শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI Mutual Funds লঞ্চ করলো এক্টিভ অটো ফান্ড! মাত্র ১ বছরেই ৭১.৭% রিটার্ন? এতে বিনিয়োগ করলে কতটা লাভবান হবেন জেনেনিন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Mutual Funds চালু করেছে তাদের এক্টিভ অটো ফান্ড, যার নাম হলো ‘SBI Automotive Opportunities Fund’. এই ফান্ডের বেঞ্চমার্ক হলো ৭১.৭%। অর্থাৎ এই মিউচুয়াল ফান্ড গত ১ বছরে যে যে ইন্ডাস্ট্রিতে বিনিয়োগ করেছে, সেখান থেকে ৭১.৭% SBI Automotive Opportunities Fund পেয়েছে। আপনিও যদি এতে প্রতিমাসে SIP র মাধ্যমে বিনিয়োগ করতে চান বা একমস্তে বিনিয়োগ করতে চান, তাহলে কতো রিটার্ন পেতে পারেন? এছাড়াও, এখানে বিনিয়োগ করা আপনার টাকা কোথায় বিনিয়োগ করা হবে? এই বিষয়ে বিস্তারিত জেনেনিন আজকের এই নিবন্ধে। 

SBI Automotive Opportunities Fund 

SBI-এর এই NFO ১৭ মে খোলা হয়েছে। মোটর গাড়ি এবং সংশ্লিষ্ট কোম্পানিগুলোতে বিনিয়োগ করা এটি ভারতের প্রথম অটো মিউচুয়াল ফান্ড স্কিম। এতে আপনি প্রতিমাসে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে SIP-এর মাধ্যমে বিনিয়োগ করতে পারবেন। আর যদি এককালীন বিনিয়োগ (Lump Sum) করতে চান তাহলে সর্বনিম্ন ৫,০০০ টাকা বিনিয়োগ করতে পারবেন। এই ফান্ডের এক বছরের এক্সিট লোড ১ শতাংশ। অর্থাৎ, আপনি যদি বিনিয়োগের এক বছর পূর্ণ হওয়ার আগেই টাকা তুলে নিতে চান, তাহলে বিনিয়োগের ১ শতাংশ কেটে নেওয়া হবে। 

এই SBI Mutual Funds টাকা কোথায় বিনিয়োগ করা হবে? 

যেকোনো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগেই আপনার এটি জানা জরুরী যে, ওই ফান্ডটি আপনার টাকা কোথায় বিনিয়োগ করবে। এক্ষেত্রে ‘SBI Automotive Opportunities Fund’ বিনিয়োগকারীদের টাকা মূলত মোটরগাড়ি উৎপাদন কোম্পানিগুলিতে বিনিয়োগ করবে। যার মধ্যে রয়েছে বাইক বানানো কোম্পানি, চার চাকা গাড়ি, ট্রাক, বাস ইত্যাদি বানানো কোম্পানি। এই সমস্ত যানবাহনের পার্টস বানানো কোম্পানিগুলিতে বিনিয়োগ করবে। 

তাছাড়া ইলেকট্রিক যানবাহন বানানো কোম্পানিগুলোতেও বিনিয়োগ করবে এই ফান্ড। সঙ্গে ইলেকট্রিক যানবাহনের জন্য যে কোম্পানিগুলি টেকনোলজি প্রদান করে সেই কোম্পানিগুলোতেও বিনিয়োগ করবে। অর্থাৎ আপনি যদি এখানে বিনিয়োগ করেন তাহলে অটো সেক্টরের কোম্পানিগুলি উন্নত হলেই বেশি রেটির্ন পাবেন। SBI এর এই Mutual Fund সম্পর্কে আরও বিস্তারিত জানতে SBI Mutual Funds এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন।

আরও পড়ুন: SBI-এর এই স্কিমে একবার ২৫ হাজার টাকা বিনিয়োগ করলে পাবেন ৯.৫৮ লাখ টাকা রিটার্ন।

এতে বিনিয়োগ করলে কতটা লাভবান হবেন? 

পৃথিবীর মধ্যে আমাদের দেশ সব থেকে বেশি ট্রাক তৈরি করে এবং বাস ও মোটর বাইক উৎপাদনে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। তবুও প্রতি ১০০০ জন ভারতীয়র মধ্যে ৩৪ জন চারচাকা গাড়ি নেয়। যেখানে ইউএস-তে এর সংখ্যা ৮০০ এবং জাপানে ৬১২। অর্থাৎ ভারতে এর সংখ্যা আরো বাড়বে। ভারতে গাড়ির মুল্য যে হারে বাড়ছে, তার চেয়ে বেশি গতিতে বাড়ছে মানুষের ইনকাম। এই কারণে মনে করা হচ্ছে যে মোটর গাড়ি বিক্রির পরিমাণ ভারতে আরো প্রচুর বাড়বে। তাছাড়া এখন ইলেকট্রিক যানবাহনের চাহিদাও প্রচুর বাড়ছে। আর এগুলি যত বাড়বে “SBI Automotive Opportunities Fund” ততো বেশি রিটার্ন দেবে। কারণ SBI এর এই Mutual Funds মূলত অটো সেক্টরের কোম্পানিগুলিতে বিনিয়োগ করবে। 

আরও পড়ুন: SBI Mutual Funds Scheme: স্টেট ব্যাঙ্কের এই স্কিমে ৩ বছরেই টাকা দ্বিগুণের বেশি হয়েছে! SIP করলে কতো রিটার্ন পাবেন দেখুন।

দাবিত্যাগ (Disclaimer)

আমরা কোনো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) নিবন্ধিত আর্থিক উপদেষ্টা নই। এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

অবশ্যই পড়ুন » বিগত ৫ বছরে এই ৫টি SIP মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের দিয়েছে ৩৫% পর্যন্ত রিটার্ন!

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us