শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

সোনার ওজন ও বিশুদ্ধতা পরিমাপ! ১০ গ্রাম= কত ভরি সোনা? কোন ক্যারেট সোনা সবথেকে বেশি খাঁটি?

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

How to Measure Gold Whight and Purity: নারী পুরুষ নির্বিশেষে প্রতিটি মানুষের কাছেই সোনার গুরুত্ব যে কতটা তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। হলুদ বর্ণের এই মূল্যবান ধাতুটির প্রতি সব মানুষেরই একটি বিশেষ আকর্ষণ থাকে। তবে অনেকেই সোনা পছন্দ করলেও সোনার সঠিক হিসাব সম্পর্কে বিস্তারিত জানেন না। এক্ষেত্রে অনেক সময় সোনা কিনতে গেলে ঠকতে হয় তাদের। এই প্রতিবেদনের মাধ্যমেই আজ জেনে নিন ক্যারেটের উপর কিভাবে সোনার বিশুদ্ধতা নির্ভর করে এবং সোনার হিসাবের নানা খুঁটিনাটি তথ্য।

সোনার পরিমাপ

সোনা কেনা বেচার ক্ষেত্রে ভরি, আনা, রতি, পয়েন্ট ইত্যাদি নানা একক ব্যবহার করা হয়। তবে অনেকেই জানেন না ১ ভরি পরিমাণ সোনার হিসাবটি আসলে কি। প্রকৃতপক্ষে ১ ভরি সোনার পরিমাণ ১১.৬৬৪ গ্রাম। না এককে বিচার করলে ১ ভরি সোনা = ১৬ আনা। আবার ১ ভরি সোনাকে রতি এককে ৯৬ রতি হিসাবে চিহ্নিত করা হয়। অন্যদিকে ১ ভরি = ৯৬০ পয়েন্ট। ১ আনা = ৬ রতি। ১ রতি = ১০ পয়েন্ট। এই হিসাবের মাধ্যমেই সোনার পরিমাণ নির্ধারিত হয়।

জেনে রাখুন » Gold Purity Test: এই 3 উপায়ে সোনার বিশুদ্ধতা পরীক্ষা করুন, সোনা কেনার আগে অবশ্যই দেখুন।

সোনার বিশুদ্ধতা

বাজারে বিভিন্ন ধরনের বিশুদ্ধতা যুক্ত সোনা পাওয়া যায়। বাজারে বিশেষ প্রচলিত সোনা গুলি হল ২৪ ক্যারেট, ২২ ক্যারেট, ২১ ক্যারেট, ১৮ ক্যারেট এবং ১৪ ক্যারেট। এগুলির মধ্যে কোনটির বিশুদ্ধতা কেমন তা দেখে নিন।

  • ২৪ ক্যারেট:- এটিতে ৯৯.৯৯ শতাংশ খাঁটি সোনা থাকে। বর্তমানে বাজারে প্রচলিত সবথেকে খাঁটি সোনা হিসেবে ২৪ ক্যারেট সোনাকেই চিহ্নিত করা হয়।
  • ২২ ক্যারেট:- এতে থাকে ৯১.৬০ শতাংশ খাঁটি সোনা। এই সোনার অলংকার বর্তমান বাজারে সবথেকে বেশি প্রচলিত। এই সোনার অলংকার কেনার সময় ক্যারেটের চিহ্ন হিসেবে ৯১৬ দেখে তবেই কেনা উচিত।
  • ২১ ক্যারেট:- এতে থাকে ৮৭.৫০ শতাংশ খাঁটি সোনা। এই সোনার অলংকার কেনার সময় সোনার ক্যারেটের চিহ্ন হিসেবে এতে লেখা থাকে ৮৭৫।
  • ১৮ ক্যারেট:- এর মধ্যে ৭৫.০০ শতাংশ খাঁটি সোনা থাকে। এই অলংকারের ৭৫০ লেখা থাকবে। এই সোনার মধ্যে ২৫ শতাংশ ধাতব পদার্থ অর্থাৎ খাদ থাকে।
  • ১৪ ক্যারেট:- এতে থাকে ৫৮.৫০% সোনা।

সোনার অলংকার কেনার সময় কি কি চার্জ দিতে হয়?

সোনার অলংকার কেনার সময় সোনার বর্তমান দামের উপর ভিত্তি করে ওজন অনুযায়ী তার দাম দিতে হয়। তবে শুধুমাত্র সোনার দামই নয়, এর সঙ্গে যুক্ত হয় আরো বেশ কিছু চার্জ। সোনার অলংকারের উপর দিতে হয় ৩ শতাংশ জিএসটি চার্জ। এছাড়াও দিতে হয় সেই গয়নার মেকিং চার্জ। মেকিং চার্জের কোনো নির্দিষ্ট রেট থাকে না। সোনার অলংকার বিক্রি করা দোকান গুলি মেকিং চার্জের রেট নির্ধারণ করে। তবে এটি সাধারণ ১০-১২% এর আশেপাশেই থাকে।

আরোও পড়ুন » Gold Price Today Kolkata: আবার সোনা হলো সস্তা! আজ কলকাতায় সোনার দাম কতো দেখুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us