শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

PM Surya Ghar Yojna: প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনা! 300 unit পর্যন্ত বিদ্যুৎ ফ্রি, এইভাবে আবেদন করুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

PM Surya Ghar Yojna: কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেশের সাধারণ মানুষদের সুযোগ সুবিধা প্রদান করার জন্য বিভিন্ন ধরনের প্রকল্পের আয়োজন করা হয়। এই সমস্ত প্রকল্পের কারণে দারুন ভাবে উপকৃত হন দেশের সাধারণ মানুষরা। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু করা হচ্ছে পিএম সূর্যঘর যোজনা। ১ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে অন্তর্বর্তী বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রুফটপ সোলার স্কিম বা প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলি যোজনা প্রকল্পটির ঘোষণা করেন। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সাধারণ মানুষদের উদ্দেশ্যে জানানো হয় বিশেষ এই প্রকল্পটির মাধ্যমে দেশের সাধারণ মানুষ বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুৎ পাওয়ার পাশাপাশি ভর্তুকি হিসাবেও কিছু টাকা পাবেন।

প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনা (PM Surya Ghar Yojna)

প্রধানমন্ত্রী সূর্যঘর যোজনার প্রধান উদ্দেশ্য হল দেশে সাধারণ মানুষকে বিনামূল্যে কিছুটা বিদ্যুৎ পরিষেবা দিয়ে দেশের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের মন থেকে অধিক বিদ্যুতের বিল সংক্রান্ত চিন্তা গুলি দূর করা। এক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রথমেই প্রায় এক কোটি পরিবারের কাছে এই বিদ্যুৎ পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পের জন্য আবেদনকারীর আবেদন যদি বৈধ হয় সে ক্ষেত্রে সরকারের তরফ থেকে তার বাড়ির ছাদে একটি সোলার প্যানেল বসানো হবে। সোলার প্যানেল বসানোর কারণে একদিকে যেমন আবেদনকারীর বিদ্যুতের বিলের পরিমাণ কমবে, ঠিক তেমনি তার মিটারের ক্ষমতা অনুসারে সরকারের কাছ থেকে তিনি বেশ কিছু ভর্তুকিও পাবেন।

আবেদন পদ্ধতি (Application Process)

পিএম সূর্যঘর যোজনায় আবেদন করতে হলে আবেদনকারীকে কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে হবে। দেখে নিন সেগুলি কি কি।

১) এই প্রকল্পের জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে প্রথমেই সরকারি অফিসিয়াল ওয়েবসাইট https://pmsuryaghar.gov.in -তে গিয়ে “অ্যাপ্লাই ফর রুফটপ সোলার” অপশনে ক্লিক করতে হবে।

২) পরবর্তী পেজের আবেদনকারী কে নিজের রাজ্য এবং পছন্দমত বিদ্যুৎ সংস্থা নির্বাচন করে নিতে হবে।

৩) আবেদনকারীকে নিজের বিদ্যুৎ গ্রাহক নম্বর, মোবাইল নম্বর এবং ইমেল ইমেল আইডি সঠিক ভাবে লিখে দিতে হবে।

৪) এরপর গ্রাহক নম্বর বা কনজিউমার নম্বর লিখে লগইন সম্পন্ন করতে হবে।।

৫) লগ ইন সম্পন্ন হওয়ার পর নির্দেশ মতো আরো বেশ কিছু তথ্য সঠিকভাবে বসিয়ে সাবমিট করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সরকারের তরফ থেকে বাড়িতে সোলার প্যানেল বসানোর অনুমতি দেওয়া হবে। বাড়িতে সোলার প্যানেল বসানো হলে গ্রাহককে নেট মিটারের জন্য আবেদন করতে হবে। এবং এই মিটারের উপর ভিত্তি করে তিনি ভর্তুকির সুবিধা ও লাভ করবেন।

অবশ্যই পড়ুন » PM Vishwakarma Yojana: প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা! আবেদন করলেই পাবেন ৩ লক্ষ টাকা।

ভর্তুকির পরিমাণ

পিএম সূর্য ঘর যোজনার মাধ্যমে গ্রাহকরা ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে পাওয়ার পাশাপাশি কিছুটা পরিমাণ ভর্তুকিও পাবেন। কোন ব্যক্তি যদি নিজের ছাদে 2W সোলার প্যানেল বসাতে চান তবে তার সর্বমোট খরচ হবে ৪৭ হাজার টাকা। সরকারের বক্তব্য অনুসারে জানা যাচ্ছে যদি কোন ব্যক্তির ৪৭ হাজার টাকা খরচ হয় তবে তার মধ্যে ১৮০০০ টাকা ভর্তুকি হিসেবে দেবে সরকার। আর বাকি ২৯ হাজার টাকা গ্রাহককে খরচ করতে হবে। জানা যাচ্ছে 2W ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল বসানোর জন্য মোট জায়গা লাগবে ১৩০ বর্গফুট। এই প্যানেল দিনে বিদ্যুৎ উৎপন্ন করতে পারে ৪:৩২ Kwh। ফলে বছরে এটি বিদ্যুৎ উৎপন্ন করবে ১৫৭৬ kwh। এই প্যানেলের সাহায্যে যদি একটি পরিবার নিজেদের বিদ্যুতের চাহিদা মেটায় সেক্ষেত্রে দৈনিক ১২.৯৬ টাকা অর্থাৎ বছরে ৪৭৩০ টাকা সাশ্রয় হবে।

আর ৭০০ বর্গকুট জায়গায় মোট ৩ কিলোওয়াট সোলার প্যানেল বসানোর জন্য ৮০ হাজার টাকা খরচ হবে। এক্ষেত্রে সরকারের তরফ থেকে ভর্তুকি দেওয়া হবে ৩৬ হাজার টাকা এবং গ্রাহককে খরচ করতে হবে বাকি ৫০ হাজার টাকা। সরকারের তরফ থেকে জানানো হয়েছে সোলার প্যানেল ক্ষমতার উপর ভিত্তি করে একজন ব্যক্তি সর্বোচ্চ ৭৮ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি পেতে পারেন।

অবশ্যই পড়ুন » PMMY Loan: প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন! ব্যাবসা করার জন্য ১০ লক্ষ টাকা লোন দেবে কেন্দ্র সরকার, দেখে নিন আবেদন পদ্ধতি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us