শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

EPFO একাউন্ট থাকলে পেয়ে যাবেন ৭ টি পেনশন সুবিধা! জেনে নিন পেনশন সংক্রান্ত খুঁটিনাটি।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

প্রতিটি মানুষই যান নিজের ভবিষ্যতে আর্থিক সুরক্ষার জন্য কিছুটা পরিমাণ অর্থ বিনিয়োগ করে রাখতে। কারণ বিশেষত বৃদ্ধ বয়সে যখন শারীরিক সক্ষমতা কমে আসে, সেই সময় আর কোন জীবিকা নির্বাহ করে অর্থ উপার্জন করা সহজ হয় না। তবে সরকারী ক্ষেত্রে কর্মরত ব্যক্তিদের অবসর জীবনের আর্থিক নিরাপত্তা হিসাবে সরকারের তরফ থেকেই পেনশন দেওয়া হয়। বেসরকারি ক্ষেত্রে কর্মরত অবশ্য সে সুবিধা থাকে না। তবে অর্থ বিনিয়োগের মাধ্যমে ভবিষ্যতে পেনশন পাওয়ার বিশেষ সুবিধা দেয় এমপ্লয়মেন্ট প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন। EPFO-তে অ্যাকাউন্ট থাকলেই পাওয়া যায় বিশেষ ৭ ধরনের পেনশন। দেখে নিন EPFO-র পরিচালিত সেই বিশেষ পেনশন প্রকল্প গুলি কি কি।

কি কি পেনশন পাওয়া যায়?

এবার দেখে নিন আপনার যদি EPFO তে একাউন্ট থেকে থাকে তাহলে আপনি কি কি পেনশন এর সুবিধা পাবেন।

আরোও পড়ুন » LIC Scheme: মাত্র ২০০ টাকা বিনিয়োগ করুন এলআইসি-র এই স্পেশাল স্কিমে, প্রতি মাসে পাবেন ১৫,০০০ টাকা পেনশন।

  • কোনো কর্মী এমপ্লয়মেন্ট প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের সেবানিবৃত্তি পেনশনের জন্য আবেদন করতে পারেন। এক্ষেত্রে তার বয়স হতে হবে অন্তত ৫৮ বছর। সেই সঙ্গে কমপক্ষে ১০ বছর চাকরি করলে এই পেনশনের আবেদন করা যায়।
  • এমপ্লয়মেন্ট প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন শীঘ্র পেনশনের সুবিধা দেয় কর্মীদের। এই সুবিধা লাভ করার জন্য কর্মীর বয়স হতে হবে সর্বনিম্ন ৫০ বছর এবং সর্বোচ্চ ৫৮ বছর। এক্ষেত্রেও কর্মীকে অন্তত ১০ বছর কাজ করতে হবে।
  • চাকরি করাকালীন সময়ে যদি কোনো কর্মী স্থায়ী দুর্ঘটনায় বিকলাঙ্গ হল সে ক্ষেত্রে, এমপ্লয়মেন্ট প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বিকলাঙ্গ পেনশন স্কিম দেয়। অস্থায়ী বিকলাঙ্গতার ক্ষেত্রেও এই পেনশনের সুবিধা পাওয়া যায়।
  • চাকরি করার সময় যদি কর্মীর মৃত্যু হয় সে ক্ষেত্রে তার স্ত্রী এবং সন্তানদের বিধবা অথবা বাল পেনশন স্কিম-এর সুবিধা দেয় এমপ্লয়মেন্ট প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন।
  • কোনো দুর্ঘটনাজনিত কারণে যদি মা এবং বাবা দুজনেরই মৃত্যু হয়, এবং তাদের সন্তানের বয়স ২৫ বছরের নিচে হয় সেক্ষেত্রেও একটি বিশেষ পেনশন দেয় EPFO। এই পেনশন স্কিমের নাম অনাথ পেনশন স্কিম।
  • কোনো চাকরিজীবের মৃত্যুর পর তার উপর আর্থিকভাবে নির্ভরশীল মা বাবা এমপ্লয়মেন্ট প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের আশ্রিত পেনশনের সুবিধা লাভ করেন।
  • কোন চাকরিজীবীর মৃত্যুর পর তার নমিনি হিসাবে নির্ধারণ করা ব্যক্তি এমপ্লয়মেন্ট প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের নমিনি পেনশনের সুবিধা লাভ করেন।

অবশ্যই পড়ুন » Atal Pension Yojana 2024: মাসে ৫০০০ টাকা পেনশন! জানুন – অটল পেনশন যোজনা কি? এবং আবেদন পদ্ধতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us