শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI Mutual Funds Scheme: স্টেট ব্যাঙ্কের এই স্কিমে ৩ বছরেই টাকা দ্বিগুণের বেশি হয়েছে! SIP করলে কতো রিটার্ন পাবেন দেখুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Mutual Funds Scheme: ভারতের ভারতের সবচেয়ে বড়ো সরকারি ব্যাঙ্ক State Bank Of India (SBI) তাদের গ্রাহকদের বিনিয়োগ করার জন্য একাধিক স্কিমের বিকল্প প্রদান করে। তবে আজ আমরা স্টেট ব্যাঙ্কের একটি মিউচুয়াল ফান্ড স্কিম সম্পর্কে জানবো, যার নাম হলো SBI Infrastructure Fund Direct-Growth। বিনিয়োগকারীরা স্টেট ব্যাঙ্কের এই স্কিমে ৩ বছরেই টাকা দ্বিগুণের বেশি করেছে। এতে SIP করলে কতো রিটার্ন পেতেন? এর উত্তর আজকের এই নিবন্ধেই জানবো। তবে তারআগে এই মিউচুয়াল ফান্ড সম্পর্কে বিস্তারিত জানা আবশ্যক।

স্টেট ব্যাঙ্কের মিউচুয়াল ফান্ড স্কিম (SBI Mutual Funds Scheme)

অনেকেই এরকম রয়েছে যারা গবেষণা করার সময়ের অভাবে বা ঝুঁকির ভয়ে শেয়ার বাজারে বিনিয়োগ করতে চাই না। আবার FD বা RD-তে বেশি সুদ পায় না বলে এতেও বিনিয়োগ করতে পছন্দ করে না। আপনিও যদি এই সমস্ত ব্যাক্তিদের তালিকায় পড়েন তাহলে স্টেট ব্যাঙ্কের এর SBI Infrastructure Fund Direct-Growth মিউচুয়াল ফান্ড স্কিমে বিনিয়োগ করতে পারেন। তবে তার আগে এই ফান্ড (SBI Mutual Funds Scheme) সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া জরুরী। 

SBI Infrastructure Fund Direct-Growth 

এসবিআই ইনফ্রাস্ট্রাকচার ফান্ড ডাইরেক্ট-গ্রোথ হলো স্টেট ব্যাঙ্কের একটি মিউচুয়াল ফান্ড (SBI Mutual Funds Scheme) স্কিম। এটি ৩ জানুয়ারি, ২০১৩-তে লঞ্চ করা হয়েছিল। এই ফুন্ডটির তাহাবিল ব্যাবস্থাপক (Fund Managers) হলো ভবানী ভিথলানি এবং মোহিত জৈন। এই ফান্ডের বর্তমান নেট অ্যাসিট ভ্যালু (NAV) হলো ৫১.০২ টাকা (২৯ এপ্রিল, ২০২৪ অনুযায়ী)। ডাইরেক্ট প্ল্যানে ম্যানেজমেন্টের অধীনে বর্তমানে (৩১ মার্চ, ২০২৪ অনুযায়ী) ২৪৩২.২২ কোটি টাকার সম্পদ রয়েছে। 

কতো রিটার্ন দিয়েছে? 

SBI Infrastructure Fund Direct-Growth-এর ট্রেলিং রিটার্ন ছিল গত ১ বছরে ৭০.২৪ শতাংশ, গত ৩ বছরে ৩৬.৬৭ শতাংশ, গত ৫ বছরে ২৬.২২ শতাংশ এবং লঞ্চ হবার পর থেকে এখনো পর্যন্ত ১৬.৯১ শতাংশ। একই সময় এর ক্যাটাগরি রিটার্ন ছিল গত ১ বছরে ৬৯.১২ শতাংশ, ৩ বছরে ৩৫.২৬ শতাংশ এবং গত ৫ বছরে প্রায় ২৪.৮৮ শতাংশ। 

৩ বছরেই টাকা দ্বিগুণের বেশি 

আপনি যদি SBI Infrastructure Fund Direct-Growth মিউচুয়াল ফান্ড স্কিমে SIP না করে এককালীন অর্থ বিনিয়োগ করতে চান, তাহলে সর্বনিম্ন ৫,০০০ টাকা থেকে বিনিয়োগ করতেপারেন। গত ৩ বছরে ফান্ডটি এককালীন বিনিয়োগে প্রায় ১৪৮.৪৮ শতাংশ রিটার্ন দিয়েছে। অর্থাৎ স্টেট ব্যাঙ্কের এই স্কিমে ৩ বছরেই টাকা দ্বিগুণের বেশি হয়েছে বিনিয়োগকারীদের। উদাহরণ স্বরূপ, আপনি যদি স্টেট ব্যাঙ্কের এই মিউচুয়াল ফান্ডে (SBI Mutual Funds Scheme) আজ থেকে প্রায় ৩ বছর আগে ১,০০,০০০ টাকা বিনিয়োগ করতেন তাহলে আজ মোট ২,৪৮,৮৩৬ টাকা রিটার্ন পেতেন। 

আরও পড়ুন: SBI-এর এই স্কিমে একবার ২৫ হাজার টাকা বিনিয়োগ করলে পাবেন ৯.৫৮ লাখ টাকা রিটার্ন।

SIP করলে কতো রিটার্ন পেতেন? 

স্টেট ব্যাঙ্কের এই মিউচুয়াল ফান্ড স্কিমে (SBI Mutual Funds Scheme) প্রতিমাসে ৫০০ টাকা থেকে SIP-তে বিনিয়োগ শুরু করতে পারবেন। পূর্বের রিটার্ন অনুযায়ী গণনা করলে দেখা যাবে যে, আপনি যদি SBI Infrastructure Fund Direct-Growth মিউচুয়াল ফান্ডে ৫ বছরের জন্য প্রতিমাসে ৫,০০০ টাকার SIP করতেন, তাহলে মোট ৬,৮৬,৩৫৬ টাকা রিটার্ন পেতেন। এক্ষেত্রে আপনার মোট জমাকৃত অর্থের পরিমাণ হতো ৩,০০,০০ টাকা। অর্থাৎ, আপনি এখানে জমাকৃত অর্থের উপর প্রায় ১২৮.৭৯ শতাংশ রিটার্ন পেতেন।

আরও পড়ুন: Systematic Investment Plan (SIP) কি? সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (এস আই পি কি?), সম্পূর্ণ সহজ সরল ভাষায় বুঝুন।

এই ফান্ডে বিনিয়োগ করা কতটা ঝুঁকিপূর্ণ?

এই স্কিমে তহবিলের ৮৯,০৭ শতাংশ ডোমেস্টিক ইকুইটিতে বিনিয়োগ করা হয়। যার মধ্যে লার্জ ক্যাপ স্টলগুলোতে ৪২.৩৭ শতাংশ, মিড ক্যাপ স্টকগুলোতে ১০.৪৪ শতাংশ এবং স্মল ক্যাপ স্টক গুলিতে ১৯.৮৭ শতাংশ বিনিয়োগ করা হয়। যদিও বর্তমানে বাজার খুব ভালো চলছে, তবুও বিনিয়োগকারীদের মাঝারি থেকে উচ্চ ঝুঁকি নেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। 

আরও পড়ুন: Mutual Fund Investment – মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে এই বিষয়গুলি অবশ্যই নজরে রাখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।