শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

West Bengal DA Hike: নবান্নে DA নিয়ে নোটিস জারি! পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের জন্য বিরাট খুশির খবর

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

West Bengal DA Hike: পশ্চিমবঙ্গের ১৪ লক্ষ সরকারি কর্মচারীদের জন্য DA নিয়ে বিরাট খুশির খবর দিল রাজ্য সরকার। এপ্রিল থেকেই পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের বর্ধিত মহার্ঘ্য ভাতা (DA) কার্যকর হবে। মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় লোকসভা নির্বাচনের আগেই রাজ্য সরকারি কর্মীদের ৪ শতাংশ মহার্ঘ্য ভাতা বৃদ্ধির ঘোষণা করেছিলেন, যা ১লা. মে থেকে কার্যকর হবার কথা ছিল। কিন্তূ মে মাসের পরিবর্তে এপ্রিল থেকেই বর্ধিত DA কার্যকর করার নিল মঙ্গলবার। রাজ্যের সরকারি কর্মীদের জুলাই মাসের বেতনের সঙ্গে হতে আসবে এই মহার্ঘ্য ভাতা।

DA নিয়ে রাজ্যের কর্মীদের বিরাট খুশির খবর দিল নবান্ন

শুক্রবার নবান্নে DA নিয়ে একটি নোটিশ নোটিস জারি হয়। মে মাস থেকে বর্ধিত মহার্ঘ্য ভাতা এবার এপ্রিল থেকেই কার্যকর হবে। গতবছরের ডিসেম্বরের মমতা বন্দোপাধ্যায় এর মহার্ঘ্য ভাতা বৃদ্ধির (DA Hike) ঘোষণাকে আনুষ্ঠানিক ভাবে বাজেটে জায়গা দিয়েছিলেন চন্দ্রিমা ভট্টাচার্য। মুখ্যমন্ত্রী গত বছরের শেষের দিকে অর্থাৎ, ২০২৩ সালের ডিসেম্বরে মহার্ঘ্য ভাতা ৪ শতাংশ বাড়ানোর ঘোষণা করেছিলেন। তিনি এবছর ফেব্রুয়ারি মাসে আবার ৪ শতাংশ DA বাড়ানোর ঘোষণা করেন। এরফলে রাজ্য সরকারি কর্মীরা খুবই উপকৃত হয়েছে, তাদের মহার্ঘ্য ভাতা বেড়ে ১৪ শতাংশ হয়েছে। 

ডিএ হল সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের দেওয়া জীবনযাত্রার সমন্বয় ভাতার একটি খরচ। এই ব্যক্তিদের মুদ্রাস্ফীতি মোকাবেলায় সাহায্য করার জন্য এটি রাষ্ট্রের একটি উপায়। এই ১৪ শতাংশ ডিএ মে মাস থেকে কার্যকর হবার কথা ছিল, কিন্তূ রাজ্য সরকার এটি এগিয়ে এপ্রিল মাস করে রাজ্যের সরকারি কর্মীদের চমকে দিয়েছে। রাজ্য সরকারি কর্মচারীদের জুলাই মাসের বেতনের সঙ্গে যুক্ত করে এই বর্ধিত মহার্ঘ্য ভাতা তাদের হাতে তুলে দেওয়া হবে। 

আরও পড়ুন: EPFO একাউন্ট থাকলে পেয়ে যাবেন ৭ টি পেনশন সুবিধা! জেনে নিন পেনশন সংক্রান্ত খুঁটিনাটি।

রাজ্যগুলিকে ১,৩৯,৭৫০ কোটি টাকা বরাদ্দ করেছে

কেন্দ্রীয় সরকার পূর্বে রাজ্যগুলিকে প্রচুর অর্থ দেওয়ার পরিকল্পনা করেছিল, কিন্তু নতুন কেন্দ্রীয় মন্ত্রিসভা গঠনের সময় এটি আটকে দেওয়া হয়েছিল।  এখন, তারা এই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যগুলিকে যে পরিমাণ বরাদ্দ করা হচ্ছে তা হল ১,৩৯,৭৫০ কোটি টাকা। এটি একটি বড় অঙ্ক যা রাজ্যগুলিকে বিভিন্ন সেক্টরে, প্রাথমিকভাবে ট্যাক্স-সম্পর্কিত উদ্দেশ্যে ব্যবহার করার জন্য বোঝানো হয়েছে। সোমবার, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ঘোষণা করেছে যে তারা এখন এই অর্থ রাজ্যগুলিতে ছেড়ে দিচ্ছে৷ এর অর্থ হল রাজ্যগুলি শীঘ্রই তাদের প্রতিশ্রুত তহবিলগুলি পাবে। রাজ্যগুলির মধ্যে পশ্চিমবঙ্গ অন্তর্ভুক্ত রয়েছে। এই অর্থ পাওয়ার সাথে সাথে, পশ্চিমবঙ্গ পরিকল্পনার এক মাস আগে মহার্ঘ ভাতা (DA) এর জন্য বরাদ্দ বাড়ানোর জন্য এর কিছু ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন: কৃষকদের জন্য দারুণ সুখবর! শীঘ্রই কৃষকদের একাউন্টে ঢুকবে PM Kisan এর জুন মাসের কিস্তির টাকা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us