শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

কৃষকদের জন্য দারুণ সুখবর! শীঘ্রই কৃষকদের একাউন্টে ঢুকবে PM Kisan এর জুন মাসের কিস্তির টাকা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

PM Kisan 17th Instalment Date 2024: লোকসভা নির্বাচনের যাবতীয় কর্মসূচি কাটিয়ে অবশেষে গতকাল তৃতীয় বারের মতো প্রধানমন্ত্রীর পদে শপথ নিলেন নরেন্দ্র মোদি। আর নতুন কেন্দ্রীয় সরকার গঠনের পরের দিনেই কৃষকদের জন্য এলো এক বিশেষ খুশির খবর। নতুন সরকার গঠনের পর প্রথমেই পিএম কিষান যোজনার ফাইলে স্বাক্ষর করলেন নরেন্দ্র মোদি। আর তাই জুন মাসের কিস্তির ২০০০ টাকা সরাসরি আসবে কৃষকদের অ্যাকাউন্টে। পিএম কিষান যোজনা কি এবং এই কিস্তির টাকা কারা পেলেন না সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন এখনই।

পিএম কিষান সম্মান নিধি ১৭তম কিস্তির টাকা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের ক্ষমতায় আসার পর যে সকল জনকল্যাণমূলক প্রকল্পের সূত্রপাত ঘটিয়েছিলেন তার মধ্যে পিএম কিষান যোজনা অন্যতম। পিএম কিষান সম্মান নিধি যোজনার আওতায় থাকা এই প্রকল্পের মাধ্যমে দেশের দরিদ্র কৃষকদের আর্থিক সহায়তা দেওয়া হয়। কৃষকরা বার্ষিক ৬০০০ টাকা করে লাভ করেন এই প্রকল্পের মাধ্যমে। প্রতি ৪ মাস অন্তর দেওয়া হয় এই প্রকল্পের কিস্তির টাকা। এই আর্থিক সাহায্য লাভ করে কৃষকরা সার ও বীজ কিনতে পারেন। প্রাকৃতিক বিপর্যয়ের ফলে কৃষি দ্রব্যের ক্ষতি হলেও অর্থ সাহায্য পাওয়া যায়।

এবার কৃষকদের অ্যাকাউন্টে ঢুকলো এই প্রকল্পের ১৭ তম কিস্তির টাকা। কেন্দ্রীয় সরকারের হিসাব অনুসারে এবার টাকা দেওয়া হয়েছে দেশের প্রায় ২০০০০ কোটি পরিবারকে। দেশের প্রায় ৯.৩ কোটি কৃষক পরিবার এই প্রকল্পের সুবিধা পেতে চলেছেন।

আরোও পড়ুন » PM Kusum Yojana 2024: কেন্দ্রীয় সরকার কৃষকদের দেবে সোলার পাম্প, সুবিধা পেতে অবশ্যই দেখুন সম্পূর্ন তথ্য

কারা টাকা পাননি?

পিএম কিষান যোজনার অধীনে টাকা পাওয়ার জন্য বেশ কয়েকটি নিয়ম অবশ্যই পালন করতে হয়। সেই সমস্ত নিয়মের ঘাটতি থাকার ফলে এই কিস্তির টাকা অনেক কৃষকের অ্যাকাউন্টে আসেনি। এছাড়াও এই প্রকল্পের একটি বিশেষ শর্ত হলো, প্রকল্পের টাকা পেতে গেলে কৃষকের নামে নিজস্ব জমি থাকতে হবে। যদি কোনো কৃষক অপরের মালিকানাধীন কোনো জমি চাষ করেন, সেক্ষেত্রে তিনি এই সুবিধা পাবেন না। ফলে যেসব কৃষক চাষ করেন অথচ নিজের জমি নেই তারা পিএম কিষান যোজনার বার্ষিক ৬ হাজার টাকা লাভ করতে পারবেন না। এছাড়াও কোন কৃষক পরিবারের স্বামী এবং স্ত্রী উভয়ের নামে জমি থাকলেও দুজন এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। কোন কৃষক পরিবার যদি কর দান করেন, সে ক্ষেত্রেও তাকে পিএম কিষান যোজনার সুবিধা দেওয়া হবে না। এছাড়াও কোনো কৃষক পরিবারের সদস্য যদি সাংবিধানিক পদাধিকারী হন, তিনিও পিএম কিষান যোজনার আবেদনের অযোগ্য বলেই বিবেচিত হবেন।

পিএম কিষাণ যোজনার টাকা পাওয়ার গুরুত্বপূর্ণ শর্ত

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির টাকা সরাসরি কৃষকদের নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হয়। এই কারণে এই প্রকল্পের সুবিধা পেতে কৃষকের ব্যাংক অ্যাকাউন্টে অবশ্যই আধার কার্ড লিঙ্ক করা থাকতে হবে। অন্যথায় এই টাকা ব্যাংক অ্যাকাউন্টে প্রবেশ করবে না।

অবশ্যই পড়ুন » রাজ্যের কৃষকরা বিনামূল্যে পাবে চাষের উপযোগী যন্ত্র! কারা এই সুবিধা পাবে? কিভাবে আবেদন করবেন দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us