআই এর সুবিধা আসার পর থেকে আমাদের লেনদেনের ক্ষেত্রে অনেক সুবিধা হয়ে গিয়েছে। এখন আর আমাদের টাকা বহন করে নিয়ে যেতে হয় না ফলে পকেটমারি হওয়ারও ভয় থাকে না। আমাদের কাছে শুধুমাত্র অ্যান্ড্রয়েড মোবাইল থাকলে ইউপিআই এর মাধ্যমে অতি সহজে টাকা লেনদেন করতে পারি। এবার সেই ইউপিআই পেমেন্ট সিস্টেমে বিরাট বদল, বিস্তারিত জানতে আজকের এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

আমরা অনেক সময় ইউপিআই পিন ভুলে যায় সেক্ষেত্রে টাকা লেনদেনের সময় আমাদের সমস্যার মুখে পড়তে হয়। এছাড়াও ছোটখাটো লেনদেন অর্থাৎ কম টাকার লেনদেনের ক্ষেত্রে বারবার ইউপিআই পিন ব্যবহার খুবই সময় সাপেক্ষ তাই এই সমস্ত কথা মাথায় রেখে একটি বেসরকারি ব্যাংক চালু করল UPI Lite। এছাড়াও আমাদের নেটওয়ার্ক ভালো না থাকলে টাকা লেনদেনের ক্ষেত্রে খুবই অসুবিধা হয় কিন্তু এরও সমাধান নিয়ে এল ইউপিআই লাইট এবার থেকে কোন ব্যক্তি অফলাইনের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবে।

ইউপিআই লাইট কি (UPI Lite)

ভারতের রিজার্ভ ব্যাংক ইউপিআই লাইট চালু করেছিলেন ২০২২ সালে। ভারতের রিজার্ভ ব্যাংক ইউপিআই লাইট আনার মূল উদ্দেশ্য হলো ইউপিআই বান্ধব সুবিধা প্রদান করা। ইউপিআই লাইটের মাধ্যমে ব্যাংকের কোর ব্যাংকিং সিস্টেমের সাহায্য না নিয়েই কম টাকার লেনদেন করা যাবে, এক্ষেত্রে ঝুঁকির পরিমাণও কম থাকবে। এছাড়াও মূলত সিবিএস এর উপর চাপ কমানোর জন্য ইউপিআই লাইট শুরু করা হয়।

আরোও পড়ুন » ফোনপে, গুগলপে, পেটিএম! ভুল নাম্বারে টাকা পাঠিয়েছেন, কিভাবে ফেরত পাবেন জেনে রাখুন

কিভাবে ইউপিআই লাইট ব্যবহার করবেন (UPI Lite Use Process)

ইউপিআই লাইট ব্যবহার করার জন্য গ্রাহকদের অন্য কোন ইউপিআই অ্যাপ ডাউনলোড করতে হবে না, নিজেদের মোবাইলে থাকা ইউপিআই অ্যাপের মাধ্যমে তারা ইউপিআই লাইট ব্যবহার করতে পারবেন। অর্থাৎ মোবাইলে কোনরকম বাড়তি অ্যাপ ডাউনলোড না করে মোবাইলে থাকা ইউপিআই আ্যপটিতে এই ফিচারটি অন করে ইউপিআই লাইটের সুবিধা নিতে পারেন।

ইউপিআই লাইটের মাধ্যমে কম টাকা লেনদেনের ক্ষেত্রে কোনো রকম ঝক্কি পোয়াতে হবে না এবং এক্ষেত্রে নিরাপত্তার দিকটিও খুব ভালোভাবে নজর দেওয়া হয়েছে। কিন্তু এক্ষেত্রে লেনদেনর নির্দিষ্ট সীমা রয়েছে‌।

অবশ্যই পড়ুন » PHONEPE, GPAY এর মতো UPI অ্যাপ ব্যাবহারকারীরা সাবধান! ৩১শে. ডিসেম্বরের মধ্যে এই কাজ না করলে বন্ধ হয়ে যাবে UPI আইডি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “Paytm, Phonepe, Gpay এর মাধ্যমে টাকা লেনদেন করার সময় লাগবে না কোন পিন, UPI লেনদেনে নতুন নিয়ম! বিস্তারিত জেনেনিন”

Leave a Comment