শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

রাজ্যের কৃষকরা বিনামূল্যে পাবে চাষের উপযোগী যন্ত্র! কারা এই সুবিধা পাবে? কিভাবে আবেদন করবেন দেখুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ভারতবর্ষ কৃষি প্রধান দেশ। আমাদের পশ্চিমবঙ্গ রাজ্যও কৃষি ক্ষেত্রে যথেষ্ট উন্নত। তবে কৃষকরা সারা বছর কঠোর পরিশ্রম করে ফসল ফলালেও তাদের অর্থনৈতিক অবস্থা আজও দারিদ্র সীমার নিচে এই অবস্থান করে। এই কারণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিচালিত রাজ্য সরকারের তরফ থেকে ২০১৯ সালে চালু করা হয়েছিল বিশেষ এক প্রকল্প, যার নাম কৃষক বন্ধু প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা আগের থেকেও আরো অনেক বেশি সুবিধা লাভ করতে চলেছেন এবার। তাদের জন্য নতুন কি ব্যবস্থা করা হচ্ছে দেখে নিন।

কৃষক বন্ধু প্রকল্পের নতুন সুবিধা

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তত্ত্বাবধানে রাজ্য কৃষি দপ্তরের পরিচালনায় ২০১৯ সালে মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেছিলেন এই কৃষক বন্ধু প্রকল্প। এর মাধ্যমে কৃষকদের দুটি কিস্তির মাধ্যমে সর্বাধিক ১০ হাজার টাকা অর্থ সাহায্য দেওয়া হয়।

তবে এবার রাজ্যের দরিদ্র কৃষকদের বিশেষ ভাবে সহায়তা প্রদান করতে কৃষি সেচ যোজনার মাধ্যমিক কৃষকদের বিনামূল্যে সেচযন্ত্র দেওয়া হবে। রাজ্যের কৃষকরা এবার ফোয়ারা সেচের জন্য স্প্রিঙ্কলার এবং বিন্দু সেচের জন্যে ড্রিপ পাবেন সম্পূর্ণ বিনামূল্যে।

অবশ্যই পড়ুন » PM Kisan Yojana: প্রধানমন্ত্রী কিষান যোজনার ১৫তম. কিস্তির টাকা পেয়েছেন কি? কোটি কোটি কৃষকের নাম বাদ পড়েছে

কারা এই বিশেষ সুবিধাটি লাভ করবেন?

রাজ্য সরকারের কৃষক বন্ধু প্রকল্পের আওতায় থাকা দরিদ্র কৃষকরা এই প্রকল্পের জন্য আবেদন জানাতে পারবেন। বিশেষ করে পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলায় কৃষিকাজ ভালো হলেও এই শুষ্ক অঞ্চলে জলের সমস্যা দেখা যায়। শুষ্ক এই বাঁকুড়া অঞ্চলে পানীয় জল এবং সেচের জলের সংকট যাতে তৈরি না হয় স্প্রিঙ্কলার সেচ এবং অন্যটি ড্রিপ সেচ যন্ত্র দেওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে। বাঁকুড়া জেলা কৃষি আধিকর্তাও জানিয়েছেন এই প্রকল্পের মাধ্যমে দরিদ্র কৃষকদের কৃষিক্ষেত্রে সহায়তা প্রদান করা হবে।

খরচ

কৃষি ক্ষেত্রের এই উন্নত মানের দুই যন্ত্র যথেষ্ট ব্যয়বহুল। চাষের সুবিধার জন্য স্প্রিঙ্কলার সেচ মেশিন বসাতে খরচ হয় ২০ হাজার টাকা। আর ড্রিপ সেচ মেশিন বসাতে খরচ হয় ৭০ হাজার টাকা। স্বাভাবিক ভাবেই দরিদ্র কৃষকরা এই পরিমাণ টাকা খরচ করে মেশিন দুটি বসাতে পারেন না। এই কারণেই রাজ্য সরকারের বিশেষ এই প্রকল্পের সাহায্যে বিনামূল্যে কৃষকদের জন্য এই দুই প্রকল্পের ব্যবস্থা করা হবে। সে ক্ষেত্রে কৃষকদের শুধুমাত্র GST চার্জ দিতে হবে। শুধু GST র টাকা দিয়েই তারা উন্নত মানের এই যন্ত্র পাবেন এবং তা দিয়ে আধুনিক পদ্ধতিতে চাষের কাজ সম্পন্ন করতে পারবেন।

অবশ্যই পড়ুন » PM Kusum Yojana 2024: কেন্দ্রীয় সরকার কৃষকদের দেবে সোলার পাম্প, সুবিধা পেতে অবশ্যই দেখুন সম্পূর্ন তথ্য

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us