শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Lakshmir Bhandar Update: এই ব্যাঙ্ক গুলিতে একাউন্ট থাকলে পাবেন না লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Lakshmir Bhandar Update: লক্ষী ভান্ডার নিয়ে বড়সড় আপডেট উঠে আসলো। ২০২৪ অর্থাৎ নতুন বছর শুরু হওয়ার সাথে সাথে লক্ষী ভান্ডার প্রকল্প নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে রাজ্য সরকার। বদলে যেতে চলেছে লক্ষী ভাণ্ডারের নিয়ম। জানুয়ারি মাস থেকে লক্ষী ভাণ্ডারের নতুন নিয়ম চালু হবে। এ নিয়ম না মানলে পাবেন না লক্ষী ভান্ডার প্রকল্পের সুবিধা।

লক্ষীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar)

প্রসঙ্গত, ২০২১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয় বারের মতো মুখ্যমন্ত্রী পদে নির্বাচিত হয়ে আসার পর লক্ষী ভান্ডার প্রকল্প চালু করে। মহিলাদের আর্থিক ভাবে সাবলম্বী করে তোলার জন্য রাজ্য সরকার এই প্রকল্পটি চালু করেছিল। ২৫ থেকে ৬০ বছর বয়সী যে কোনো বিবাহিত মহিলা লক্ষী ভাণ্ডারের সুবিধা পাবেন। রাজ্য সরকার রাজ্যবাসীর জন্য যে সব প্রকল্প লঞ্চ করেছে তার মধ্যে অন্যতম হলো লক্ষী ভান্ডার।

লক্ষী ভান্ডার প্রকল্পের মাধ্যমে সাধারন ও সংখ্যালঘু মহিলাদের ৫০০ টাকা এবং SC/ST ক্যাটাগরির মহিলাদের প্রতিমাসে ১০০০ টাকা করে দেওয়া হয়। কিন্তু লক্ষী ভান্ডার প্রকল্পের শুরু দিন থেকে একাধিক সমস্যার সম্মুখীন হয়েছে গ্রাহকরা। অনেকে আবেদন করলেও, মেলেনি টাকা। তবে নতুন বছর শুরু হওয়ার সাথে সাথে এ বিষয়ে গুরুত্বপূর্ণ আপডেট পাওয়া গিয়েছে। কী সেই আপডেট? জেনে নিন-

আরও পড়ুন: PM Vishwakarma Yojana – প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা! আবেদন করলেই পাবেন ৩ লক্ষ টাকা।

এই ব্যাঙ্ক গুলিতে একাউন্ট থাকলে টাকা পাবেন না

আসলে গত বছর ভারতের বেশ কয়েকটি ছোট বড় ব্যাংক মার্জ হয়েছে। এর ফলে ব্যাংকগুলির আইএফএস কোড বদলে গিয়েছে। যার ফলে অনেক গ্রাহকদের ব্যাংকে ঢুকছে না টাকা। IFSC কোর্ড ব্যাঙ্কিং লেনদেনের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। আর এই IFSC কোর্ড পরিবর্তন হয়েছে যাওয়ায়, সরকারি লক্ষী ভাণ্ডারের টাকা গ্রাহকদের ব্যাংকে দিতে পারছে না। তাহলে এখন উপায় কী? লক্ষী ভাণ্ডারের সুবিধা পাওয়ার জন্য কী করতে হবে এখন?

আরও পড়ুন: নোটের মধ্যে কালো রঙের এই দাগগুলো থাকে কেনো? জেনেনিন এই দাগগুলোর আসল অর্থ।

এর সমাধান কি?

লক্ষীর ভাণ্ডারের টাকা ক্রেডিট করানোর জন্য অবিলম্বে আপনার ব্যাংকের নতুন IFSC কোর্ড ব্যবহার করুন। গত বছর কোন কোন ব্যাংক মার্জ হয়েছে? গত বছর এলাহাবাদ ব্যাংক ইন্ডিয়ান ব্যাংকের সঙ্গে মার্জ হয়েছে। এছাড়া অন্দ্র ব্যাংক ও কর্পোরেশন ব্যাংক ইত্যাদি ব্যাংকগুলি একত্রিত হয়ে মার্জ হয়েছে। এদের নতুন IFSC কোর্ড তৈরি হয়েছে।

আপনি যদি উপরিউক্ত ব্যাংকের গ্রাহক হয়েছে থাকেন, তাহলে অতি শীঘ্রই আপনার ব্যাংকের নতুন IFSC কোড নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প কিংবা পঞ্চায়েত অফিসে গিয়ে জমা দিন। নয়তো পাওয়া যাবে না লক্ষী ভাণ্ডারের টাকা।

আরও পড়ুন: Post Office FD: পোস্ট অফিসে ২০ হাজার টাকা রাখলে কতো টাকা রিটার্ন পাবেন? অবশ্যই জেনে থাকা দরকার।

উপসংহার

গত বছর বেশ কয়েকটি ছোট বড় ব্যাংক মার্জ হয়েছে, যায় ফলে ব্যাংকের IFSC পরিবর্তন হয়েছে। এই ধরনের ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে লক্ষীর ভাণ্ডারের টাকা পেতে সমস্যা হতে পারে। এরজন্য নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প কিংবা পঞ্চায়েত অফিসে গিয়ে নতুন IFCS কোড পরিবর্তন করতে হবে। যাদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা ডুকছে তাদের এই কাজ করতে হবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “Lakshmir Bhandar Update: এই ব্যাঙ্ক গুলিতে একাউন্ট থাকলে পাবেন না লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা”

Leave a Comment