শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Mutual Fund: নিয়মিত ইনকাম পেতে চান? জেনেনিন মিউচুয়াল ফান্ডের SWP এর সুবিধা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Mutual Fund SWP: দীর্ঘ্য সময়ের জন্য মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীরা SWP-এর সুবিধার মাধ্যমে নিয়মিত ইনকাম পেতে পারেন। এটি মিউচুয়াল ফান্ড হাউসের একটি বিশেষ সুবিধা। এর পুরো অর্থ হলো Systematic Withdrawal Plan (SWP)। এই সুবিধাটি অবসরপ্রাপ্ত ব্যাক্তি, যারা বাজারের ঝুঁকি কমাতে চান এবং যারা নিয়মিত ইনকাম পেতে চান তাদের জন্য খুবই উপকারী প্রমানিত হতে পারে। আপনিও যদি এই সুবিধাটি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে সম্পূর্ন নিবন্ধটি পড়ুন। 

মিউচুয়াল ফান্ডের SWP সুবিধা 

মিউচুয়াল ফান্ড হাউসের একটি বিশেষ সুবিধা হলো Systematic Withdrawal Plan (SWP)। এই সুবিধার মাধ্যমে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের একটি নির্দিষ্ট পরিমাণ নিয়মিত বিরতিতে বিনিয়োগকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্বয়ংক্রিয় ভাবে উত্তোলিত হবে। আপনি এতে টাকা উত্তোলন করার জন্য মাসিক, ত্রৈমাসিক বা বার্ষিক বিরতি নির্বাচন করতে পারবেন। মিউচুয়াল ফান্ডের SWP সুবিধার মাধ্যমে আপনি নিয়মিত ইনকাম, বাজারের ঝুঁকি হ্রাস, মূলধনের ক্ষয় রোধ, লভ্যাংশের উপর কর এবং নমিনি রাখার মত নানা ধরনের সুবিধা পাবেন।

কাদের জন্য এই সুবিধা ভালো?

যে সমস্ত ব্যক্তিরা দীর্ঘদিন ধরে মিউচুয়াল ফান্ডের SIP এর মাধ্যমে অর্থ বিনিয়োগ করেন তাদের মূলধনের পরিমাণ অনেক বেড়ে যায়। এরপর ওই ব্যাক্তি যদি চাই তাহলে, SWP সুবিধার মাধ্যমে তার মূলধন নির্বাচিত নিয়মিত বিরতিতে তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্বয়ংক্রিয় ভাবে উত্তোলিত হবে। এই সুবিধাটি অবসরপ্রাপ্ত ব্যাক্তিদের জন্য খুবই উপকারী। তাছাড়াও যে সমস্ত ব্যক্তিরা নিয়মিত ইনকাম চাই তাদের পক্ষেও মিউচুয়াল ফান্ডের SWP সুবিধা বেশ ভালো। 

আরও পড়ুন: SIP-তে বিনিয়োগ করেন? এই ৫টি ভুল করলে মহাবিপদ! টাকা রাখার আগে অবশ্যই জেনে নিন।

মিউচুয়াল ফান্ডের মিউচুয়াল ফান্ডের SWP সুবিধা চালু সুবিধা চালু করার পদ্ধতি 

আপনি খুব সহজেই মিউচুয়াল ফান্ডের SWP সুবিধা চালু করতে পারবেন। এর জন্য আপনাকে মিউচুয়াল ফান্ড হাউসকে জানতে হবে। আপনি চাইলে যে কোম্পানির মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন, ওই কোম্পানির মিউচুয়াল ফান্ড হাউসের ওয়েবসাইটে গিয়ে যেতে পারেন। এরপর SWP বিকল্পে ক্লিক করে একটি ফর্ম পূরণ করে সাঙ্গে প্রয়োজনীয় নথিপত্র আপলোড করে ফান্ড, SWP পরিমাণ, প্রত্যাহারের ফ্রিকোয়েন্সি এবং শুরুর তারিখ নির্বাচন করে এই সুবিধা চালু করতে পারবেন। তাছাড়া আপনি AMC অফিসে গিয়ে অথবা ডাকযোগের সাহায্যে অফলাইনে আবেদন করতে পারবেন।

আরও পড়ুন: বেশি রিটার্ন পেতে চান! ফিক্সড ডিপোজিট নয় বিনিয়োগ করুন ডেট ফান্ডে, দেখে নিন সুবিধাগুলি।

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না। 

আরও পড়ুন: Mutual Fund Investment – মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে এই বিষয়গুলি অবশ্যই নজরে রাখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us