শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SIP তে বিনিয়োগ করেন? এই ৫টি ভুল করলে মহাবিপদ! টাকা রাখার আগে অবশ্যই জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Systematic Investment Plan (SIP): দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে মিউচুয়াল ফান্ডে SIP তে বিনিয়োগের পরিমাণ। কারণ শেয়ার মার্কেটের তুলনায় মিউচুয়াল ফান্ডে এসআইপি তুলনামূলক কম ঝুঁকিপূর্ণ। এবং এক্ষেত্রে আপনাকে মার্কেট সম্পর্কে বেশি এনালাইসিস করতে হয় না। তাই আপনি যদি এসআইপিতে বিনিয়োগ করতে চাইছেন বা বিনিয়োগ শুরু করে দিয়েছেন তাহলে আপনার অবশ্যই জেনে রাখা দরকার যে কোন ভুলগুলি করলে এসআইপি তে আপনি ঠকে যাবেন অর্থাৎ কম রিটার্ন পাবেন। আজকের এই প্রতিবেদনে এমনই পাঁচটি কারণ সম্পর্কে আলোচনা করা হয়েছে।

SIP তে বিনিয়োগ করলে এই ৫টি ভুল করবেন না

বর্তমান দিনে বিনিয়োগের সেরা ঠিকানা হল SIP। তাই আপনি যদি এসআইপিতে বিনিয়োগ করতে চান বা বিনিয়োগ করে ফেলেছেন তাহলে কোন কোন বিষয়গুলি খেয়াল রাখা উচিত তা নিচে আলোচনা করা হয়েছে।

বিনিয়োগ করার আগে ভালোভাবে রিসার্চ করুন

আপনি যদি এসআইপিতে প্রথম বিনিয়োগ করতে চাইছেন তাহলে প্রথমে ভালোভাবে রিসার্চ করতে হবে। অন্যের কথায় অন্ধের মত বিশ্বাস করে কখনো টাকা বিনিয়োগ করা ঠিক নয়। এক্ষেত্রে আপনি বিনিয়োগ করার পূর্বে অন্যের পরামর্শ বা উপদেশ নিতে পারেন কিন্তু মূল সিদ্ধান্ত আপনিই নেবেন।

ভালো রিটার্ন দেখে না বুঝে বিনিয়োগ করবেন না

এমন অনেক ফান্ড রয়েছে যেগুলি অতীতে ভালো রিটার্ন দিলেও বর্তমান দিনে তাদের অবস্থা খারাপ তাই কখনোই অতীতের ভালো রিটার্ন দেখে যে কোন ফান্ডে টাকা বিনিয়োগ করবেন না প্রথমে ভালোভাবে রিসার্চ করে ভবিষ্যতে যেগুলি ভালো রিটার্ন দিতে পারে সেই রকম শেয়ার নির্বাচন করুন।

বিনিয়োগ করার পূর্বে নির্দিষ্ট টাকা নির্বাচন করুন

আপনি sip তে বিনিয়োগ করার পূর্বে প্রথমে একটি নির্দিষ্ট টাকা নির্বাচন করুন যাতে ভবিষ্যতে কখনোই সেই টাকা জমা করতে সমস্যা না হয়। কারন আপনি যদি কোন মাসে টাকা জমা না করতে পারেন তাহলে সেটি আপনার রিটার্নের উপর প্রভাব ফেলবে।

আরও পড়ুন » বিনিয়োগ করুন STP-তে! পাবেন SIP এর থেকে অধিক রিটার্ন, জেনে নিন বিস্তারিত।

একাধিক ফান্ডে টাকা বিনিয়োগ করুন

অনেকেই রয়েছেন যিনি তার সমস্ত টাকা একটি ফান্ডে বিনিয়োগ করে থাকেন। কিন্তু বুদ্ধিমান বিনিয়োগকারী কখনোই একটি ফান্ডে টাকা বিনিয়োগ করে না সর্বদা সে তার টাকাকে বিভিন্ন ফান্ডে ভাগ ভাগ করে বিনিয়োগ করে। তাই ভবিষ্যতে কোন ফান্ড যদি মারাত্মক ধাক্কা খায় তাহলে আপনার বিনিয়োগের উপর যেন বেশি প্রভাব না পড়ে।

এসআইপি কখনোই মাঝপথে বন্ধ করবেন না

আপনি যদি এসআইপিতে বিনিয়োগ শুরু করেন তাহলে আপনি আপনার এসআইপি বিনিয়োগ বন্ধ করবেন না এমন অনেকেই রয়েছে যারা ইচ্ছা মতো এসআইপিতে বিনিয়োগ করেন আবার কিছুদিন বন্ধ রাখার আবার বিনিয়োগ শুরু করেন এক্ষেত্রে আপনি আপনার লোকশান নিজেই ডেকে আনছেন। এক্ষেত্রে ভালো রিটার্ন তো দূরের কথা ভবিষ্যতে প্রবল লোকসানের মুখে পড়তে হতে পারে।

অবশ্যই পড়ুন » SIP vs RD: রেকারিং ডিপোজিট নাকি এসআইপি? বিনিয়োগের লাভজনক বিকল্প কোনটি? জেনে নিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us