শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI-এর এই স্কিমে একবার ২৫ হাজার টাকা বিনিয়োগ করলে পাবেন ৯.৫৮ লাখ টাকা রিটার্ন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Mutual Fund Scheme – Rs 9.58 lakh return by investing Rs 25000: সবাই তাদের কষ্টের টাকা বিনিয়োগ করে মোটা রিটার্ন পাওয়ার আশায়। কিন্তূ এটা বাস্তব যে, আপনি এফডিতে বিনিয়োগ করে অনেক বেশি রিটার্ন পাবেন না। আপনি যদি অনেক বেশি রিটার্ন পেতে চান তাহলে শেয়ার বাজারে বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন, তবে মনে রাখবেন এতে ঝুঁকিও থাকে। আজ আমরা SBI-এর একটি মিউচুয়াল ফান্ড স্কিম সম্পর্কে জানবো। যেখানে আপনি একবার ২৫ হাজার টাকা বিনিয়োগ করে ৯.৫৮ লাখ টাকা রিটার্ন পেতে পারেন। আপনিও যদি এই মিউচুয়াল ফান্ড স্কিম সম্পর্কে জানতে ইচ্ছুক, তাহলে সম্পূর্ন নিবন্ধটি পড়ুন। 

SBI-এর মিউচুয়াল ফান্ড স্কিম (SBI Mutual Fund Scheme) 

SBI-এর একটি বাম্পার রিটার্ন দেওয়া মিউচুয়াল ফান্ড স্কিম হলো SBI Magnum Mid Cap Fund। নাম শুনে হয়তো বুঝতে পেরেছেন যে এটি শেয়ার বাজারের মিড ক্যাপ কোম্পানিগুলোতে বিনিয়োগ করে। এতে বিনিয়োগ করা ঝুঁকিপূর্ণ, কিন্তু ফান্ডটি শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত বাম্পার রিটার্ন দিয়ে আসছে। আপনি এতে ৫০০ টাকা থেকে SIP শুরু করতে পারেন। এছাড়া আপনি একমস্তে টাকা বিনিয়োগ করতেও পারেন। এখনো পর্যন্ত ১২,৫৫৫ কোটি টাকার বিনিয়োগ পেয়েছ এই ফান্ড হাউস।

এই স্কিমে কতো সুদ পাওয়া যাবে? 

মিউচুয়াল ফান্ডে সুদের কোনো ফিক্সড পরিমাণ থাকে না। তবে SBI-এর এই মিউচুয়াল ফান্ড স্কিমটি গত এক বছরে বিনিয়োগকারীদের ৪০.৮ শতাংশের অবিশ্বাস্য রিটার্ন দিয়েছে। গত ২ বছরেও ফান্ডটি ২৪.২ শতাংশের এবং গত ৫ বছরে ২৩.১ শতাংশের বাম্পার রিটার্ন দিয়েছে। সবথেকে মজার বিষয় হলো যে, SBI-এর ফান্ডটি শুরু হবার পর থেকে আজ পর্যন্ত ২০.১ শতাংশ রিটার্ন দিয়ে বিনিয়োগকারীদের ধনী করে তুলেছে। তবে আপনি যদি একবার একমস্তে ২৫ হাজার টাকা বিনিয়োগ করেন তাহলে কতো টাকা রিটার্ন আশা করা যেতে পরে জেনে নেওয়া যাক। 

আরও পড়ুন: মিড ক্যাপ মিউচুয়াল ফান্ড কি? সুবিধা ও অসুবিধা, সেরা মিড ক্যাপ মিউচুয়াল ফান্ড| Mid Cap Mutual Fund In Bengali

একবার ২৫ হাজার টাকা বিনিয়োগ করলে ৯.৫৮ লাখ টাকা রিটার্ন 

SBI-এর এই স্কিমে আপনি একমস্তে ২৫ হাজার টাকা বিনিয়োগ করে কিভাবে ৯.৫৮ লাখ টাকা রিটার্ন পেতে পারেন হিসেব করে দেখি। গত ১ ও ২ বছর বলো রিটার্ন দিয়েছে বলেই যে ভবিষ্যতেও এরকম রিটার্ন দেবে এর কোনো গ্যারান্টি নেই। তবে ফান্ডটি তৈরির পর থেকে গড় রিটার্ন দেখে বার্ষিক ২০ শতাংশ রিটার্নের আশা করা যেতে পরে। এখানে যদি বার্ষিক ২০% রিটার্ন দেবে ধরেনেওয়া হয়, তবে একমস্তে ২৫ হাজার টাকা যদি ২০ বছরের জন্য বিনিয়োগ করা হয় তাহলে ৯.৫৮ লাখ টাকা রিটার্ন পাওয়া যেতে পারে। 

আরও পড়ুন: SBI-এর ধামাকা স্কিম! ৫ লাখ টাকা বিনিয়োগ করলে পাবেন ১০ লাখ টাকা।

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

আরও পড়ুন: SBI Scheme 2024 – স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে প্রতিমাসে পাবেন ২৩ হাজার টাকা! জেনেনিন পদ্ধতি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us