শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SBI Silver ETF Fund: নতুন স্কিম চালু করার ঘোষণা করলেন SBI, এতে বিনিয়োগ করলেই মালামাল

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Silver ETF Fund: আপনি যদি ধনী হতে চান তাহলে শুধুমাত্র রোজগার করলেই হেব না, সঙ্গে আপনাকে বিনিয়োগ করতেও হবে। বর্তমানে অর্থ বিনিয়োগ করে ভালো রিটার্ন পাওয়ার অনেক রাস্তা আছে। আপনি চাইলে State Bank of India (SBI) এর বিভিন্ন স্কিমে বিনিয়োগ করতে পারেন। আবার ইতিমধ্যেই SBI Mutual Funds বিনিয়োগ করার জন্য আরও একটি নতুন স্কিম চালু করার ঘোষণা করলো। এই স্কিমের নাম হলো “SBI Silver ETF Fund”। এই স্কিম সম্পর্কে বিস্তারিত জানতে এবং এতে বিনিয়োগ করে লাভবান হবেন কিনা জানতে সম্পূর্ন প্রতিবেদনটি পড়ুন। 

SBI এর নতুন স্কিম “SBI Silver ETF Fund”

SBI Mutual Funds ঘোষণা করেছে যে তারা নতুন একটি ফান্ড চালু করেছে যার নাম “এসবিআই সিলভার ইটিএফ ফান্ড অফ ফান্ড”। এটি একটি ওপেন-এন্ডেড ফান্ড, যা মূলত SBI Silver ETF Fund-এ বিনিয়োগ করবে। এই স্কিমের নতুন ফান্ড অফারটি ২৭ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত সাবস্ক্রিপশন এর জন্য খোলা থাকবে। অর্থাৎ এই সময় আপনারা এতে বিনিয়োগ করতে পারবেন। NFO সময়কালে, ন্যূনতম বিনিয়োগের পরিমাণ হবে ৫,০০০ টাকা, এবং এর পর থেকে প্রতি ১ টাকার গুণিতক বিনিয়োগ করা যাবে।

এতে বিনিয়োগ করলেই কি লাভবান হবেন?

বর্তমানে ধাতুর চাহিদা ব্যাপক বৃদ্ধি পাচ্ছে, যার মূল কারণ হলো বৈশ্বিক অর্থনৈতিক বর্তমান অবস্থা। তাই এখন অনেকেই সোনার সঙ্গে সিলভার বা রূপাতে বিনিয়োগ করতে আকৃষ্ট হচ্ছেন। রূপা বা সিলভার, যা একটি মূল্যবান ধাতু, তা কেবল মুদ্রাস্ফীতির বিরুদ্ধে একটি সুরক্ষা প্রদান করে না, বরং শিল্প খাতেও বহুল ব্যবহৃত হয়। ব্যবহার যেমন ইলেকট্রনিক্স এবং নবায়নযোগ্য শক্তি ক্ষেত্রে বৃদ্ধি পাচ্ছে। এই কারণে, রূপার চাহিদা দীর্ঘমেয়াদে বাড়তে পারে।

এসবিআই মিউচুয়াল ফান্ডের এমডি এবং সিইও শমসের সিং বলেছেন, “রূপা কেবল একটি মূল্যবান ধাতু নয়, এটি একটি শিল্প ধাতুও। এর চাহিদা ইলেকট্রনিক্স এবং নবায়নযোগ্য শক্তির মতো সেক্টরে বাড়বে, যা দীর্ঘমেয়াদে এর মূল্য বাড়াতে সহায়তা করবে।” 

আরও পড়ুন: SBI Mutual Funds লঞ্চ করলো এক্টিভ অটো ফান্ড! মাত্র ১ বছরেই ৭১.৭% রিটার্ন? এতে বিনিয়োগ করলে কতটা লাভবান হবেন জেনেনিন।

এসবিআই মিউচুয়াল ফান্ডের ডেপুটি এমডি এবং জয়েন্ট সিইও বলেছেন যে, এই ফান্ড বিনিয়োগকারীদের কম খরচে বিনিয়োগের সুযোগ এবং তারল্য সুবিধা দেয়। এই ফান্ড তার মোট সম্পদের কমপক্ষে ৯৫% এবং সর্বাধিক ১০০% সিলভার এবং সিলভার-সম্পর্কিত উপকরণে বিনিয়োগ করবে। বাকি ৫% পর্যন্ত সম্পদ সরকারি সিকিউরিটিজে (যেমন G-Secs, SDLs, ট্রেজারি বিল), ত্রিপক্ষীয় রেপো এবং লিকুইড মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা হবে।

আরও পড়ুন: SBI Mutual Funds Scheme – স্টেট ব্যাঙ্কের এই স্কিমে ৩ বছরেই টাকা দ্বিগুণের বেশি হয়েছে! SIP করলে কতো রিটার্ন পাবেন দেখুন।

দাবিত্যাগ (Disclaimer)

আমরা কোনো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) নিবন্ধিত আর্থিক উপদেষ্টা নই। এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us