শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SBI SWP Plan: স্টেট ব্যাংকের স্কিম থেকে প্রতিমাসে ১৯,০০০ টাকা পেতে চান? জানুন পদ্ধতি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI SWP Plan: আজ আমরা বিনিয়োগের এমন একটি কৌশল সম্পর্কে জানব, যেখানে আপনি একবার টাকা বিনিয়োগ করে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ আয় পাবেন এবং আপনার বিনিয়োগ করার অর্থের পরিমাণও বাড়বে। আপনি চাইলে এই কৌশলে যে কোন মিউচুয়াল ফান্ডে (Mutual Funds) বিনিয়োগ করতে পারেন। তবে আজকের এই প্রতিবেদনে আমরা স্টেট ব্যাংকের মিউচুয়াল ফান্ড স্কিমে (SBI Mutual Fund Scheme) বিনিয়োগ করে কিভাবে প্রতিমাসে ১৯,০০০ টাকা পাবেন এই বিষয়ে জানবো। 

SBI মিউচুয়াল ফান্ডের SWP প্ল্যান (SBI Mutual Fund SWP Plan) 

সিস্টেমেটিক ইনভেস্ট প্ল্যান (SIP)-এর ঠিক উল্টো হলো সিস্টেমেটিক উইথড্রোল প্লেন (SWP)। কোন এক মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার পর SWP করলে, ওই মিউচুয়াল ফান্ডের তহবিল থেকে একটি নির্দিষ্ট অর্থ প্রতিমাসে আপনাকে ব্যাংক অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তন হবে। এর ফলে আপনি প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ আয় পাবেন এবং মিউচুয়াল ফান্ডের বিনিয়োগ করা অর্থের পরিমাণও ধীরে ধীরে বাড়তে থাকবে। SBI এর অনেকগুলি মিউচুয়াল ফান্ড স্কিম রয়েছে, যেগুলিতে আপনি SWP করে প্রতিমাসে নির্দিষ্ট পরিমাণ আয় পেতে পারেন। 

তবে, আজ আমরা SBI Bluechip Fund-এ মাত্র ৫ লক্ষ টাকা বিনিয়োগ করে কিভাবে প্রতিমাসে ১৯,০০০ টাকা পাবেন এবং প্ল্যান শেষ হওয়ার পর ৬০ লক্ষ টাকা রিটার্ন পাবেন এই নিয়ে জানবো। আমরা স্টেট ব্যাংকের মিউচুয়াল ফান্ড স্কিমগুলির মধ্যে SBI Bluechip Fund নির্বাচন করেছি কারণ, এটি একটি লার্জ ক্যাপ ইকুইটি ফান্ড হওয়ায় ঝুঁকির ভয় কম। এই মিউচুয়াল ফান্ড (Mutual Fund) সম্পর্কে আরো বিস্তারিত তথ্য নিচে প্রদান করা হয়েছে। 

আরো পড়ুন: SBI-এর এই প্ল্যানে SWP করে প্রতিমাসে ১০,০০০ টাকা আয় করুন, জেনেনিন সহজ পদ্ধতি।

SBI Bluechip Fund-Growth 

SBI মিউচুয়াল ফান্ড হাউস ১৪ ফেব্রুয়ারি, ২০০৬ সালে এই ফান্ডটি প্রথম লঞ্চ করেছিল। এটি একটি লার্জ ক্যাপ ইকুইটি ফান্ড। এর বর্তমান নেট অ্যাসেট ভ্যালু ৮৭.৭১ টাকা। SBI Bluechip Fund গত ১ বছরে ২৫.৬৬ শতাংশ রিটার্ন দিয়েছে। গত ৩ বছরে ১৬.৮৩ শতাংশ এবং গত ৫ বছরে ১৬.৬৯ শতাংশ রিটার্ন দিয়েছে। ফান্ডটি চালু হবার পর থেকে আজ পর্যন্ত বিনিয়োগকারীদের বার্ষিক গড় ১২.৫৪ শতাংশের বাম্পার রিটার্ন দিয়েছে। ৩১ মে, ২০২৪ অনুযায়ী এর ফান্ড সাইজ ৪৬০৮৪.৪২ কোটি টাকা।

আপনি এতে সর্বনিম্ন ৫,০০০ টাকা বিনিয়োগ করতে পারবেন এবং সর্বনিম্ন ১,০০০ টাকা অতিরিক্ত বিনিয়োগ করতে পারবেন। আপনি যদি এতে মাসে মাসে বিনিয়োগ করতে চান, তাহলে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে SIP করতে পারবেন। SBI Bluechip Fund-এর এক্সিট লোড ১ শতাংশ, যদি ১ বছরের আগে তুলেনেওয়া হয়।

আরও পড়ুন: Mutual Fund – নিয়মিত ইনকাম পেতে চান? জেনেনিন মিউচুয়াল ফান্ডের SWP এর সুবিধা।

এই মিউচুয়াল ফান্ড স্কিম থেকে প্রতিমাসে ১৯,০০০ টাকা কিভাবে পাবেন? 

আপনি যদি এতে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন এবং ফান্ডটি যদি অতীতের মত ভবিষ্যতে সর্বনিম্ন ১২ শতাংশ রিটার্ন দেয়, তাহলে ১৫ বছর পর আপনার আমানতের পরিমান হবে ২৭,৩৬,৭৮৩ টাকা। এরপর আপনি যদি এতে আরো ১৫ বছরের জন্য মাসে ১৯,০০০ টাকার SWP চালু করেন। তাহলে প্রতিমাসে তো ১৯,০০০ টাকা পাবেনি তার সঙ্গে ১৫ বছর পর আপনি ১২ শতাংশ রিটার্ন অনুযায়ী আরো ৬০,২২,২৬৩ টাকা রিটার্ন পাবেন। অর্থাৎ মাত্র ৩ লক্ষ টাকা বিনিয়োগ করে আপনি ১৫ বছর পর্যন্ত প্রতিমাসে ১৯,০০০ টাকা করে পাবেন এবং শেষে আরও ৬০ লক্ষ টাকা রিটার্ন পাবেন।

আরও পড়ুন: TATA Monthly Income Scheme – প্রতিমাসে ২০,০০০ টাকা পেতে টাটা কোম্পানির এই স্কিমে SWP করুন।

দাবিত্যাগ (Disclaimer)

আমরা কোনো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) নিবন্ধিত আর্থিক উপদেষ্টা নই। এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us