শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI Scheme: স্টেট ব্যাংক নিয়ে এসেছে ৪ বছরে টাকা ডবল স্কিম, জেনেনিন খুঁটিনাটি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Scheme: আপনি যদি অল্প সময়েই বাম্পার রিটার্ন পেতে চান, তাহলে আজকেই নিবন্ধ আপনার কাছে বিশেষ হতে হবে। ভারতের সবচেয়ে বড়ো সরকারি ব্যাঙ্ক State Bank of India (SBI) গ্রহদের বিনিয়োগ করার জন্য একাধিক বিকল্প অফার করে। তবে কম সময়ে বেশি রিটার্ন পেতে স্টেট ব্যাংকের স্কিমের বদলে SBI Mutual Fund স্কিমে বিনিয়োগ করতে হবে। এসবিআই এর অকেন মিউচুয়াল ফান্ড স্কিম রয়েছে। তবে তার মধ্যে আজ আমরা এমন একটি মিউচুয়াল ফান্ড স্কিম সম্পর্কে জানবো যেখানে মাত্র ৪ বছরে টাকা ডাবল হবার সম্ভবনা রয়েছে। আপনি যদি এর সম্পর্কে বিস্তারিত জানতে চান, তাহলে সম্পূর্ন প্রতিবেদনটি পড়ুন।

SBI-এর ৪ বছরে টাকা ডবল মিউচুয়াল ফান্ড স্কিম 

আপনি যদি ৪ বছরে টাকা ডবল করতে চান, তাহলে ব্যাংকের স্কিমের পরিবর্তে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে হবে। SBI এর অনেক Mutual Fund স্কিম রয়েছে, তবে আজ আমরা যে স্কিমের সম্পর্কে জানব তাতে ৪ বছরের কম সময়ে টাকা ডবল হবে। এসবিআই এর স্কিমের নাম হলো “SBI Mid Cap Fund”. এসবিআই মিড ক্যাপ ফান্ড স্কিম শেয়ার বাজারের মিড ক্যাপ কোম্পানিগুলিতে আপনার টাকা বিনিয়োগ করে এবং দীর্ঘ মেয়াদে ভালো রিটার্ন পেতে সাহায্য করে। এই ফান্ডটি শেয়ার বাজারে বিনিয়োগ করে বলে এতে খুব ঝুঁকির সম্ভবনা রয়েছে। এই স্কিম টি ২৯ মার্চ, ২০০৫ সালে লঞ্চ করা হয়েছিল। SBI Mid Cap Fund এর বর্তমান নেট অ্যাসেট ভ্যালু (NAV) ২২৩.৬৫ টাকা। 

বিনিয়োগকারীদের গত ১ বছরে ৩৪.৯৬ শতাংশের বাম্পার রিটার্ন দিয়েছে SBI-এর এই Mutual Fund স্কিম। তাছাড়া গত ৩ বছরে ২৩.৭৬ শতাংশ, গত ৫ বছরের ২৫.১২ শতাংশ এবং লঞ্চ হবার পর থেকে এখনো পর্যন্ত বার্ষিক ১৭.৫২ শতাংশ রিটার্ন দিয়েছে। ৩০ এপ্রিল, ২০২৪ তারিখ অনুসারে এর ফান্ড সাইজ ১৭৯১০.২৪ কোটি টাকা। এতে সর্বনিম্ন ৫০০০ টাকা বিনিয়োগ করতে পারবেন এবং অতিরিক্ত সর্বনিম্ন ১০০০ টাকা বিনিয়োগ করতে পাবেন। তাছাড়া এতে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে SIP করতে পারবেন। 

আরও পড়ুন: SBI-এর এই প্ল্যানে SWP করে প্রতিমাসে ১০,০০০ টাকা আয় করুন, জেনেনিন সহজ পদ্ধতি।

কিভাবে ৪ বছরে টাকা ডবল হবে 

যেহেতু SBI Mid Cap Fund গত ৩ বছরে ২৩.৭৬ শতাংশ এবং গত ৫ বছরের ২৫.১২ শতাংশ রিটার্ন দিয়েছে, তাই আমার অনুমান করছি আগামী ৪ বছরে সর্বনিম্ন ২০ শতাংশ রিটার্ন দিতে পারে। অর্থাৎ আপনি যদি ৪ বছর মেয়াদের জন্য এখানে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে ২০ শতাংশ রিটার্ন অনুযায়ী আপনি মোট ২,০৭,৩৬০ টাকা রিটার্ন পাবেন। যা ডবল এর চেয়েও বেশি। এইভাবে SBI এর এই মিউচুয়াল ফান্ড স্কিমে টাকা ডাবল করার সুযোগ রয়েছে। তবে মনেরাখবেন এই Mutual Fund স্কিমে বিনিয়োগ করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হতে পারে। 

আরও পড়ুন: Best Mutual Funds – গত ৩ বছরে সবথেকে বেশি রিটার্ন! ২০২৪ সালে এই ৩টি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

দাবিত্যাগ (Disclaimer)

আমরা কোনো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) নিবন্ধিত আর্থিক উপদেষ্টা নই। এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।