শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Systematic Investment Plan: SIP কি? সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (এস আই পি কি?), সম্পূর্ণ সহজ সরল ভাষায় বুঝুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Systematic Investment Plan (SIP): আপনি যদি ভবিষ্যতের জন্য টাকা বিনিয়োগ করতে চান তাহলে আপনার জন্য সেরা বিকল্প হল SIP। শেয়ার বাজারের তুলনায় আপনি যদি প্রতি মাসে মাসে SIPতে বিনিয়োগ করেন তাহলে এটি অনেকটা ঝুঁকি কম। এবং SIPতে আপনি ব্যাংক এবং পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট এর তুলনায় বেশি রিটার্ন পেতে পারেন। তাই আজকের এই প্রতিবেদনে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (Systematic Investment Plan) নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এছাড়াও SIPতে আপনি প্রতি মাসে ৫০০০ টাকা করে জমা করে কিভাবে ৩৩ লক্ষ টাকা পাবেন তা ক্যালকুলেশন করে নিচে দেখানো হয়েছে।

SIP কি? (Systematic Investment Plan)

SIP শব্দের সম্পূর্ণ অর্থ হল সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান অর্থাৎ নির্দিষ্ট পরিমাণ অর্থ নির্দিষ্ট সময় অন্তর নিয়ম মাফিক বিনিয়োগ করা। এক্ষেত্রে আপনি যদি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রতি মাসে ১ তারিখে বিনিয়োগ করেন সেক্ষেত্রে আপনার প্রত্যেক মাসে মাসে ১ তারিখে নির্দিষ্ট পরিমাণ অর্থ একাউন্ট থেকে কেটে নিয়ে বিনিয়োগ করা হবে।

SIP বিনিয়োগের প্রকারভেদ

SIP মূলত মিউচুয়াল ফান্ড রিলেটেড। এক্ষেত্রে মূলত কথাটি ব্যবহার করার একটি কারণ হল‌ SIP মিউচুয়াল ফান্ড ছাড়াও অন্যান্য জায়গায় করা যায় যেমন ইকুইটি। SIPতে আপনি দুইভাবে বিনিয়োগ করতে পারবেন। (১) আপনি বিভিন্ন মোবাইল অ্যাপের মাধ্যমে এস আই পি করতে পারেন। (২) ব্যাংকের সহযোগে বা অন্যান্য ব্যক্তির সহযোগে অর্থাৎ কোন এজেন্টের মাধ্যমে।

SIP তে সুদের পরিমাণ

এবার আলোচনা করা যাক সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে আপনি কত সুদ পাবেন। এক্ষেত্রে আগেই জানিয়ে রাখি এসআইপিতে কখনোই সুদের পরিমাণ ফিক্সড হয় না। এস আই পি তে সুদের হার নির্ভর করছে আপনি কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করছেন এবং সেটি কতটা বৃদ্ধি হচ্ছে। যদি আপনি ৫ বছরের বেশি সময় ধরে ইনডেক্স ফান্ডে বিনিয়োগ করেন তাহলে 12 থেকে 14% সুদ পেয়ে যাবেন।

কারা SIP তে বিনিয়োগ করবেন

আপনি যদি নিয়মিত মার্কেট সম্পর্কে খবরা-খবর না রাখেন তাহলে আপনি এসআইপি তে বিনিয়োগ করতে পারেন। এবং আপনি যদি মার্কেট সম্পর্কে খবর রাখেন কিন্তু আপনি মার্কেট সম্পর্কে রিসার্চ করার সময় দিয়ে উঠতে পারেন না।

SIP এর সুবিধা

এবার দেখে নেওয়া যাক এসআইপিতে বিনিয়োগের কি কি সুবিধা রয়েছে।

  • এসআইপিতে আপনাকে লাম্পসামের মত একসঙ্গে টাকা জমা করতে হচ্ছে না এক্ষেত্রে আপনাকে প্রতি মাসে টাকা জমা করতে হচ্ছে। তাই আপনি প্রতিমাসে আপনার খরচের থেকে কিছু টাকা বাঁচিয়ে Sip তে বিনিয়োগ করতে পারেন।
  • এসআইপি করার ক্ষেত্রে আপনাকে প্রত্যেকদিন মার্কেট সম্পর্কে কোন রিসার্চ করার প্রয়োজন নেই।
  • যেহেতু এসআইপিতে বিনিয়োগের জন্য আপনাকে প্রতিদিন সময় দিতে হবে না তাই আপনি আপনার কাজের সঙ্গে এসআইপি করতে পারেন। কিন্তু আপনি যদি শেয়ার মার্কেটে বিনিয়োগ করতে চান সেক্ষেত্রে প্রতিদিন রিসার্চ করতে হবে।
  • দীর্ঘমেয়াদি বিনিয়োগের ক্ষেত্রে systematic Investment Plan এ খুব ভালো রিটার্ন পাওয়া যায়।
  • মার্কেট যদি খুবই বৃদ্ধি পায় বা খুবই নিচে নামে সেক্ষেত্রে ভয়ের কিছু নেই এসআইপিতে আপনি এভারেজ রিটার্ন পাবেন।

SIP তে বিনিয়োগের অসুবিধা

SIP তে বিনিয়োগের অসুবিধা খুব কমই রয়েছে। যে সকল ব্যক্তি প্রতিদিন মার্কেট সম্পর্কে রিসার্চ করছেন এসআইপি কিন্তু তাদের জন্য নয়। কারণ যারা প্রতিনিয়ত রিসার্চ করে তারা জানে যে কখন কোথায় বিনিয়োগ করতে হবে। আর এস আই পি তে যেহেতু একটি এভারেজ রিটার্ন পাওয়া যায় তাই আপনি যদি মার্কেট সম্পর্কে এক্সপার্ট হয়ে থাকেন তাহলে এসআইপিতে বিনিয়োগ আপনার জন্য লাভ দায়ক হবে না।

অবশ্যই পড়ুন » Share Market: টেকনিক্যাল এনালাইসিস করে ভাল শেয়ার কেনার কৌশল, শেয়ার বাজারে থেকে ধনী হতে সাহায্য করবে

কোন মাসে SIP তে টাকা না জমা করতে পারলে কি হবে?

অনেকেই মনে করেন যে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে যদি কোন মাসে টাকা জমা করতে না পারেন তাহলে কি হবে? এক্ষেত্রে জানিয়ে রাখি, এটি কিন্তু EMI এর মত নয় যে কোন মাসে টাকা না জমা করতে পারলে আপনার উপর কেস হবে বা আপনার কোন ক্ষতি হবে। প্রথমত এক্ষেত্রে আপনার বিনিয়োগ বন্ধ হবে কারণ আপনি টাকা জমাচ্ছেন এবং আপনি যদি জমাতে না পারেন সে ক্ষেত্রে আপনার উপর কোন কেস হবে না বা কোন ক্ষতি হবে না।

দ্বিতীয়ত আপনি যদি টাকা না জমা করতে পারেন তার একটি অসুবিধা রয়েছে, বর্তমানে যে প্রাইভেট ব্যাংক গুলি রয়েছে এখানে Auto Debit সুবিধা যদি ডিজনার হয় তাহলে একটি ফাইন কাটে। এক্ষেত্রে ফাইনের পরিমাণ ৪৫০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত হতে পারে। তাই সর্বদা খেয়াল রাখবেন এসআইপি করার ক্ষেত্রে আপনার ব্যাংক একাউন্টে যেন ন্যূনতম টাকা থাকে। কারণ এই ফাইনের টাকা আপনার পুরোপুরি জলে যাবে। যদি আপনার কাছে ওই টাকা না থাকে তাহলে আপনি এসআইপি ওই মাসের জন্য বা কিছু মাসের জন্য বন্ধ করে দিতে পারেন কিন্তু এই ফাইনটি আপনি একদমই দেবেন না কারণ এটি আপনার পকেটের টাকা পুরো জলে যাবে।

কিভাবে আপনি মিউচুয়াল ফান্ডে এসআইপি করবেন

এসআইপিতে বিনিয়োগ করার জন্য প্রথমেই আপনাকে আপনার বাজেট ঠিক করতে হবে অর্থাৎ আপনি প্রতি মাসে কত টাকা পর্যন্ত জমা করতে পারবেন তা নির্ধারণ করতে হবে। এরপর আপনি যে ধরনের ইন্টারেস্ট অর্থাৎ সুদ পেতে চান সেই মতো মিউচুয়াল ফান্ড নির্বাচন করতে হবে। এরপর আপনি কবে থেকে এসআইপি শুরু করবেন এবং প্রতি মাসে কোন তারিখে টাকা জমা করবেন তার ডেট ফিক্সড করতে হবে।

এরপর শেয়ার মার্কেট টাকা বিনিয়োগ করার যে সকল অ্যাপ রয়েছে আপনি সেই সকল অ্যাপের সাহায্যে খুব সহজেই টাকা বিনিয়োগ করতে পারবেন। সেই অ্যাপগুলি থেকে আপনি কিভাবে টাকা বিনিয়োগ করবেন সম্পূর্ণ জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

অবশ্যই পড়ুন » UPStock অ্যাপ থেকে এইভাবে বিনামূল্যে ডিম্যাট অ্যাকাউন্ট খুলে SIP তে অর্থ বিনিয়োগ শুরু করুন, দেখে নিন সম্পূর্ণ পদ্ধতি

SIP করার সময় কি কি ডকুমেন্টের প্রয়োজন

SIP যেহেতু একটি অর্থনৈতিক ক্রিয়া-কলাপ ও বা লেনদেন তাই অন্যান্য অর্থনৈতিক ক্রিয়াকলাপ ও লেনদেনের সময় যে ডকুমেন্টগুলো প্রয়োজন হয় সেই সমস্ত ডকুমেন্ট গুলি লাগবে। যেমন:- (১) আধার কার্ড, (২) প্যান কার্ড ইত্যাদি।

SIP থেকে কিভাবে টাকা তুলবেন

যেকোনো সময় আপনি এসআইপি থেকে টাকা তুলে নিতে পারবেন। এক বছরের আগে টাকা তুলে নিলে Short Term Capital Gain Tax নিতে হয়। এক বছরের পর টাকা তুললে Long Term Capital Gain Tax দিতে হয় 1 লাখের পর থেকে। SIP তে ELSS FUND-এর ক্ষেত্রে 3 বছরের Lock In Period থাকে।

SIP তে কত সময় ধরে বিনিয়োগ করতে হয়

এসআইপিতে আপনি কত বছরের জন্য বিনিয়োগ করছেন এটা নির্ভর করছে সম্পূর্ণ আপনার উপর আপনার সুবিধামতো আপনি বেছে নিতে পারেন যে আপনি কত বছর পর্যন্ত বিনিয়োগ করতে চান। এছাড়াও প্রতি মাসে আপনি কত টাকা বিনিয়োগ করবেন এটাও আপনার উপর নির্ভর করে।

আরোও পড়ুন » শেয়ার বাজারে কিভাবে টাকা বিনিয়োগ করবেন, দেখুন স্টেপ বাই স্টেপ সম্পূর্ণ পদ্ধতি

কিভাবে আপনি প্রতি মাসে ৫ হাজার টাকা জমা করে ৩৩ লক্ষ টাকা পাবেন

এবার একটি উদাহরণ সহযোগে দেখে নেওয়া যাক এসআইপিতে আপনি যদি নির্দিষ্ট সময় ধরে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করেন তাহলে আপনি কত রিটার্ন পাবেন সেটি একটি ক্যালকুলেশনের সহিত দেখানো হয়েছে। এক্ষেত্রে দেখানো হয়েছে প্রতি মাসে আপনি 5000 টাকা জমা করে কিভাবে ৩৩ লক্ষ টাকা পাবেন।

যেহেতু মিউচুয়াল ফান্ডে খুব সহজেই এভারেজ ১৫% রিটার্ন পাওয়া যায় তাই সমস্ত ক্যালকুলেশন ১৫ শতাংশ সুদ ধরে করা হয়েছে। ১৫ শতাংশ সুদে আপনি যদি প্রতি মাসে ৫০০০ টাকা করে এসআইপি করেন তাহলে কত সময়ের মেয়াদে কত রিটার্ন পাবেন তা নিচের তালিকাতে দেওয়া হয়েছে

মেয়াদমোট বিনিয়োগের পরিমাণমোট সুদের পরিমাণসুদ সহ রিটার্নের পরিমাণ
৫ বছর৫ বছরের মোট বিনিয়োগ = (৫×১২×৫,০০০)= ৩ লক্ষ টাকা।১,৪৮,৪০৮ টাকা৪,৪৮,৪০৮ টাকা।
১০ বছর১০ বছরের মোট বিনিয়োগ = (১০×১২×৫,০০০)= ৬ লক্ষ টাকা।৭,৯৩,২৮৬ টাকা১৩,৯৩,২৮৬ টাকা
১২ বছর১২ বছরের মোট বিনিয়োগ = (১২×১২×৫,০০০)= ৭,২০,০০০ টাকা।১২,৯৭,৯২৩ টাকা২০,১৭,৯২৩ টাকা
১৫ বছর১৫ বছরের মোট বিনিয়োগ = (১৫×১২×৫,০০০)= ৯ লক্ষ টাকা।২৪,৮৪,৩১৫ টাকা৩৩,৮৪,৩১৫ টাকা

উপরের তালিকা থেকে আপনি সহজেই বুঝতে পারলেন যে আপনি যদি প্রতি মাসে ৫০০০ টাকা করে ১৫ বছর পর্যন্ত জমা করেন এবং আপনি যদি ১৫ শতাংশ সুদ পান তাহলে আপনি ৩৩ লক্ষ টাকার উপরে রিটার্ন পাবেন।

আরও পড়ুন » মিউচুয়াল ফান্ডে কিভাবে অর্থ বিনিয়োগ করবেন? দেখুন স্টেপ বাই স্টেপ সম্পূর্ণ পদ্ধতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us