শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

RPLI: পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিম! প্রতি মাসে ১,১২৬ টাকা জমা করে পাবেন ১৩ লক্ষ ৪০ হাজার টাকা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Endowment Assurance (Gram Santosh): বর্তমান সময়ে পোস্ট অফিসে বিভিন্ন স্কিম রয়েছে যে স্কিমগুলিতে আপনি বিনিয়োগ করে খুব ভালো রিটার্ন পেতে পারেন। এছাড়াও পোস্ট অফিসে একাধিক ইন্সুরেন্স প্ল্যান রয়েছে যেগুলিতে আপনি ইন্সুরেন্স এর সাথে সাথে ম্যাচুরিটিতে ভালো টাকা হাতে পেতে পারেন। পোস্ট অফিসের এমনই একটি স্কিম হল পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিম। আজকের এই প্রতিবেদনে পোস্ট অফিসের এই জনপ্রিয় স্কিমটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিম (RPLI Gram Santosh)

গ্রামীণ ডাক জীবন বীমার (Rural Postal Life Insurance) একটি জনপ্রিয় ইন্সুরেন্স প্ল্যান হল পোস্ট অফিস গ্রাম সন্তোষ। পোস্ট অফিসের এই স্কিম হলো একটি লাইফ ইন্সুরেন্স বা জীবন বীমা অর্থাৎ এই স্কিমে আপনি জীবন কভারেজ পেয়ে যাবেন। এক্ষেত্রে প্রিমিয়ামের টাকা আপনি Monthly Quarterly Half-yearly ও Yearly জমা করতে পারবেন।

পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিমের সুবিধা

এবার পোস্ট অফিসের গ্রাম সন্তোষ স্কিমের কয়েকটি নিয়ম এবং সুবিধা সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • এই স্কিমের সুবিধা পাওয়ার জন্য আপনার বয়স ন্যূনতম ১৯ বছর এবং সর্বোচ্চ ৫৫ বছরের মধ্যে হতে হবে।
  • এই ইন্সুরেন্স স্কিমের সর্বনিম্ন ইন্সুরেন্স কভারেজের পরিমাণ হলো ১০,০০০ হাজার টাকা এবং সর্বোচ্চ কভারেজের পরিমাণ হলো ১০ লক্ষ টাকা।
  • বীমাকারী ব্যক্তির যদি মৃত্যু হয় তাহলে যিনি নমিনি রয়েছেন তিনি ইন্সুরেন্সের টাকাটি পাবেন যদি কোন নমিনি না থাকে তাহলে বংশ পরম্পরায় যে ব্যক্তি আইনি উত্তরাধিকার রয়েছেন ওই ব্যক্তি ইন্সুরেন্সের সমস্ত টাকা পাবে।
  • ৩ বছর পূর্ণ হওয়ার পর আপনি এই স্কিমের অধীনে লোনের সুবিধা পেয়ে যাবেন।
  • এছাড়াও আপনি যদি চান ৩ বছর পর আপনি আপনার ইন্সুরেন্স বন্ধ করতে পারেন অর্থাৎ আত্মসমর্পণ করে নিতে পারেন। এক্ষেত্রে আপনি আপনার জমা করা টাকা পেয়ে যাবেন। কিন্তু এক্ষেত্রে মনে রাখবেন আপনি যদি ৫ বছরের আগে আত্মসমর্পণ করেন তাহলে আপনি বোনাসের টাকা পাবেন না।
  • 5 বছর পর পলিসি সমর্পণ করা হলে বিমাকৃত পরিমাণে আনুপাতিক বোনাস প্রদান করা হয়। সর্বশেষ ঘোষিত বোনাস- ₹48/- প্রতি 1000 টাকা প্রতি বছর।

আরোও পড়ুন » Post Office RD 333: এই ভাবে পোস্ট অফিসের ৩৩৩ টাকার আরডি পরিকল্পনায় ১৭ লক্ষ টাকা রিটার্ন পাবেন

ইন্সুরেন্স কভারেজ ও ম্যাচুরিটির হিসাব

বর্তমানে আপনার যদি ২৫ বছর বয়স হয় এবং আপনি চাইছেন ৫ লক্ষ টাকার ইন্সুরেন্স কভারেজ নিতে তাহলে পোস্ট অফিসের এই স্কিমের হিসাবটি একবার দেখে নেওয়া যাক।

ধরে নিন কোন এক ব্যক্তির বয়স ২৫ বছর এবং ওই ব্যক্তি আগামী 60 বছর পর্যন্ত ইন্সুরেন্স কভারেজ নিতে চায়‌। এক্ষেত্রে ওই ব্যক্তিকে মাসিক প্রিমিয়াম পে করতে হবে ১,১২৬ টাকা (4.8% GST সহ)।

এরপর ওই ব্যক্তি যদি ২৫ বছর থেকে ৬০ বছর অর্থাৎ মোট ৩৫ বছর টাকা জমা করেন ম্যাচুরিটিতে ১৩ লক্ষ ৪০ হাজার টাকা পেয়ে যাবেন। এক্ষেত্রে ওই ব্যক্তির জমা করা মোট টাকার পরিমান হল ৫ লক্ষ টাকা এবং পোস্ট অফিস থেকে ওই ব্যক্তি বোনাস পাবেন ৮ লক্ষ ৪০ হাজার টাকা অর্থাৎ মোট ১৩ লক্ষ ৪০ হাজার টাকা পেয়ে যাবেন। অর্থাৎ এক্ষেত্রে ওই ব্যক্তি প্রতি বছর ২৪,০০০ টাকা বোনাস পেয়ে যাচ্ছে।

এরপর ওই ব্যক্তি যদি ২৫ থেকে ৬০ বছরের মধ্যে যেকোনো সময় মারা যান তাহলে ওই ব্যক্তির পরিবার বা নমিনি ৫ লক্ষ টাকা পেয়ে যাবেন। এছাড়াও যতদিন এই স্কিমটিতে টাকা জমা করেছেন সেই টাকা বোনাস সহ ফেরত পাবেন।

পোস্ট অফিসের এই স্কিমটি সম্পর্কে বিস্তারিত জানতে ভারতীয় পোস্ট অফিসে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন » Post Office RPLI

অবশ্যই পড়ুন » Post Office FD: পোস্ট অফিসে ৫০ হাজার টাকা জমা রেখে কত টাকা রিটার্ন পাবেন? দেখে নিন হিসাব।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us